কিভাবে ওয়েব ডেভেলপ আপনার জীবন বদলে দেয় – মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ৩ মাস আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ ওয়েবসাইট ও সফটওয়্যার ডেভেলপার, সিইও,আইটি আমাদের সমাজ।

বিশ্ববাজারে ওয়েব ডেভেলপারদের ব্যাপক চাহিদা রয়েছে । ওয়েবসাইটের মাধ্যমে মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে সকল ধরনের সুযোগ-সুবিধা পাচ্ছে, তাই দিন যত যাচ্ছে, তত ওয়েবসাইট প্রত্যেক মানুষের আস্থার মাধ্যম হয়ে উঠেছে । আপনার তৈয়ার করা একটি ভালো মানের ওয়েবসাইট হতে পারে লক্ষ কোটি মানুষের আস্থার প্রতীক ।

ওয়েব ডেভেলপারদের জন্য কাজের আউটলুক

ওয়েব ডেভেলপারদের জন্য কাজের দৃষ্টিভঙ্গি খুবই ইতিবাচক। কারণ, ওয়েব ডেভেলপারদের বিভিন্ন শিল্পে উচ্চ চাহিদা রয়েছে এবং সফ্টওয়্যার ও ওয়েব ডেভেলপমেন্ট দক্ষতার বিশ্বব্যাপী ব্যবধানের কারণে বেশিরভাগ পর্যবেক্ষক ভবিষ্যতে উচ্চ চাহিদার পূর্বাভাস দিয়েছেন।

ইউএস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকস আশা করে যে ওয়েব ডেভেলপারদের কর্মসংস্থান ২০২৯ সালের মধ্যে আট শতাংশ বৃদ্ধি পাবে। চাকরির ভূমিকার জন্য গড়ের তুলনায় অনেক দ্রুত। চাহিদা কমে যাবে এমন কোনো লক্ষণও নেই। ই-কমার্সের বিস্তৃতি — অনলাইন শপিং এখন সামগ্রিক খুচরা শিল্পের চেয়ে দ্রুত বৃদ্ধি পাবে — এবং মোবাইল অনুসন্ধানের উপর ক্রমবর্ধমান নির্ভরতা শুধুমাত্র প্রতিভাবান ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশকারীদের জন্য আরও প্রয়োজন তৈরি করবে৷ এর মানে হল যে এমনকি যদি অন্যান্য কারিগরি শাখার অনেক কর্মজীবন পরিবর্তনকারীরা সিদ্ধান্ত নেয় যে তারা ওয়েব ডেভেলপার হতে চায়, চাকরির দৃষ্টিভঙ্গি এখনও ইতিবাচক থাকা উচিত।

গড়ে, ইউএস ওয়েব ডেভেলপারদের জন্য প্রায় ১৩,৪০০টি খোলার প্রত্যাশা করে। ডিজাইন পেশাদারদের সাথে সম্পর্কিত পেশা অনুসরণকারী অন্যরা প্রতি বছর, গড়ে, দশক ধরে অনুমান করা হয়।

ওয়েব ডেভেলপার ক্যারিয়ার পথ

একটি ওয়েব ডেভেলপার ক্যারিয়ারের পথ দুটি স্বতন্ত্র রুট অনুসরণ করে, আপনি বেতনভোগী অবস্থানের নিরাপত্তা খুঁজছেন বা আপনি একজন ফ্রিল্যান্সার হওয়ার সাথে সাথে যে স্বায়ত্তশাসন পেতে চান তার উপর নির্ভর করে।

একটি পূর্ণ-সময়ের ওয়েব ডেভেলপমেন্ট পজিশনে, আপনি একটি বৃহত্তর ডেভেলপমেন্ট টিমের অংশ হিসাবে অন্যান্য ডেভেলপার এবং প্রোগ্রামারদের সাথে সহযোগিতা করবেন। আপনি কোনো এজেন্সি বা কোম্পানির জন্য কাজ করছেন কিনা। এই রুটটি প্রকল্প বা দলগুলি পরিচালনা করার ও প্রযুক্তির বাইরে অন্যান্য ব্যাকগ্রাউন্ডের ক্লায়েন্ট বা স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ করার সুযোগ দেয়।

উচ্চ চাহিদার প্রোগ্রামিং দক্ষতার সাথে, ওয়েব ডেভেলপমেন্টে ফুল-টাইম চাকরির অভাব নেই। ওয়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ারের কয়েক বছর পরে। আপনি একজন সিনিয়র ওয়েব ডেভেলপার হিসাবে অন্যান্য নিয়োগকর্তার সুবিধা ও বোনাসের সাথে ছয় অঙ্কের বেতনের জন্য যোগ্যতা অর্জন করতে পারেন।

এছাড়াও ফ্রিল্যান্সিং এর অনেক সুবিধা রয়েছে। ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপাররা তাদের নিজস্ব সময়সূচী তৈরি করে এবং তাদের সত্যিকারের আগ্রহের প্রকল্পগুলি নির্বাচন করতে স্বাধীন। স্ব-নিযুক্ত ওয়েব বিকাশকারীরা মূলত তাদের নিজস্ব ব্যবসা চালায়, তাই তাদের ক্লায়েন্টদের সাথে দৃঢ় সম্পর্ক তৈরি করা গুরুত্বপূর্ণ যা লাইনের নিচে একটি পূর্ণ-সময়ের চাকরিতে অনুবাদ করতে পারে। যেহেতু তারা তাদের নিজস্ব মূল্য নির্ধারণ করে, তাই গুরুতর প্রোগ্রামিং প্রতিভা সহ একজন ফ্রিল্যান্স পেশাদার তাত্ত্বিকভাবে একটি উচ্চতর বেতন গ্রেডে পৌঁছাতে পারে যতটা দ্রুত একজন এন্ট্রি-লেভেল ডেভেলপমেন্ট একজন সিনিয়র কর্মচারী হতে হবে।

ফ্রিল্যান্স হতে পারে এমন যেকোনো ওয়েব ডেভেলপমেন্ট পেশাদারের জন্য যাবার উপায়, যারা দূর থেকে কাজ করতে চায়।

কেন একজন ওয়েব ডেভেলপার হবেন?

আপনি একজন ওয়েব ডেভেলপার হতে চাইতে পারেন কারণ অনেক উচ্চ-বেতনের চাকরি পাওয়া যায়, ওয়েব ডেভেলপাররা যেকোন জায়গা থেকে কাজ করতে পারে। ওয়েব ডেভেলপমেন্টের কাজগুলি ভালো কাজের-জীবনের ভারসাম্য অফার করে। যদিও ওয়েব ডেভেলপমেন্টের মধ্যে স্পষ্টতই বিভিন্ন বিশেষত্ব রয়েছে, তবে সবচেয়ে বড় কথা হল ওয়েব ডেভেলপমেন্টের বেশিরভাগ চাকরিই বেতন, সুবিধা এবং সুযোগ-সুবিধার দিক থেকে এবং অগ্রগতির সুযোগের ক্ষেত্রে দুর্দান্ত ক্যারিয়ার হিসেবে বিবেচিত হয়।

একজন ওয়েব ডেভেলপার হওয়া তার চ্যালেঞ্জ ছাড়া নয়, যদিও এই ক্ষেত্রটিতে ক্রমাগত শিক্ষা, সমস্যা সমাধান এবং সমালোচনামূলক চিন্তা জড়িত। এটি এমন একটি ক্ষেত্র যা নতুন প্রযুক্তি, সর্বোত্তম অনুশীলন এবং অন্যান্য উদ্ভাবন চালু হওয়ার সাথে সাথে পরিবর্তন হওয়া বন্ধ করে না, যার অর্থ ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশকারীদের সর্বশেষ কোডিং ভাষা এবং শিল্পের প্রবণতাগুলিকে বর্তমান রাখার জন্য কঠোর পরিশ্রম করতে হবে যাতে তারা কোর্সে প্রাসঙ্গিক থাকে। তাদের ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ারের।

ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কেন এটি মূল্যবান তা এখানে কিছু কারণ রয়েছে:

ওয়েব ডেভেলপারদের চাহিদা

আমরা যেমন উল্লেখ করেছি, দক্ষ কারিগরি প্রতিভার তীব্র ঘাটতি রয়েছে ও ওয়েব ডেভেলপাররা সবচেয়ে বেশি চাহিদা থাকা প্রযুক্তি বিশেষজ্ঞদের মধ্যে রয়েছে, বিশেষ করে কোম্পানিগুলির তাদের মোবাইল অফারগুলিকে উন্নত করার জন্য ক্রমবর্ধমান প্রয়োজনীয়তার কারণে।

৮০ শতাংশেরও বেশি আমেরিকান ওয়েব ডেভেলপাররা পূর্ণ-সময়ে নিযুক্ত হন, অন্য ১০ শতাংশ স্ট্যাক ওভারফ্লো অনুযায়ী ফ্রিল্যান্স ভিত্তিতে বা পার্ট-টাইম কাজ করেন। এই সংখ্যাটি কমার প্রত্যাশিত নয়, যেহেতু কার্যত প্রতিটি কোম্পানির কথা আপনি ভাবতে পারেন প্রতিটি শিল্পে আপনি ওয়েব ডেভেলপারদের নিয়োগের কথা ভাবতে পারেন৷ এটি আংশিকভাবে ব্যাখ্যা করে যে কেন এত সম্ভাব্য চাকরি পরিবর্তনকারীরা ওয়েব ডেভেলপমেন্ট শিখছেন।

উচ্চ চাহিদার সাথে ওয়েব ডেভেলপারদের জন্য উচ্চ গড় বেতন আসে। ওয়েব ডেভেলপাররা বছরে $৭৮,০০০ (প্রকৃতপক্ষে) এবং $৮৮,০০০ (গ্লাসডোর) এর মধ্যে উপার্জন করে, আরও সিনিয়র পদে যাওয়ার সহজ পথ দিয়ে। প্রকৃতপক্ষে, সিনিয়র ওয়েব ডেভেলপারদের গড় বেতন $ ১০৩,০৬৯।

ওয়েব ডেভেলপার কাজের সন্তুষ্টি

একটি ইন-ডিমান্ড স্কিল সেট ধারণ করার জন্য অগণিত ব্যবহারিক সুবিধাগুলি ছাড়াও, ওয়েব ডেভেলপার হিসাবে জীবনের আরও অনেক অ-আর্থিক সুবিধা রয়েছে৷

স্ট্যাকের ডেভেলপারদের বিশ্বব্যাপী জরিপে, উত্তরদাতাদের ৭২.৮ শতাংশ ইতিবাচক কাজের সন্তুষ্টির রিপোর্ট করেছেন (যেমন শুধুমাত্র ১৮.৯ জন বলেছে যে তারা অসন্তুষ্ট ছিল, বাকিরা নিরপেক্ষ বোধ করেছে)।  প্রতি বছর, অনেক বড় মিডিয়া আউটলেট এই প্রশ্নের উত্তর দেয় “ওয়েব ডেভেলপমেন্ট কি একটি ভাল ক্যারিয়ার?” একটি ধ্বনিত হ্যাঁ সঙ্গে. ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত চাকরির জন্য ওয়েব এবং সফ্টওয়্যার ডেভেলপারের চাকরিকে শীর্ষ ৫-এ স্থান দিয়েছে।

