ফেসবুক কেনো আমাদের সবাইকে আলাদা আলাদা কনটেন্ট সাজেশন্স করে!! জেনে নিন বিস্তারিত

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


আসসালমুআলাইকুম TRICKBD এর প্রিয় ভিজিটরগণ। বরাবরের মতো আমি আজও হাজির হলাম আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে। যদি লিখার মধ্যে ভুল ত্রুটি হয়ে যায় অনুগ্রহপূর্বক নিজ গুনে ক্ষমা করবেন।

আমরা সকলেই কম বেশি ফেইসবুক ব্যাবহার করি, স্ক্রল করতে করতে আমরা বিভিন্ন ছবি বা ভিডিও দেখে থাকি কিন্তু ফেসবুক সবাইকে একই রকম ফটো বা ভিডিও সাজেশন করে নাহ আমাদের প্রায় সবার মনের মধ্যেই প্রশ্ন জাগে কিভাবে ফেসবুক আমাদের সাজেশন করে ছবি বা ভিডিও।

ফেসবুক মূলত অ্যালগরিদম এর মাধ্যমে তার গ্রাহকের সামনে তার ইচ্ছে মত কনটেন্ট গুলো কে প্রদর্শন করে থাকে। অনেক সময় আমরা সার্চ বক্সে অনেক কিছু আমাদের প্রয়োজন মত সার্চ করে থাকি। যার ফলে ফেসবুক তার নিজস্ব অ্যালগরিদম এর সাহায্যে বুঝে যায় যে কেমন কনটেন্ট আপনার পছন্দ সেই অনুযায়ী আপনাকে ছবি বা ভিডিও সাজেশন করে।

আমরা আমাদের অনেক সময় ফেসবুক স্ক্রোল করার সময় বিভিন্ন পেজ বা গ্রুপ গুলো তে জয়েন হয়ে যায়। সেইগুলো এর পর ফেসবুক আমাদের পছন্দ মত যেই ক্যাটাগরি আমাদের সবার পছন্দ হয় সেই অনুযায়ী ফটো বা ভিডিও গুলো সাজেশন করে আমাদেরকে।

ফেসবুক বিশেষ করে খবরের নিউজ গুলোতে বেশি বেশি এসইও করা হয়ে থাকে তাই অনেক ক্ষেত্রেই দেখা যায় খবরের নিউজ গুলো বেশি সাজেশন করে। এবং ফেসবুক প্রায় প্রতিটি দেশের নিজস্ব কনটেন্ট গুলো তার ইউজার দের সামনে উপস্থাপন করে।ফেসবুক আগে থেকেই পূর্বানুমান করার চেষ্টা করে, একজন ব্যক্তির আপনার পোস্টের সঙ্গে সম্পৃক্ত হওয়ার এবং এটিকে অর্থপূর্ণ মনে করার সম্ভাবনা কতটুকু সেই অনুযায়ী আপনাকে সাজেশন করে।

অনেক সময় ফেসবুক আপনার মোবাইল ফোন অ্যাকটিভিটি ডাটা গুলো কালেক্ট করে যার মাধ্যমে বুঝে ফেসবুক যে আপনি আসলে কি চান কেমন কনটেন্ট আপনার প্রয়োজন। সেই অনুপাতে ফেসবুক আপনাকে সাজেশন করে। যেমন ধরুন আপনি কিছু কেনাকাটা করবেন আপনি আপনার মোবাইল এর যেকোনো ব্রাউজার দিয়ে আপনি কোনো কিছু সার্চ করেন সেই ডাটা ফেসবুক কালেক্ট করে কিছুক্ষণ ফেসবুক স্ক্রোল করলেই দেখবেন আপনার প্রয়োজনীয় বেশিরভাগ জিনিষ ফেসবুক আপনার সামনে তুলে ধরছে।

মূলত এইসব কিছু কিছু বিষয় এর জন্যই সবাইকে আলাদা আলাদা কনটেন্ট গুলো ফেসবুক তার গ্রাহকের নিউজফিড এর সামনে তুলে ধরে। এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি কষ্ট করে পড়ার জন্য। TRICKBD এর সাথেই থাকুন



IT Amadersomaj