অভ্যন্তরীণ কোন্দল, গ্রুপ ও উপগ্রুপে জর্জরিত দক্ষিণ চট্টগ্রামের ছাত্রদল 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


ইসমাইল ইমন চট্টগ্রাম প্রতিনিধি॥ ২০২২ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। বিলুপ্ত কমিটির সভাপতি শহিদুল আলম শহিদ ও সাধারণ সম্পাদক মো. মহসিন বেশ কিছু কলেজ কমিটি অনুমোদন দিলেও থানা কমিটি অনুমোদন দিতে পারেননি। এছাড়া নিজেদের দ্বন্দ্বের কারণে পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় উঠে আসেনি জেলা ছাত্রদলে নতুন নেতৃত্ব। এক বছর পার হলেও এখনো নতুন কমিটি দিতে পারেনি কেন্দ্র। এতে হতাশা বিরাজ করছে তৃণমূলে। ২০১৮ সালের ১ আগস্ট শহীদুল ইসলাম শহীদকে সভাপতি, ইকবাল হায়দার চৌধুরীকে সিনিয়র সহ সভাপতি, মো. মহসিন সাধারণ সম্পাদক, কেএম আব্বাস যুগ্ম সাধারণ সম্পাদক এবং গাজী মোহাম্মদ মনিরকে সাংগঠনিক সম্পাদক করে ৫ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেয় তৎকালীন ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ। চট্টগ্রাম দক্ষিণ জেলা এক সময় ছিল বিএনপির ঘাঁটি। এই জেলার সংসদীয় ৬ আসনের প্রায় সবকটিতে বিভিন্ন সময়ে বিজয়ী হয়েছেন বিএনপির মনোনীত প্রার্থীরা।

কারণ হিসেবে জানা যায়, জেলা ও ইউনিটে দলীয়ভাবে ছিল শক্তিশালী কমিটি ও অবস্থান। কিন্তু ২০০৮ সালে বিএনপি বিরোধী দলে আসার পর থেকে তা কমতে শুরু করে। বাড়তে থাকে অভ্যন্তরীণ কোন্দল, গ্রুপ ও উপগ্রুপ। ফলে দিন দিন সাংগঠনিকভাবে পঙ্গু হয়ে উঠে এক সময়ের শক্তিশালী এ ইউনিট। বিএনপির ভ্যানগার্ড হিসাবে পরিচিত জাতীয়তাবাদী ছাত্রদল কখনো চলে আহ্বায়ক কমিটি দিয়ে আবার কখনো সুপার ফাইভে সীমাবদ্ধ হয়ে যায় দলীয় গ্রুপিংয়ের কারণে।

যার ফলে বিগত এক যুগ ধরে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের রাজনীতির সঙ্গে জড়িত থাকার পরেও জুটেনি কারো কোনো দলীয় পরিচয়। জেলার পাশাপাশি থানা, উপজেলা ও কলেজ পর্যায়ে যারা রাজনীতি করেছেন তারাও বিদায় নিয়েছেন গ্রুপিংয়ের রাজনীতির বলী হয়ে পদহীনভাবে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি গঠন হওয়ার খবরে শীর্ষ দুই পদে প্রার্থী হয়েছেন প্রায় শতাধিক ছাত্রনেতা। তালিকায় আছেন, বোয়ালখালীর জিয়াউল হক জুনাইদ, আনোয়ারার ওহিদুল ইসলাম ওহিদ,চন্দনাইশের মোহাম্মদ পারভেজ, বাঁশখালীর, মোহাম্মদ আজিম, ফরহাদুল ইসলাম, আনোয়ারার আসাদুজ্জামান সাজ্জাদ, আরেফিন রিয়াদ, পটিয়ার, এস এম নয়ন, লোহাগাড়ার শোয়াইবুল ইসলাম চৌধুরী, পটিয়ার রবিউল হোসেন রবি, তারেক রহমান, আবদুস সবুর, দিলদার হোসেন রানা, কর্ণফুলীর মো.সালাউদ্দিন ও আনোয়ারার ইসমাইল বিন মনির।

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি গঠনের ব্যাপারে খোঁজখবর রাখা হচ্ছে। যেকোনও সময় কমিটি হবে। আহ্বায়ক কমিটি না পূর্ণাঙ্গ কমিটি করা হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যেখানে কমিটি দিচ্ছি সেখানে পূর্ণাঙ্গ কমিটি দিচ্ছি । চলতি মাসে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হবে।

IT Amadersomaj