বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও শোক দিবস পালনের জন্য পটুয়াখালীতে প্রস্তুতি 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


মোঃ আবদুল আলিম দুলাল,পটুয়াখালী॥  মহান স্বাধীনতার স্থাপতি,জাতীর জনক, বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের শাহাদাৎ বার্ষিকী পালনের জন্য, ৩১/০৭/২০২৩ তারিখ সোমবার সকাল ১০ টায় পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে, জেলা প্রশাসকের সভা কক্ষে প্রস্তুতি সভা সম্পন্য হয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগষ্ট মধ্যরাতে একদল ঘাতক, জাতীর জনক শেখ মজিবর রহমানকে তার নিজ বাস ভবনে স্বপরিবারে নির্মম ভাবে হত্যা করে। এর পর প্রায় দুই যুগ পর্যন্ত শৈরশাসকদের অত্যাচারের ভয়ে এদেশের স্বাধীনতাকামী ও বঙ্গবন্ধু প্রেমী কেউই বঙ্গবন্ধুর নামটি মুখে আনতে সাহস করতো না। পরবর্তিতে ১৯৯৬ সালে আওয়ামীলীগ তথা শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর থেকে ১৫ আগষ্ট দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষনা দেওয়া হয় এবং যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়ে থাকে।

যেহেতু আগষ্ট মাসে জাতীর পিতাকে হত্যা করা হয়, তাই প্রতি বছরের আগষ্ট মাসের ১ তারিখ থেকে শুরু করে পুরো মাস জুড়ে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে শোক পালন করা হয়। এ মাসটিকে বাঙালী জাতীর জন্য কালো মাস হিসেবে বিবেচনা করা হয়।

এরই ধারাবাহিকতায় এ বছরেও পটুয়াখালী জেলা প্রশাসন পুরো আগষ্ট মাস জুড়ে শোক পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় শোক দিবসকে যথাযোগ্য মর্যাদায় পালনের উদ্দেশ্যে, পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রধান,রাজনৈতিক ও গন্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে প্রস্তুতি সভার আয়োজন করেছেন।

জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় সভা পতিত্ব করেন, পটুয়াখালী জেলায় নবাগত ও সুযোগ্য জেলা প্রশাসক,জনাব নুর কুতুবুল আলম এবং সভা সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আবদুল্লাহ আল সাদীদ।

সভায় বক্তব্য রাখেন, পটুয়াখালী জেলা মহিলা লীগের সভাপতি ও সংরক্ষিত (পটুয়াখালী-ভোলা) সংসদীয় আসনের মাননীয় সংসদ সদস্য কাজী কানিজ সুলতান হেলেন (এম পি), পটুয়াখালী জেলার জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড.মোঃ হাফিজুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তি যোদ্ধা কাজী আলমগীর হোসেন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আবদুল মান্নান,ও পটুয়াখালী পৌর সভার সুযোগ্য মেয়র মহিউদ্দীন আহম্মেদ। এ ছাড়াও সভায় অংশগ্রহনকারী সদস্যগন ও মিডিয়া কর্মীবৃন্দ উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করে মতামত প্রকাশ করেন।

সভার শেষ পর্যায়ে সভাপতির বক্তব্য দিতে গিয়ে জেলা প্রশাসক জনাব নুর কুতুবুল আলম বলেন, প্রতি বছর যে ভাবে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে, তার চেয়েও অধিক ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এবং ব্যাপক পরিসরে এবারের শোক দিবস পালন করা হবে।

IT Amadersomaj