আর্জেন্টিনা ও কলম্বিয়া ফাইনালে কেমন হতে পারে উভয় দলের পরিকল্পনা

লেখক: শিহাব কাজী
প্রকাশ: ২ মাস আগে

আর্জেন্টিনা এবং কলম্বিয়া ইতিমধ্যে পুরো কোপা আমেরিকায় জয়ের ধারাবাহিকতা বজায় রেখে ফাইনালে পৌঁছে গেছে। উভয় দল কোপা শিরোপা জয়ের দাবিদার। এই ম্যাচে তাই দেখা যাবে আর্জেন্টিনা এবং কলম্বিয়ার হাড্ডাহাড্ডি লড়াই।

বাংলাদেশি সময় অনুযায়ী আগামীকাল (১৫ জুলাই) সকাল ৬ ঘটিকায় এই ম্যাচটি অনুষ্ঠিত হবে। আক্রমণ এবং প্রতি আক্রমণে উভয় দল সমান অবস্থানে থাকতে পারে। উভয় দলের অ্যাটাকিং লাইনআপ ভয়ংকর এবং মিডফিল্ড যথেষ্ট কার্যকর।

কলম্বিয়ার অ্যাটাকিং এ লুইজ দীয়াস ও হামেশ রদ্রিগেজ এর মত তারকা ফুটবলার রয়েছে। এদিকে আর্জেন্টিনার এটাকিং লাইনআপে লিওনেল মেসি ও আনহেল ডিমারিয়া এর মত অভিজ্ঞ ও সিনিয়র তারকা ফুটবলাররা থাকবে। তাই বলা যায় উভয় দলের অ্যাটাকিং বেশ শক্তিশালী।

তাছাড়া আধিপত্য থাকবে ডিফেন্স ও মিডফিল্ডেও। ম্যাচের সাধারণ ভুল এবং ছোট মুহূর্ত পরিবর্তন করে দিতে পারে একটি দলের ভাগ্য। তাই পুরো ম্যাচে উভয় দলকে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে কোচদের পরিকল্পনা অনুযায়ী ম্যাচের ভাগ্য অনেকটা নির্ধারণ হবে বলা চলে।

বর্তমানে সর্বজয়ী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির দল যেমন অপপ্রতিরোধ্য ঠিক তেমনি নেস্তর লরেনৎসোর এর কলম্বিয়া দল রয়েছে তাদের সেরা সময়ে। লড়াই হবে সমানে সমানে প্রায়। ম্যাচের ছোট ছোট ভুল বড় ব্যবধান গড়ে দিতে পারে উভয় দলের ক্ষেত্রে।

কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে উভয় দলের কোচদের পরিকল্পনা কেমন হতে পারে এবং কোন প্লেয়ারের ক্ষেত্রে কেমন পারফরম্যান্স আশা করা যায় এই নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

আর্জেন্টিনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পয়েন্টসমূহ

যখন বিপরীত দলে ডিফেন্ডাররা লিও মেসিকে আটকানোর চেষ্টা করবে তখন মিডফিল্ডের সহযোগিতায় লেফট উইঙ্গার কিংবা রাইট উইঙ্গারদের দিয়ে অ্যাটাকিং এর চেষ্টা করতে হবে। এছাড়াও সঠিক পজিশনে ঠিকমতো মেসিকে বল সাপ্লাই দিতে হবে। আপনাকে যদি প্রশ্ন করা হয় বিশ্বের সেরা ফুটবলার কে আপনি নিশ্চয়ই লিওনেল মেসির কথা বলবেন। আর্জেন্টিনা দলে বর্তমান বিশ্বের সেরা ফুটবলার রয়েছে।

ফাইনাল ম্যাচ মানেই আনহেল ডি মারিয়ার বীরত্ব। আনহেল ডি মারিয়া ফাইনাল খেলেছে এমন কোন টুর্নামেন্ট এখন পর্যন্ত আর্জেন্টিনা হারেনি। এবং প্রতিটি টুর্নামেন্টে তার গোল রয়েছে। সর্বশেষ কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলের ৭১ বছরের রেকর্ড ভেঙ্গে দিয়ে আনহেল ডি মারিয়ার একমাত্র গোলে কোপা চ্যাম্পিয়ন হয় লিও মেসির দল।

