নওগাঁর আত্রাইয়ে একরাতেই পেঁয়াজের দাম বেড়েছে আশি টাকা 

লেখক: Amadersomaj
প্রকাশ: ৫ মাস আগে


কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি: আমদানি বন্ধের খবরে আত্রাইয়ে পেঁয়াজের বাজারে চরম বিশৃঙ্খলা শুরু হয়েছে।এক রাতের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি অন্তত সত্তর থেকে আশি টাকা। বাজারে এমন হরিলুট চললেও তা দেখার কেউ নেই বলে অভিযোগ ক্রেতাদের।

রোববার বেলা এগারো টার দিকে আত্রাই উপজেলার সাহেবগঞ্জ কাঁচাবাজারে সবজি বাজার ঘুরে দেখা গেছে-বাজারে দোকানগুলোয়পর্যাপ্ত পেঁযাজ থাকলেও দাম যেন লাফিয়ে বাড়ছে। কোনো ব্যবসায়ী একশত ষাইট টাকা আবার কোনো ব্যবসায়ী একশত নব্বই টাকা দরে বিক্রয় করছে।

ওই বাজারের পেঁযাজ বিক্রেতা আনোয়ার হোসেন বলেন, হঠাৎ করেই পেঁযাজ আমদানি বন্ধের খবরে চাহিদা অনেক বেড়েছে। তাই কিছুটা বেশি দামেই পেঁয়াজ বিক্রি করছি।

তিনি বলেন, দেশি পেঁয়াজ একশত নব্বই টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ একশত বিশ টাকা, চায়না রসুন দুই শত টাকা, আদা এক শত আশি টাকা কেজি দরে বিক্রি করছি।

আত্রাই উপজেলার বাসিন্দা জাহাঙ্গির হোসেন পেশায় ব্যবসায়ী। এসেছেন বাজাার করতে, তিনি সাংবাদিককে বলেন “গত সপ্তাহে এক শত ত্রিশ টাকা কেজি দামে পেঁয়াজ কিনেছি। এখন বাজারে এসে দেখি পেঁয়াজ একশত টাকা কেজি। মনে হচ্ছে বাজারে যেন হরিলুট শুরু হয়েছে।দেখার কেউ নেই।”

উপজেলার সাহেবগঞ্জ কাঁচা বাজার করতে এসেছেনপাঁচুপুর গ্রামের রাজমনি।তাঁর স্বামী একজন ব্যবসায়ী। তিনি বলেন, কাঁচা বাজার ছাড়া অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পন্য এক মাসের এক সাথে ক্রয় করি।বাজারে এসে শুনি পেঁয়াজের দাম কেজিতে সত্তর থেকে আশি টাকা বেড়েছে, জানতে চাইলে ব্যবসায়ীরা বলছেন, গতকাল থেকে ভারতের পেঁয়াজ আমদানি বন্ধ। তাই দাম বেড়েছে। আমি এমনিতে এক সাথে পাঁচ কেজি করে পেঁয়াজ কিনি। দাম বাড়ার খবর তো আমার জানা ছিল না। এখন দুই কেজি কিনবো ভাবছি। স্বামী যত টাকা আয় করেন তাতে টেনে টুনে সংসার চলে। বাজার করতে আসলে দাম শুনে নীরবে কান্না আসে। আমাদের মতো মানুষের কথা চিন্তা করার লোক এই দেশে নেই।

ওই বাজারের আরেক ব্যবসায়ী সঞ্জয় দাশ সাংবাদিককে বলেন, টিভিতে শুক্রবার রাতে খবর দেখলাম ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হচ্ছে। সকালে বাজারে এসে দেখি পেঁয়াজের দাম প্রতি কেজি সত্তর টাকা আশি টাকা করে বেড়ে গেছে।

এদিকে পেঁয়াজের পাশাপাশি বাজারের অন্য সব পণ্যের দামও উর্দ্ধমূখী প্রবণতা দেখা গেছে। একই বাজারের সবজি বিক্রেতা এনামূল খান বলেন, গতদুই দিনের বৃষ্টিতে সবজির ক্ষতি হয়েছে এবং আমদানিও কম। তাই সব প্রকর সবজিতে কেজি প্রতি দশ টাকা থেকে বিশ টাকা বেড়েছে।

এদিকে বাজার নিয়ন্ত্রণে কোন উদ্যোগ দেখতে না পাওয়ার অভিযোগ করলেও ভোক্তা অধিকার বলছে তারা নিয়মিত অভিযান পরিচালনা করছেন।

এ বিষয়ে আত্রাই উপজেলা নির্বার্হী অফিসার সঞ্জিতা বিশ্বাস মোবাইল ফোনে বলেন, বাজার মনিটরিং এর নির্দেশ এসেছে এখন নিয়োমিত মনিটরিং করা হবে। এবং ইতিপূর্বেও বিভিন্ন বাজারে পণ্যের দাম বৃদ্ধি খবর শুনে অভিযান করা হয়েছে। আমাদের এমন অভিযান অব্যাহত থাকবে।

ক্যামেরায়ঃ- মোঃ আসিফ হাসান।

IT Amadersomaj