ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে কবি নজরুলের জন্মবার্ষিকী পালিত

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


এম আবু হেনা সাগর, ঈদগাঁও॥ বাংলা সাহিত্যের কালজয়ী প্রতিভা হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তাঁর রচনায় বাংলাদেশের গণসংস্কৃতি পরিপূর্ণভাবে চিত্রিত হয়েছে। তিনি বাঙালি মুসলমান সমাজের ভাবাবেগ ও আত্মবিশ্বাস পরিপূর্ণভাবে প্রস্ফুটিত করতে সক্ষম হয়েছিলেন। কবি নজরুলই আমাদের জাতীয় চেতনার মূল অনুপ্রেরণা।

বৃহস্পতিবার ঈদগাঁওতে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী পালন অনুষ্ঠানে এ মন্তব্য করেছেন কবি- সাহিত্যিকরা।

প্রাচীনতম শিক্ষাঙ্গন ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় কর্তৃক আয়োজিত মোখতার আহমদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও লেখক হুমায়ুন আজাদ সিদ্দিকী। কবির জীবনী নিয়ে আলোচনা করেন স্থানীয় প্রাবন্ধিক ও লেখক জাহাঙ্গীর মোহাম্মদ।

কবির রচিত কবিতা আবৃত্তি করেন ক্রীড়া ব্যক্তিত্ব সাকলাইন মোস্তাক। বিদ্যালয়ের ‘কাজী নজরুল ইসলাম হাউজ’ ও সাংস্কৃতিক সংগঠন ‘ফুলেশ্বরী সাংস্কৃতিক সংগঠনের’ সহায়তায় এই জন্মবার্ষিকী উদযাপন করা হয়। শুরুতে স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন।

শিক্ষকদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন শিক্ষক মোঃ রেজাউল করিম ও শিক্ষক জসিম উদ্দিন (বাংলা)। অনুষ্ঠান শেষে সমাপনী বক্তব্য দেন বিদ্যালয় প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাত।

শিক্ষক শাহ জালাল মুনিরের তত্ত্বাবধানে ও শিক্ষার্থীদের সঞ্চালনায় এতে শিক্ষার্থীরা কবি নজরুলের কবিতা আবৃত্তি, বক্তৃতা,একক ও দল গত ভাবে নজরুল সংগীত, নজরুল রচিত ইসলামী সংগীত, অভিনয়, নৃত্যসহ অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী নজরুল হাউজের হাউস টিচার মোঃ আব্দুল খালেক, ইফফাত সানিয়া, অশ্রু রায়, অধ্যায়নরত ছাত্র-ছাত্রীসহ সংশ্লিস্টরা অংশ নেন।

IT Amadersomaj