এছাড়াও, ওয়েব এবং সফ্টওয়্যার ডেভেলপারদের একটি এজেন্সির জন্য কাজ করার, একটি কোম্পানির জন্য ইন-হাউস, বা তাদের নিজস্ব বস হওয়ার এবং ফ্রিল্যান্স কাজ করার পছন্দ রয়েছে৷ ওয়েব ডেভেলপাররা প্রায়শই ডিজাইন এবং প্রোডাক্ট টিমের মধ্যে স্বাধীনভাবে কাজ করার পাশাপাশি ক্রস-কার্যকরীভাবে কাজ করার সুযোগ পান। ওয়ার্ক-লাইফ ব্যালেন্স ফ্রন্টেও নমনীয়তা রয়েছে, কারণ ওয়েব ডেভেলপাররা মূলত ইন্টারনেট সংযোগ আছে এমন যেকোনো জায়গায় কাজ করতে পারে, বিশেষ করে যারা অনেক ক্লায়েন্টের জন্য ফ্রিল্যান্স করে।

ওয়েব ডেভেলপাররা সবসময় শিখছে

প্রযুক্তি দ্রুত পরিবর্তিত হয়, যার মানে ওয়েব ডেভেলপারদের যেকোনো গুরুত্বপূর্ণ নতুন প্রোগ্রামিং ভাষা, ওয়েব ডেভেলপমেন্ট সফ্টওয়্যার বা ট্রেন্ডের উপরে থাকতে হবে। এমনকি উন্নত কম্পিউটার বিজ্ঞান ডিগ্রী সহ কোডিং বিশেষজ্ঞদেরও এগিয়ে থাকার জন্য এই ক্ষেত্রে ক্রমাগত দক্ষতা অর্জন করতে হবে। আশ্চর্যজনকভাবে, স্ট্যাকের জরিপ প্রযুক্তিগত দক্ষতা এবং বেতনের মধ্যে একটি সরাসরি সম্পর্ক খুঁজে পেয়েছে। ওয়েব ডেভেলপার হিসেবে উন্নতির জন্য ক্রমাগত শেখার প্রতিশ্রুতি প্রয়োজন, যা ক্ষেত্রের বেশিরভাগ পেশাদারদের জন্য একটি ভাল জিনিস।

ব্রেইনস্টেশন ডিজিটাল স্কিলস সার্ভে অনুসারে, ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশকারীরা নতুন ধারনা অন্বেষণ করতে বা ওয়েব ডেভেলপমেন্ট কৌশল শেখার জন্য যে শীর্ষস্থানীয় তিনটি সংস্থান ব্যবহার করে তা হল অনলাইন ফোরাম, ডিজিটাল দক্ষতা প্রশিক্ষণের বিকল্প এবং ব্লগ। যখন শেখার সুযোগ এবং প্রশিক্ষণের কথা আসে, তখন ওয়েব ডেভেলপাররা তাদের ওয়েব ডেভলপ দক্ষতা উন্নত করার জন্য অনলাইন কোর্সগুলিকে সবচেয়ে ঘন ঘন ফর্ম্যাট হিসাবে উল্লেখ করে।

সমীক্ষা অনুসারে, ওয়েব ডেভেলপাররা যে দিগন্তের শীর্ষ প্রবণতাগুলি আগামী পাঁচ বছরে ওয়েব বিকাশে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে? AI (উত্তরদাতাদের ৮৬ শতাংশ) ও মেশিন লার্নিং (৮৪ শতাংশ), তাই যে কোনও উচ্চাকাঙ্ক্ষী ওয়েব বিকাশকারী কীভাবে এই প্রযুক্তিগুলি বিকাশকে চিরতরে পরিবর্তন করতে পারে তা দেখে ভালভাবে পরিবেশন করা হবে। একজন ভালো ওয়েব ডেভেলপারের জন্য, এটি বিবেচনা করা একটি মজার চ্যালেঞ্জ।

