আমার রাজনৈতিক কর্ম

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

এই ছোট্ট জীবনে নিজের রাজনৈতিক পারদর্শিতায় অনেক মানুষের কাছ থেকে নানা রকম স্মৃতিময় মুহূর্ত পেয়েছি । কেউ হঠাৎ সামনে দেখতে পেয়ে এমন ভিমড়ি খেয়েছেন কেউ বা জড়িয়ে ধরে হাউমাউ করে কেঁদেছে আর কেউ লিখেছে প্রেম পত্র । এমন স্মৃতি সব আমার রাজনৈতিক জীবনে কম বেশি ঘটেছে ।

 

বঞ্চিত নিপীড়িত মানুষের জন্য রাজপথে প্রতিবাদ করছি সেই শুরু থেকেই । তখন থেকেই নানা রকম ভয়,ভীতি, নিত্য সঙ্গী । প্রায় দের দশক ধরে এটাই আমার সব চেয়ে বড় প্রাপ্তি ।

 

মানুষ রাজনীতি করে টাকা-পয়সা ইনকাম করে, অর্থনৈতিকভাবে সচ্ছল হয়, আর আমার রাজনৈতিক বয়স যত বাড়ছে, তত ফুল, লতা-পাতা আর  গালির সংখ্যা বাড়তে থাকে । বছরের পর বছর ধরে এটাই হয়ে এসেছে আমার সঙ্গে ।

 

প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর এমন অসংখ্য ঘটনার মধ্যে একটি ঘটেছিলো মোহাম্মদপুর এর রায়ের বাজারে এ ২০১৩ সালে ।

 

সেদিনের অনুষ্ঠানের আগে থেকেই বার বার শাসানো হচ্ছিল আমি যেন ঐ অনুষ্ঠানে অংশগ্রহণ না করি। আমি যখন হুমকি-ধামকি কে পরোয়া না করে অনুষ্ঠানে অংশগ্রহণ করি তখন আমি দুটি রাজনৈতিক দলের চক্ষুশূল । তারপরও যখন মঞ্চে উঠে দেশের লাখো মানুষের পক্ষে অধিকার আদায়ের দাবিতে এবং পল্লীবন্ধুর সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বক্তব্য রাখছিলাম তখনই শুরু হয়েছিলো মঞ্চে আমার দিকে আক্রমণ।

 

চেয়ার ছুড়ে মারা থেকে কত গালি, হুমকি-ধামকি । এমন অবস্থাতেও আমাকে মঞ্চে সাহস দিতে পাশে এসে দাঁড়ালেন আমার প্রাণপ্রিয় ভাই বন্ধুরা। সাময়িক ভাবে হয়তো এরকম ঘটনা যে কোন রাজনৈতিক ব্যক্তির জন্য অত্যন্ত কষ্টের কিন্তু আমার কাছে এটি একটি সুখের স্মৃতি ।

 

মুক্তিযুদ্ধের আগে জন্মালে হয়তো দেশের জন্য অস্ত্র নিয়ে যুদ্ধ করতাম । তার পড়ে জন্মেও আমার বক্তব্য রাজনৈতিক দলের অনিয়ম ও ঐ দলের কর্মীদের কাছে ভয়ংকর চপাটাঘাত হতে পারে এতেই আমি ধন্য, এটাই বা কয়জনের জীবনে ঘটে । সেই দিনের পর থেকে আমি হারিয়েছি অনেক সুযোগ । সেই আক্রমণ কিন্তু সেখানেই শেষ হয়নি ।

 

তারপর ২০১৭ সালে আবারো মঞ্চে আমি। তখন বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সরকারকে পল্লীবন্ধুর সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ৭২ ঘণ্টা আল্টিমেটাম দিয়েছিলাম এর পরের দিনেই বেশ কিছু জাতীয় পত্রিকায় আমার দেওয়া আল্টিমেটাম প্রধান শিরোনামে প্রকাশিত হলো। এর কিছুদিন পরেই পল্লীবন্ধু এইচএম এরশাদ স্যারের দুটি মামলায় কাকতালীয়ভাবে বেকসুর খালাস পেয়েছিলেন।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

জাতীয় সংসদের প্রধান বিরোধী দলের কর্মী।

  • আমার রাজনৈতিক কর্ম
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj