আমাদের দৃষ্টিকোণ থেকে রাজনীতির বিরোধ সমাধান

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

 আমাদের দৃষ্টিকোণ থেকে রাজনীতির বিরোধ সমাধান

দৃষ্টিভঙ্গি

আমরা জানি রাজনীতি ও সরকার জটিল বিষয়। বিরোধ নিষ্পত্তির (ডিআর) অনেক রূপও তাই। দুটি সামাজিক ব্যবস্থার ভিন্ন প্রাঙ্গণ রয়েছে: ডিআর এমন একটি ঐকমত্য গড়ে তোলার বিষয়ে যা আগে বিদ্যমান ছিল না, যখন রাজনীতি হল রাষ্ট্রীয় ক্ষমতার লিভারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করা। যাইহোক, প্রতিটি সাধনার প্রভাবশালী অপারেশনাল মোডের ব্যতিক্রম এবং যোগ্যতা রয়েছে ও তাদের মধ্যে অনিবার্য মিল রয়েছে।

পরিশ্রমী বিরোধ সমাধানকারীরা তাদের নিজস্ব বিস্তৃত জ্ঞানের ভিত্তির সাথে প্রাসঙ্গিক প্রমাণের সন্ধানে বিশ্বকে পরীক্ষা করে। এই দিনগুলিতে এটি ব্যক্তিগত ও  প্রাতিষ্ঠানিক পক্ষপাতের উপর ফোকাস জড়িত। উদাহরণস্বরূপ, নিশ্চিতকরণ পক্ষপাতিত্ব, প্রাপ্যতা হিউরিস্টিক, হিন্ডসাইট পক্ষপাত এবং অন্যান্য জ্ঞানীয় ও সামাজিক নিদর্শন। এই মধ্যস্থতাকারী ব্যস্ততা বন্ধুবান্ধব এবং পরিবারকে বিরক্ত করে, কিন্তু আমরা যেভাবে রাজনৈতিক বক্তৃতা, জনপ্রিয় সংস্কৃতি বা ধ্রুপদী সাহিত্য পর্যবেক্ষণ করি, তাতে আমাদের অনুসন্ধিৎসু প্রবৃত্তিকে কেন্দ্রীভূত করে। সমস্ত আত্মজীবনীতে পক্ষপাতিত্ব এবং হিউরিস্টিকস প্রচুর, যেমনটি তারা ডিআর লেখকদের মধ্যে করে।

এই বইটি হাতে নেওয়ার সময়, আমি দেখতে আগ্রহী ছিলাম কিভাবে লেখক (যদিও NMAS-স্বীকৃত নয়) একজন বিরোধ পরিচালক, আলোচক, সমঝোতাকারী এবং বিরোধ সমাধানকারী হিসাবে তার ভূমিকা সম্পর্কে মন্তব্য করেছেন বা স্ব-মূল্যায়ন করেছেন। এখানে কাজটি তার আকর্ষক আখ্যানের সময় চিন্তা, বিশ্লেষণ এবং মূল্যায়ন করার জন্য অনেক কিছু প্রদান করে।

রাজনীতি

আমরা জানি যে সংসদীয় সরকার ব্যবস্থায় দলীয় রাজনীতি, ঐতিহ্যগত সাধারণ আইন ব্যবস্থার মতো, তীব্রভাবে পক্ষপাতদুষ্ট এবং প্রতিপক্ষ প্রকৃতির। আমরা এটাও জেনেছি, যদিও স্পষ্টতই নয়, যে প্রতিকূলতা কখনও কখনও একটি রাজনৈতিক দলের মধ্যে ততটা তীব্র হতে পারে যতটা দলীয় লাইন জুড়ে। এই প্রবণতাগুলি টার্নবুলের স্মৃতিচারণে নীতি, ব্যক্তিত্ব এবং রাজনীতির ঘন ঘন উল্লেখের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে, যতটা আন্তঃ-দলীয় লাইনে যতটা খেলা হয়। এটি বিরোধ নিষ্পত্তিকারীদের জন্য একটি সূক্ষ্ম অনুস্মারক যাতে আলোচনাকারী দলের মধ্যে বাজপাখি, ঘুঘু এবং মধ্যপন্থী (জন ওয়েডের স্থায়ী শর্তাবলী) উপস্থিতি উপেক্ষা না করা এবং কখনও কখনও ডিআর রুমের বাইরে প্রতিটি দলের স্টেকহোল্ডারদের মধ্যেও।