এটি অভিজ্ঞ ডেভেলপার ও  শিল্পে প্রবেশের আশায় যারা ওয়েব ডেভেলপমেন্ট সার্টিফিকেশন এবং প্রশিক্ষণ প্রোগ্রামের ক্রমবর্ধমান জনপ্রিয়তা ব্যাখ্যা করতে সাহায্য করে। BrainStation, উদাহরণস্বরূপ, অনলাইন ও আমাদের ক্যাম্পাস উভয় ক্ষেত্রেই একটি ওয়েব ডেভেলপমেন্ট বুটক্যাম্প এবং কোর্স অফার করে। এই ওয়েব ডেভেলপমেন্ট কোর্সগুলিকে সহযোগিতামূলক করার জন্য ডিজাইন করা হয়েছে, ওয়েব ও সফ্টওয়্যার বিকাশকারীরা এই ক্ষেত্রে যে ধরনের কাজ এবং শেখার অভিজ্ঞতা অর্জন করবে তার প্রতিলিপি করে৷

ওয়েব ডেভেলপমেন্টে চাকরি

ওয়েব ডেভেলপাররা সাধারণত ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টে পারদর্শী হন – এটিকে সহজভাবে বলতে গেলে, ব্যবহারকারীরা যখন ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তখন যা দেখেন – বা ব্যাক-এন্ড (সার্ভার-সাইড) ডেভেলপমেন্ট, যখন উভয়ের জন্য যথেষ্ট বহুমুখী তাদের বলা হয়। ফুল-স্ট্যাক ডেভেলপার।

যারা প্রযুক্তিতে কাজ করেন না তাদের জন্য, সেই ভূমিকাগুলির মধ্যে পার্থক্য এবং ওয়েব ও সফ্টওয়্যার উন্নয়ন সম্পর্কিত অন্যান্য বিভিন্ন ভূমিকা বেশ বিভ্রান্তিকর হতে পারে। এখানে ওয়েব ডেভেলপমেন্টের কিছু কাজের শিরোনামের একটি ওভারভিউ রয়েছে:

  • ওয়েব ডিজাইনার । এটি সুস্পষ্ট শোনাতে পারে, কিন্তু যদি “ডিজাইনার” শিরোনামে থাকে, তাহলে কাজের সাথে ওয়েবের জন্য ডিজাইন করা জড়িত। ওয়েব ডিজাইনাররা আক্ষরিকভাবে সিদ্ধান্ত নেয় ও প্রয়োগ করে ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপগুলি কেমন দেখায়, অনুভব করে ও কাজ করে। ওয়েব ডিজাইনারদের জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট দক্ষতার মধ্যে থাকবে ডিজাইন টুল, এইচটিএমএল, সিএসএস এবং কিছু জাভাস্ক্রিপ্ট।
  • ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার । একজন ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার শুধুমাত্র ডিজাইন নয়, HTML, CSS, JavaScript এবং হালকা ব্যাক-এন্ড কাজের উপর ফোকাস করে। কিছু ক্ষেত্রে, একজন ফ্রন্ট এন্ড ডেভেলপার ওয়েব ডিজাইনারের সৃষ্টি বাস্তবায়ন করতে পারে। কিছু ফ্রন্ট এন্ড ডেভেলপারের ভূমিকায়, কিছু ডিজাইন অন্তর্ভুক্ত থাকবে কিন্তু অন্যান্য প্রযুক্তিতেও গভীর দক্ষতার দাবি করা হয়।
  • ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপার । ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপারের কাজ ব্যবহারকারীদের কাছে অদৃশ্য কিন্তু একটি ওয়েবসাইটের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাক এন্ড ডেভেলপাররা পাইথন, রুবি এবং এসকিউএল এর মতো বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করার প্রবণতা রাখে। অন্যান্য ব্যাক-এন্ড ডেভেলপাররা HTML5, C++ এবং জাভা-এর মতো কোডিং ভাষা ব্যবহার করে মোবাইল অ্যাপস তৈরিতে মনোযোগী।
  • ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার । সহজ কথায় বলতে গেলে, ফুল-স্ট্যাক ডেভেলপাররা আরামদায়ক এবং সামনের প্রান্ত এবং পিছনের উভয় প্রান্তেই কাজ করতে দক্ষ। এটি জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে একজন ভাল ফুল-স্ট্যাক ডেভেলপার হওয়ার জন্য, আপনি বেশিরভাগই সামনের প্রান্তে শক্তিশালী এবং পিছনের প্রান্তে একটু দুর্বল হতে পারবেন না, বা বিপরীতে। ফুল-স্ট্যাক ডেভেলপমেন্ট আয়ত্ত করার জন্য আপনাকে সত্যিই উভয়েরই মাস্টার হতে হবে। আপনি যদি এটি সম্পন্ন করতে পারেন, তাহলে আপনাকে সুন্দরভাবে পুরস্কৃত করা হবে – ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপারদের উচ্চ চাহিদা রয়েছে এবং তাদের মিলের জন্য উচ্চ বেতনের প্রবণতা রয়েছে।
  • ইউএক্স ডিজাইনার । UX (ব্যবহারকারীর অভিজ্ঞতা) ডিজাইনাররা বিশেষভাবে অধ্যয়ন এবং গবেষণায় ফোকাস করে যে লোকেরা কীভাবে একটি সাইট ব্যবহার করে, তারপরে সিস্টেমের মাধ্যমে আরও ভাল করার জন্য পরিবর্তনগুলি সম্পূর্ণ করে এবং ফলাফলগুলি পরীক্ষা করে। এই তালিকায় থাকা প্রতিটি ওয়েব ডেভেলপমেন্ট পেশাদারকে ব্যবহারকারীর অভিজ্ঞতা বিবেচনা করতে হবে, কিন্তু UX ডিজাইনাররা এটিকে লাইভ এবং শ্বাস নেয়।