পরবর্তীতে ফিনালসিমায় আনহেল ডি মারিয়ার গোল রয়েছে। এবং সর্বশেষ কাতার বিশ্বকাপ ২০২২ এর ফাইনালে ম্যাক এলিস্টারের এর অসাধারণ পাসে গোল করেন আনহেল ডিমারিয়া। আগামীকালকের ম্যাচে লিওনেল স্কালোনি এই তারকা ফুটবলারকে কিভাবে ব্যবহার করবে সেটাই দেখার বিষয়।

পূর্বের ম্যাচের মতো তাকে ডান পাশে খেলাবে নাকি অন্য কোন পজিশন তার জন্য নির্ধারণ করবে এটা শুধুমাত্র দেখার বিষয় এখন। ম্যাচের ভাগ্য নির্ধারণ করতে শুরুর একাদশে আনহেল ডিমারিয়াকে দেখার সম্ভাবনা রয়েছে।

অ্যাটাকিংএ আনহেল ডিমারিয়াকে দিয়ে কলম্বিয়ার ডিফেন্ডার আরিয়াসের ওপর চাপ প্রয়োগের দিকে যেতে পারেন আর্জেন্টিনা কোচ স্কালোনি। যা ওয়ান বাই ওয়ানে আরো বিশেষ সুবিধা দিতে পারে আনহেল ডিমারিয়াকে। এখন দেখার বিষয় মাস্টারমাইন্ড স্কালোনি তাকে কিভাবে ব্যবহার করে।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার মিডফিল্ডের ব্যাপক দৃঢ়তা দেখা গিয়েছে। মিডফিল্ডাররা প্রতিপক্ষের উপরে চাপ তৈরি করে আক্রমণে বল সাপ্লাই দিতেন। এবং প্রতিপক্ষকে প্রেস করে বল কেড়ে নিতে মিডফিল্ডাররা ব্যাপক ভূমিকা পালন করে। কাতার বিশ্বকাপে বাজিমাত করার অন্যতম কারণ এটি।

কলম্বিয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পয়েন্ট সমূহ

কোপা আমেরিকার সেরা খেলোয়াড়ের তালিকা করলে কলম্বিয়ার হামেস রদ্রিগেজ এর নাম থাকবে উপরের দিকে। কলম্বিয়ার অ্যাটাকিং এ হামেস রদ্রিগেজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর্জেন্টিনার সাধারণ ভুলে ম্যাচের পার্থক্য করে দিতে পারেন এই স্ট্রাইকার।

অবশ্যই তাকে নিয়ে আলাদাভাবে কৌশল সাজাতে হবে কোচের। এছাড়াও কলম্বিয়া ডেট বলে ভয়ংকর রূপ ধারণ করে। পরিসংখ্যান দেখতে গেলে এখন পর্যন্ত তাদের করা ১২ গোলের ৫ টি এসেছে ডেটবল থেকে।

কেননা কলম্বিয়া দলের রয়েছে রদ্রিগেজের মতো শুটার এবং কার্লোস কুয়েস্তা, ডেভিডসন সানচেজ ও জেফারসন লেরমার মতো হেডার। তাদের ফুটবল দক্ষতায় ডেট বলে (কর্নার, ফ্রি–কিক, থ্রো–ইন) যেকোনো সময় ম্যাচের ফলাফল পরিবর্তন হতে পারে।

ওয়ান বাই ওয়ান লড়াইয়ে দুর্দান্ত কলম্বিয়ার লুইস দিয়াজ। এই লিভারপুল তারকা বল পায়ে উইং ধরে যেকোনো বিশ্বসেরা দলের ডিফেন্স দুর্গ একাই ভেঙে দিতে পারে। এছাড়াও অল্প জায়গাকে দুর্দান্তভাবে কাজে লাগানোর অভিজ্ঞতা রয়েছে তার।

পরিশেষে বলা যায় আমরা একটি দুর্দান্ত ফাইনাল দেখতে চলেছি। ম্যাচ জয়ের জন্য অবশ্যই উভয় দলের কোচকে তাদের সেরা পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে।

  • আনহেল ডিমারিয়া
  • আর্জেন্টিনা
  • কলম্বিয়া
  • কোপা আমেরিকা
  • ব্রাজিল
  • লিওনেল মেসি
  • লিওনেল স্কালোনি
  • IT Amadersomaj