আনুষ্ঠানিক রাজনৈতিক প্রক্রিয়ার বাইরের এজেন্টদের পরিপ্রেক্ষিতে, মিঃ টার্নবুল এমন একটি মূল্যায়ন করেন যা কেউ কেউ গ্রহণ করবে এবং অন্যরা প্রত্যাখ্যান করবে – এটি বর্তমান অস্ট্রেলিয়ান রাজনীতির উপজাতীয় প্রকৃতি। লেখকের মূল্যায়নে ডানপন্থী মিডিয়া – প্রিন্ট, ইলেকট্রনিক, টেলিভিশন – শক্তি, উদ্বাস্তু এবং পরিবেশের মতো ইস্যুতে ‘রাজনৈতিক দলের’ মর্যাদা গ্রহণ করেছে। তবে, তাদের নির্বাচনী এবং অন্যান্য দায়বদ্ধতা ব্যবস্থার সাথে সম্পর্কিত দায়িত্বের অভাব রয়েছে যা আনুষ্ঠানিক রাজনৈতিক প্রক্রিয়াগুলির মধ্যে তাদের নিরীক্ষণ ও শৃঙ্খলার জন্য ডিজাইন করা হয়েছে।

কাজের একটি উল্লেখযোগ্য থিম এবং যারা বিবাদ নিয়ে কাজ করছেন তাদের জন্য একটি অনুস্মারক, আকারে ছোট বা বড় হোক না কেন, বহিরাগত স্টেকহোল্ডাররা চুক্তি-প্রস্তুতকারী বা চুক্তি-ব্রেকার হতে পারে এবং তাদের সংশ্লিষ্ট প্রক্রিয়ায় যথাযথভাবে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এটি রাজনীতিতে বা মধ্যস্থতায় সহজ নয় কিন্তু মীমাংসা অর্জনে – এবং তাদের রক্ষণাবেক্ষণে যথেষ্ট হতে পারে। এই কাজটি প্রধানমন্ত্রীদের চেয়ে মধ্যস্থতাকারীদের জন্য সম্ভাব্যভাবে সহজ।

শক্তি

প্রাক্তন প্রধানমন্ত্রী অনুতপ্ত নন যে তিনি স্বীকার করেছেন যে তিনি ‘অনেক রাজনৈতিক পাঞ্চ-আপের সাথে জড়িত ছিলেন … কখনই সংঘাতে লজ্জা পাননি’। এটি ইঙ্গিত দেয় যে তিনি রাজনীতিতে এবং ব্যবসায়িক ক্ষেত্রেও তার প্রেরণযোগ্য ক্ষমতা প্রয়োগ করতে অনিচ্ছুক ছিলেন না।

আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও ক্ষমতা একটি প্রধান বিষয়। মধ্যপ্রাচ্যের দেশগুলিতে অস্ট্রেলিয়ার দীর্ঘ অংশগ্রহণ সবসময়ই একটি শক্তি-কেন্দ্রিক হস্তক্ষেপ ছিল, সামরিক সক্ষমতা, শক্তিশালী মিত্র এবং রাজনৈতিক পছন্দের উপর ভিত্তি করে, এটি প্রাক্তন প্রধানমন্ত্রী দ্বারা দৃঢ়ভাবে সমর্থন করেছিলেন।

এখানে কিছু প্রতিফলন, তার নিজের যথেষ্ট বুদ্ধিমত্তার সাথে, প্রাক্তন প্রধানমন্ত্রীকে অস্ট্রেলিয়ার অতীত এবং বর্তমান ভূমিকাগুলি আরও সমালোচনামূলকভাবে পরীক্ষা করার কারণ হতে পারে। সর্বোপরি, আফগানিস্তান এবং ইরাকের ক্ষমতা আক্রমণ এবং দখলকে মার্কিন যুক্তরাষ্ট্র সহ অনেক ফোরামে গুরুতর ব্যর্থতা হিসাবে বিবেচনা করা হয়েছে। এখানে রাজনীতিতে একই সমস্যা রয়েছে যা প্রায়শই ডিআর প্রসঙ্গে পাওয়া যায়: এটি দলগুলিকে ‘ভাল লড়াই’ চালিয়ে যেতে প্ররোচিত করে, কারণ তারা অতীতে যা হারিয়েছে তার জন্য সিদ্ধান্ত নেওয়ার বিপরীতে তারা কী লাভ করতে পারে। ভবিষ্যৎ. মধ্যস্থতা সেটিংসে, ডুবে যাওয়া খরচ পক্ষপাতের একটি সম্ভাব্য পাল্টা হস্তক্ষেপকারীদের বাস্তবতা-পরীক্ষার কাজ, যা আন্তর্জাতিক সম্পর্কের দালালি করা কম সহজ।

মাঝে মাঝে  সরকার জঙ্গি ধরনের ক্ষমতার হস্তক্ষেপ ব্যবহার করতে সক্ষম ছিলেন। তিনি উদাহরণ স্বরূপ, অস্ট্রেলিয়ান গ্যাসের উপর রপ্তানি নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণের জন্য চাপ দিয়েছিলেন যখন আলোচনার সমস্ত পূর্ব প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। বাজারের ভূমিকা সম্পর্কিত আধিপত্যবাদী মতাদর্শের সাথে সম্মতি না থাকা সত্ত্বেও এটি প্রয়োজনীয়তা রয়েছে, যেমন, আমরা জানি, উদ্ভাবনের জননী হতে পারে, যদিও নিশ্চিতকরণ পক্ষপাত সর্বদা একজন ব্যক্তির সামাজিক উন্নয়নের অ্যাকাউন্টে সম্ভাব্যভাবে উপস্থিত থাকে।

একটি রাজনৈতিক দলের মধ্যে নেতৃত্বের চ্যালেঞ্জে ও পাওয়ার প্লেস স্পষ্ট ছিল। নেতৃত্বের চ্যালেঞ্জ হল এমন একটি প্রক্রিয়া যেখানে আন্তঃ-দলীয় শক্তি গতিশীলতা ফলাফলগুলিকে সুনির্দিষ্টভাবে নির্ধারণ করে, মধ্যস্থতাকারীর মতো বিকল্প, ছাড় এবং পারস্পরিক লাভের সূক্ষ্মতা ছাড়াই। এখানে প্রাক্তন প্রধানমন্ত্রী দুবার বিজয়ী এবং দুবার পরাজিত ছিলেন, প্রতিটি ক্ষেত্রে সংখ্যার বল কোন মধ্যম স্থল ছাড়াই ক্ষতি ও লাভ নির্দেশ করে।

বিরোধ নিষ্পত্তিকারীরা উপযুক্ত সংঘাতের পরিস্থিতিতে ক্ষমতার হস্তক্ষেপের স্থান বোঝেন, কিন্তু সাধারণত প্রতিরোধমূলক, স্বার্থ-ভিত্তিক এবং অধিকার-কেন্দ্রিক হস্তক্ষেপ ব্যর্থ হওয়ার পরেই। ‘শাখা-স্ট্যাকিং’, বইটিতে খোলাখুলিভাবে স্বীকার করা হয়েছে, দলগুলির মধ্যে একটি অদ্ভুতভাবে ক্ষমতা-চালিত রাজনৈতিক কৌশল, তবে এটির সম্ভাব্য ডিআর অ্যানালগ রয়েছে: একটি ক্লায়েন্টের পেশাদার উপদেষ্টা দলকে বড় করা, কৌশলগতভাবে নিষ্পত্তি কর্তৃপক্ষের অভাব, অফারগুলিতে ইচ্ছাকৃত অস্পষ্টতা আনা এবং তৈরি করা অন্যত্র অপরিবর্তনীয় প্রতিশ্রুতি (ও হাল আব্রাহামসন দ্বারা নথিভুক্ত আলোচনার অন্যান্য ‘কৌশল’)। রাজনীতি এবং ডিআর-এ কৌশলগুলি স্বল্পমেয়াদী লাভের দিকে নিয়ে যেতে পারে কিন্তু সম্পর্ক, বিশ্বাসযোগ্যতা এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বৈধতার দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হতে পারে।

