পাথরঘাটায় বিষ দিয়ে মাছ শিকারের সময় ৩ কিশোর আটক 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


তাওহীদুল ইসলাম শুভ, বরগুনা পাথরঘাটা॥ বঙ্গোপসাগর সংলগ্ন হরিনঘাটা পর্যটন কেন্দ্রের মধ্যের খালে বিষ দিয়ে মাছ শিকারের সময় ৩ কিশোরকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে।

সোমবার (২৮ আগস্ট) বিকেলে ৫ টার দিকে তাদেরকে এ জরিমানার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুফল চন্দ্র গোলদার।

এর আগে বেলা ১১ টার দিকে ওই ৩ কিশোরকে আটক করেন বন বিভাগের হরিণঘাটা বন প্রহরীরা।

আটককৃতরা হলো, চরলাঠিমারা গ্রামের ফরিদ শিকদারের ছেলে মো. নয়ন (১৩), বেল্লাল হোসেনের ছেলে মো.বাইজিদ (১৩) ও শহীদ শিকদারের ছেলে মো.সাইফুল (১৪)।

বন বিভাগের বিট কর্মকর্তা আল আমিন বলেন, হরিনঘাটা বনের মধ্যে খালে মাছ শিকারের জন্য বিষ দেয়। এ সময় হাতে নাতে আটক করা হয়।

তিনি আরও জানান, এর আগেও এ বনের খালে বিষ দিয়ে মাছ মাছ শিকার করে। এ বিষে শুধু মাছ মারা যায় তা নয়, ওই খালের পানি পান করে হরিনসহ বন্যপ্রাণী মারা যায়। আটককৃতরা অপ্রাপ্ত বয়স্ক হওয়াতে তাদের শিশু আইনের আওতায় আনা হয়েছে।

সুফল চন্দ্র গোলদার বলেন, ওই ৩ কিশোরের প্রত্যেকে বন্য প্রানী সংরক্ষন আইনে দুই হাজার টাকা করে তিনজনকে মোট ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে পরিবেশকর্মী শফিকুল ইসলাম খোকন বলেন, প্রায়ই বিষ দিয়ে মাছ শিকার করা হচ্ছে। খালে বিষ দিয়ে শুধু মাছ শিকারই করছে না, এ পানি পান করার সময় হরিণসহ বন্যপ্রাণী নিধন হচ্ছে। এরকম চলতে থাকলে একটা সময় শুধু বন্য প্রাণী বিলুপ্ত হবে না, বন ও পরিবেশ ধংস হয়ে যাবে।

তিনি আরও বলেন, বন, বন্য প্রাণী সহ পরিবেশ সুরক্ষায় বন বিভাগের লোকবল বৃদ্ধি করার দাবি জানান তিনি।



Source link

IT Amadersomaj