ক্ষুদ্র পরিসর থেকে বেড়ে উঠা লড়াকু সৈনিক সমীর চন্দ্র শীল এর আজ জন্মদিন 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


নিজস্ব প্রতিনিধি : আজ সমীর চন্দ্র শীল এর শুভ জন্মদিন। তিনি ১৯৮৮ সালের ২০ শে জুন শরীয়তপুর জেলাধীন শরীয়তপুর সদর উপজেলার দক্ষিণ বালুচড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

সমীর চন্দ্র শীল দক্ষিণ বালুচড়া নিবাসী সুকুমার চন্দ্র শীল ও সুমিত্রা রানী শীল এর পঞ্চম সন্তান।তার পিতা সুকুমার চন্দ্র শীল বাংলাদেশ পুলিশ বাহিনীর একজন কর্মচারী ছিলেন এবং দীর্ঘদিন চাকুরী করে এখন অবসর এ আছেন। অত্যন্ত সৎ এবং সদালাপী একজন মানুষ তার পিতা।

সমীর চন্দ্র শীল ১৯৯৮ সালে দক্ষিণ বালুচড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে প্রথম স্থান অধিকার করে পঞ্চম শ্রেণী পাস করেন এবং শরীয়তপুরের সুনামধন্য পালং তুলাসার গুরুদাস সরকারী উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন।

২০০৫ সালে বিজ্ঞান বিভাগে এসএসসি পাস করেন এবং সমীর চন্দ্র শীলের স্বপ্ন অনুযায়ী শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তি হন কিন্তু ভাগ্য তার সঙ্গী না থাকায় ভর্তি হওয়ার এক বছরের সময় তার মা হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন ।

পারিবারিক অসচ্ছলতা এবং মায়ের প্রতি ভালোবাসার কারনে তিনি পড়াশোনা বন্ধ করে মায়ের চিকিৎসার ভার নিজের কাঁধে তুলে নেন এবং মাকে সুস্থ করে তুলতে আপ্রাণ চেষ্টা করেন।

মহান সৃষ্টিকর্তার কৃপায় তার মা সুস্থ হয়ে ওঠেন কিন্তু ততদিনে তার ইন্জিনিয়ার হয়ে ওঠার স্বপ্ন ভেঙ্গে যায়। পারিবারিক অসচ্ছলতার কারণে তিনি তার পারিবারিক ব্যবসা নরসুন্দর (সেলুন) ব্যবসায়ী হয়ে ওঠেন।

বাবা-মায়ের ইচ্ছা ও স্বপ্ন পূরণ করার লক্ষ্যে এবং তার পড়াশুনার প্রতি অতিআগ্রহ নিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে উচ্চ মাধ্যমিক এ ভর্তি হন এবং সফলতার সাথে পাশ করেন।

এরপর শরীয়তপুর সরকারী কলেজ থেকে বিএসএস পাশ করে সরকারী নাজিম উদ্দিন বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বঙ্গবন্ধু ‘ল’ কলেজ মাদারীপুর থেকে কৃতিত্বের সাথে আইন পেশায় ডিগ্রী অর্জন করেছেন।

সমীর চন্দ্র শীল এর ছোটবেলা থেকে পড়াশুনার পাশাপাশি লেখালেখির প্রতি অনেক আগ্রহ ছিল এবং ষষ্ঠ শ্রেণী থেকে প্রত্যহ ডাইরি লিখতেন। সেই সুবাদে তার নিজের লেখা কিছু কবিতাও রয়েছে। তিনি ২০১১ সালে জেলা ভিত্তিক শরীয়তপুর কাগজ নামে একটি সাপ্তাহিক পত্রিকার রির্পোটার হিসেবে সংবাদ কর্মীর যাত্রা শুরু করেন।

এরপর তিনি দৈনিক বর্তমান এশিয়া পত্রিকার স্টাফ রির্পোটার, শরীয়তপুর জার্নাল ডট কম এর ষ্টাফ রিপোর্টার এবং যুগ্ন বার্তা সম্পাদক হিসেবে কাজ করেন । বর্তমানে সমীর চন্দ্র শীল দৈনিক মানবাধিকার প্রতিদিন পত্রিকার জেলা প্রতিনিধি, বহুল প্রচারিত স্থানীয় দৈনিক হুংকার পত্রিকার ষ্টাফ রিপোর্টার,এবং বাংলাদেশ সকাল পত্রিকার জেলা প্রতিনিধি হিসেবে সততার সাথে কাজ করছেন।

এছাড়া সমীর চন্দ্র শীল ব্যবসা এবং সাংবাদিকতার পাশাপাশি ২০১১ সাল থেকে দেশের একমাত্র মাল্টিন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানি মেটলাইফ এর একজন ফিনান্সিয়াল এসোসিয়েট হিসেবে সুনামের সহিত কাজ করছেন এবং ২০১৫ সালে চ্যালেঞ্জ কোয়ালিফাই করে প্রথম দেশের বাহিরে ভারতের দার্জিলিং সফর করেছেন।

সমীর চন্দ্র শীল সমাজ,রাজনীতি এবং সংস্কৃতিকে হৃদয়ে ধারণ করেন। ছোটবেলা থেকেই সমাজসেবা করার প্রবল ইচ্ছা তার।এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন সামাজিক,রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে তিনি নিজেকে জড়িয়ে রেখেছেন ।

সমীর চন্দ্র শীল বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ছাত্র যুব ঐক্য পরিষদ শরীয়তপুর জেলা শাখার সভাপতি , নিরাপদ সড়ক চাই (নিসচা) শরীয়তপুর জেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক, শরীয়তপুর অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন এর সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক এবং বর্তমানে সদস্য শরীয়তপুর সদর উপজেলা যুবলীগের সহ-সম্পাদক এবং বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শরীয়তপুর সদর উপজেলা শাখার যুগ্ন সাধারন সম্পাদক হিসেবে সফলতার সাথে দ্বায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি নিয়মিত রক্ত দান করেন এবং বিভিন্ন রক্তদান গ্রুপের সাথে সম্পৃক্ত।

সমীর চন্দ্র শীল বলেন, আজকের এই দিনে আমি সর্বপ্রথম কৃতজ্ঞতা প্রকাশ করছি পরম করুনাময় সৃষ্টিকর্তার প্রতি যিনি আজ পর্যন্ত আমার সকল আশা ও স্বপ্ন পূরন করেছেন। তারপর আমার পরম শ্রদ্ধেয় পিতা-মাতার প্রতি যাদের আদর, স্নেহ, ভালবাসা, সহযোগিতা, অনূপ্রেরনা আর প্রতিপালনে আজ আমি এ পর্যন্ত আসতে পেরেছি।

আমাকে আজকে পর্যন্ত চলার পথে যারা আর্থিক এবং মানসিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সেই ভাই-বোন,আত্বীয়স্বজন, রাজনৈতিক অভিভাবক ও বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি ।

তিনি আরো বলেন আমি সর্বদা চেষ্টা করবো যাতে সত্যের পথ অনুসরন করে সৎ ভাবে থেকে দেশ ও সমাজের মানুষের জন্য কিছু করতে পারি। সবাই আমার জন্য আর্শিবাদ করবেন

IT Amadersomaj