অধিকার

একজন আইনজীবী হিসেবে মিঃ টার্নবুল বিরোধের প্রেক্ষাপটে ক্লায়েন্টদের অধিকার এবং প্রতিকার দাবি করার জন্য অপরিচিত ছিলেন না। এটি স্পাইক্যাচার মামলা দ্বারা প্রতিফলিত হয়েছে, যেখানে তিনি এবং তার স্ত্রী লুসি টার্নবুল অস্ট্রেলিয়ান আদালতে ব্রিটিশ রাষ্ট্রের শক্তি গ্রহণ করেছিলেন ও পরাজিত করেছিলেন। ক্লায়েন্টের জন্য কিছু সম্ভাব্য আকর্ষণ থাকা সত্ত্বেও এটি আপস করার উপলক্ষ ছিল না। যদিও শক্তিশালী আইনি গবেষণা এবং অধ্যবসায়ী ওকালতি ক্ষমতার গুরুত্বপূর্ণ উত্স, আদালতের ফলাফলগুলি শেষ পর্যন্ত আইনি অধিকার, কর্তব্য ও প্রতিকারের উপর ভিত্তি করে।

প্রায়শই একজন পরিপূর্ণ ব্যারিস্টার হিসাবে বিবেচিত হলেও, মিঃ টার্নবুল প্রকৃতপক্ষে সিডনি বারে ক্লায়েন্টদের জন্য অধিকার-ভিত্তিক ফলাফলের বিচার বা ডিফেন্ড করার জন্য অপেক্ষাকৃত অল্প সময় কাটিয়েছেন। তার জন্য মহাকর্ষীয় টান ছিল ব্যাংকিং, ব্যবসা এবং বিনিয়োগের দিকে যেখানে ক্ষমতা এবং স্বার্থগুলি প্রভাবশালী হস্তক্ষেপের মোড হওয়ার সম্ভাবনা বেশি। এগুলিও তীব্র আলোচনা এবং দর কষাকষির থিয়েটার। 

আলাপ – আলোচনা

আদর্শ বিশ্বে আলোচনা ক্ষমতা ও অধিকার নিয়ে  কম ও বাণিজ্যিক, ব্যক্তিগত ও জাতীয় স্বার্থ নিয়ে বেশি। আলোচনার পাঠ্যের লেখক ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে, প্রাক্তন প্রধানমন্ত্রী তার সাথে কমপক্ষে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে জড়িত ছিলেন: মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যান্য শরণার্থীদের জন্য অস্ট্রেলিয়ার অফ-শোর শরণার্থীদের ‘অদলবদল’ এবং আমাদের ইস্পাত রপ্তানির উপর শুল্ক তুলে নেওয়া। 

যে দেশ একটি বেপরোয়া মানুষ এবং অন্যটি নির্জীব ইস্পাত (যদিও চাকরির সমস্যাটি রপ্তানির ক্ষেত্রেও প্রাসঙ্গিক ছিল) জড়িত থাকা সত্ত্বেও এই উভয় আলোচনাই পারস্পরিক লাভের জন্য ‘বাণিজ্য-অফ’-এর পরিপ্রেক্ষিতে তৈরি করা হয়েছে। মিঃ টার্নবুল দাবি করেছেন, আপাতদৃষ্টিতে ন্যায্যতা সহ, প্রতিটি পরিস্থিতিতে আলোচক-ইন-চিফকে তুচ্ছ করেছেন। গুপ্ত আকারে আলোচনার অভিজ্ঞতা থেকে নিম্নলিখিত পাঠগুলি যোগ করা হয়েছিল:

  • · বুলিদের সাথে ছদ্মবেশী হবেন না, যেমন কিছু সরকারের নেতারা হন – বরং শুরু থেকেই তাদের সামনে, খোলামেলা এবং দাঁড়ান।
  • · মূল বিষয়গুলির উপর আলোচনা শুরু করার আগে ভাল ব্যক্তিগত এবং কাজের সম্পর্ক স্থাপনের জন্য ব্যথা নিন।
  • · সমস্যা সমাধান এবং পার্থক্য নিষ্পত্তির জন্য একটি ভিত্তি হিসাবে, বিশেষ করে অন্য পক্ষের স্বার্থ এবং প্রয়োজনের উপর ফোকাস করুন।