ওয়েব ডেভেলপাররা কি বাড়ি থেকে কাজ করে?

হ্যাঁ, অনেক ওয়েব ডেভেলপার বাড়ি থেকে কাজ করে। কাজের প্রকৃতি ওয়েব ডেভেলপারদের দূরবর্তী অবস্থানে বা ইন্টারনেট সংযোগের সাথে যে কোনও জায়গায় কাজ করার ক্ষমতা দেয়, তবে কাজের ধরণের উপর নির্ভর করে, আপনাকে বিভিন্ন কর্মসংস্থানের বিকল্পগুলি সহ উপস্থাপন করা হবে:

  • চুক্তির কাজ
  • ফুলটাইম কাজ করছেন
  • ফ্রিল্যান্স কাজ

অনেক ফ্রিল্যান্স ডেভেলপার নিজেদের জন্য কাজ করে এবং বাড়ি থেকে দূর থেকে তা করে।

চুক্তির উপর নির্ভর করে, চুক্তির ওয়েব বিকাশকারীরা অফিসে, বাড়িতে বা দুটির সংমিশ্রণে কাজ করতে পারে। একটি চুক্তি স্বাক্ষর করার সময় এই নির্দেশিকাগুলি নির্দিষ্ট করা নিশ্চিত করুন।

আপনি যদি একটি ব্র্যান্ডের জন্য পুরো সময় কাজ করেন তবে আপনাকে প্রায়ই কাজের সময় অফিসে কাজ করতে হবে। কিছু পেশাদার একটি নির্দিষ্ট কাজের জায়গা এবং কাজ এবং ক্লায়েন্ট মিথস্ক্রিয়া মুখোমুখি হতে পছন্দ করে। যাইহোক, এমন অনেক কোম্পানি রয়েছে যেগুলি নমনীয় কাজ-বাড়ি থেকে নীতি প্রদান করে।

সর্বোপরি, ওয়েব ডেভেলপমেন্টের কাজ খুঁজতে গিয়ে আপনার জন্য উপযুক্ত একটি সময়সূচী এবং কর্মজীবনের ভারসাম্য বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

ওয়েবসাইট ও সফটওয়্যার ডেভেলপার

সিইও,আইটি আমাদের সমাজ।

 

  • কিভাবে ওয়েব ডেভেলপ আপনার জীবন বদলে দেয় - মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • তথ্য প্রযোক্তি
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj