এমপি আব্দুল কুদ্দুসের মৃত্যুতে বিশিষ্টজনদের শোক

লেখক: Amadersomaj
প্রকাশ: ৯ মাস আগে


ইমাম হাছাইন পিন্টু॥ নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনেরসংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামীলীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস মারা গেছেন। আজ বুধবার সকাল ৭টা ২২ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। বিষয়টি নিশ্চিত করেন তার ছেলে নাটোর জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক আসিফ আব্দুল্লাহ বিন শোভন কুদ্দুস ।

অধ্যাপক আব্দুল কুদ্দুসের মেয়ে কুহেলি কুদ্দুস জানান, শ্বাসকষ্ট জনিত কারণে সংসদ আব্দুল কুদ্দুসকে শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় ঢাকায় নেয়া হয়। ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করার পর অক্সিজেনের মাত্রা কমতে থাকায় তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউতে) নেয়া হয়। শনিবার রাত থেকে সেখানেই রাখা হয়েছিল তাকে। সেখানেই আজ সকালে তার মৃত্যু হয়।

প্রয়াত সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের পৈতৃক বাড়ি নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার চলনবিল অধ্যুষিত বিলসা গ্রামে। তিনি পঞ্চম, সপ্তম, নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সপ্তম সংসদে তিনি মৎস্য ও পশুসম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবনে তিনি রাজশাহী কলেজের নির্বাচিত ভিপি ছিলেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন । এছাড়া তিনি বৃহত্তর রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। আব্দুল কুদ্দুস মুক্তি যুদ্ধকালীন সময়ে ভারতে ট্রেনিং নিয়ে মুজিব বাহিনীর আঞ্চলিক কমান্ডার ও সংগঠকের ভূমিকা পালন করেন।

এদিকে মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস এর মৃতূতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শোক বিবৃতিতে জননেতা এএইচএম খায়রুজ্জামান লিটন মহান মুক্তিযুদ্ধে ও বাংলাদেশ আওয়ামী লীগে তার অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

নাটোর -(সিংড়া) আসনের সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার শোক বার্তায় লিখেছেন নাটোর জেলা আওয়াামী লীগের সম্মানিত সভাপতি এবং গুরুদাসপুর বড়াইগ্রাম থেকে বার বার নির্বাচিত সংসদ সদস্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সাবেক সফল প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউ)। উনার মৃত্যুতে নাটোর জেলা ও সিংড়া উপজেলা আওয়ামী লীগ পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।আমি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করছি।মহান আল্লহতালা তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন।

এছাড়া শোক জানিয়েছেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল,নাটোর-২-(সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল,সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সাবেক ক্রিড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ডাক্তার সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বড়াইগ্রাম উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, গুরুদাসপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট আনিসুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ মতিন মাস্টার।

এদিকে বর্ষীয়ান সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু। দুলু তার শোক বার্তায় বলেছেন,নাটোরের এই প্রবীণ রাজনীতিক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুসের সঙ্গে ৫ম সংসদে এক সাথে ছিলাম। তিনি বিরোধী দলের সংসদ সদস্য হলেও তার সাথে সুসম্পর্ক ছিল। বর্ষীয়ান এই সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের জীবনাবসনে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করছি।

এছাড়াও শোক প্রকাশ করেছেন নাটোরের সিংড়ার সাবেক সংসদ সদস্য আলহাজ্ব গোলাম মোর্শেদ, নাটোর জেলা বিএনপি’র ভারপ্রাপ্ত আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু, বিএনপি নেতা ফরহাদ আলী দেওয়ান শাহীন, গুরুদাসপুর উপজেলা বিএনপির সভাপতি আব্দুল আজিজ, পৌর বিএনপির সভাপতি মশিউর রহমান বাবলু।

শোক জানিয়েছেন সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আবুল কাশেম সরকার, গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবনী রায়, গুরুদাসপুর উপজেলা চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, গুরুদাসপুর পৌর মেয়র মোঃ শাহনেওয়াজ আলী মোল্লা, গুরুদাসপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলাল শেখ, মহিলা ভাই চেয়ারম্যান রোকসানা আক্তার লিপি, নাটোর জেলা আওয়ামী লীগের কোশাধক্ষ্য আহমদ আলী, গুরুদাসপুর মশিনদা ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল বারী, গুরুদাসপুর নাজিরপুর ইউনিয়ন চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী প্রামানিক, গুরুদাসপুর চাপিলা ইউপি চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান, জাতীয় মানবাধিকার সোসাইটির গভর্নর সাংবাদিক ইমাম হাছাইন পিন্টু প্রমূখ।

IT Amadersomaj