কর্ণফুলীতে পরিবেশের ভারসাম্য রক্ষায় ১লাখ গাছের চারা রোপণের উদ্যোগ 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


কর্ণফুলী, প্রতিনিধি॥ চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় বিভিন্ন প্রজাতির ১লাখ গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছে কর্ণফুলী উপজেলা প্রশাসন।

বুধবার (৭ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামুনুর রশীদ (ইউএনও) কর্ণফুলী উপজেলা কর্মরত এনজিও এবং শিল্প প্রতিষ্টানের প্রতিনিধি সঙ্গে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন লক্ষ্যে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

সভায় উপস্থিত ছিলেন এবং বক্তব্যে রাখেন, কর্ণফুলী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম‍্যান আমির আহমদ, উপজেলা সহকারি কমিশনার(ভূমি) পিষুষ কুমার চৌধুরী,কৃষি কর্মকর্তা মেহেদী হাসান, সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ সবুর, মুক্তিযোদ্বা প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা এম এন ইসলাম, উপজেলা এনজিও সম্বনয়ক মোহাম্মদ ওসমান হোসাইন, বিভিন্ন শিল্প প্রতিষ্টানের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সাংবাদিক বৃন্দ।

কর্ণফুলী উপজেলায় ৫টি ইউনিয়ন রয়েছে আসন্ন বর্ষা মৌসুমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে কমপক্ষে ১০ হাজার বিভিন্ন ধরনের ফলজ, বনজ, ঔষধি ও নান্দনিক গাছের চারা রোপণ করা হবে। আর কর্ণফুলী উপজেলায় মোট ১ লাখ গাছের চারা লাগানো হবে।

তিনি আরও বলেন, স্কুল-কলেজ প্রাঙ্গণে বিভিন্ন ধরনের চারা রোপণ করতে হবে। অবৈধ দখলে থাকা সরকারের খাস জমি উদ্ধার হয়েছে সেখানে বনায়নের ব্যবস্থা করতে হবে। আশ্রয়ণ প্রকল্পের জায়গায়, বাড়ির আঙিনায় এবং পতিত জমিতে ফলজ চারা রোপণ করলে তা মৌসুমি ফলের চাহিদা মেটাবে।

‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ বক্তারা বলেন মানুষের মৌলিক চাহিদা পূরণসহ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা অনস্বীকার্য। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, কর্মসংস্থান সৃষ্টি ও আর্থ-সামাজিক উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রত্যেক সেক্টর থেকে সম্মিলিতভাবে এগিয়ে আসলে কর্ণফুলী উপজেলা ইনশাআল্লাহ ১লাখ বৃক্ষরোপণ করা সম্ভব।

IT Amadersomaj