যদিও এই মূল্যায়নটি স্ব-পরিষেবামূলক হতে পারে, দাবি করা পাঠগুলি উচ্চ বিরোধপূর্ণ ব্যক্তিত্বের সাথে মোকাবিলা করার বিষয়ে ডিআর নীতিগুলিকে সন্তুষ্ট করে – যোগাযোগের সম্পর্কীয় পদ্ধতি ব্যবহার করে, আগ্রহ-ভিত্তিক পদ্ধতি প্রবর্তন করা এবং পারস্পরিক লাভের কৌশলগুলি স্থাপন করা। রাজনৈতিক ফ্রন্টের অ্যাকাউন্টগুলি পরামর্শ দেয় যে বিরোধ সমাধানকারীরা অভ্যন্তরীণ রাজনীতি এবং আন্তর্জাতিক সম্পর্কের আলোচনার জটিলতাগুলি সম্পর্কে আরও আবিষ্কার করে উপকৃত হতে পারে।

মূল্যবোধ

‘মূল্য’ বিরোধ মধ্যস্থতাকারীদের জীবনের ক্ষতিকর। এখানে আত্মজীবনীকার কয়লা, কার্বন এবং জলবায়ু পরিবর্তনের প্রতি সংশ্লিষ্ট রাজনীতিবিদদের মনোভাবের একটি আকর্ষণীয় অন্তর্দৃষ্টি প্রদান করেন। সহকর্মীদের মধ্যে একটি উত্তপ্ত কার্বন বিরোধের পরে, মিঃ টার্নবুলের নিজের মন্ত্রীদের একজন, যিনি প্রতিপক্ষের দ্বন্দ্বের মধ্য দিয়ে বসেছিলেন, তাকে ইঙ্গিত দিয়েছিলেন যে, জলবায়ুতে প্রাধান্য পাবে না। কারণ অস্বীকার করা ‘ধর্মীয় বিশ্বাসের’ বিষয়। ধর্মীয়, এবং অন্যান্য ব্যক্তিগত, প্রত্যয় নিয়ে আলোচনা করা কঠিন, কারণ বিরোধ সমাধানকারীরা ভাল করেই জানেন।

পরিবেশের সাথে দীর্ঘস্থায়ী প্রমাণপত্রাদি থাকা সত্ত্বেও প্রাক্তন প্রধানমন্ত্রী কয়লা দ্বন্দ্ব এবং একটি জাতীয় শক্তি নীতি – তার নিজের দলের মধ্যে হেরে গিয়েছিলেন। যদিও লেখক তার নিজস্ব পরিবেশগত শংসাপত্র পোড়াচ্ছেন, তিনি কুইন্সল্যান্ডে আদানি খনির উন্নয়নের সাথে যুগের সবচেয়ে বড় জলবায়ু সংঘাতের একটি ক্ষণস্থায়ী রেফারেন্স পরিচালনা করেছেন। এটি প্রাপ্যতা হিউরিস্টিক হওয়ার ছাপ দেয় – শুধুমাত্র বিপরীতে।

রাজনীতি, আইন বা বিরোধ মীমাংসার ক্ষেত্রে, ‘বিশ্বাসের’ যুক্তিবাদকে এবং ‘আবেগের’ কারণে ট্রাম্পের যুক্তির জন্য, সমস্ত প্রতিকূল ব্যবস্থায় একটি বর্তমান প্রবণতা রয়েছে। এখানে দুঃখজনক বিড়ম্বনা রয়েছে, বইটিতে ইঙ্গিত করা হয়েছে যে, নির্গমন হ্রাস করার জন্য অস্ট্রেলিয়ায় একসময় দ্বিপক্ষীয় সমর্থন ছিল, তবুও এটি বর্তমানে উপজাতীয় যুদ্ধের জন্য একটি যুদ্ধক্ষেত্র – উচ্চ আবেগ এবং বিজ্ঞানের উপর সীমিত নির্ভরতা সহ। DR অনুশীলনকারীরা খুব ভাল করেই জানেন যে, যদি বাণিজ্যিক চুক্তিগুলি ‘দিনে’ উত্পাদনশীল গতির পরে সিল না করা হয় তবে পরের দিন সকালে তাদের আরও তীব্রভাবে পুনরায় লড়াই করা হতে পারে – দুর্ভাগ্যবশত বলেছেন যে যখন দ্বিপক্ষীয় সমর্থন উপস্থিত ছিল এবং ইচ্ছুক ছিল তখন অনুশীলনকারীরা নিযুক্ত ছিলেন না এবং গতি এখন হয়েছে সম্পূর্ণভাবে হারিয়ে গেছে।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ।

লেখক ও কলামিস্ট।

 

  • আমাদের দৃষ্টিকোণ থেকে রাজনীতির বিরোধ সমাধান
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj