বিকল্প দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের সমাপনী

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


পরিতোষ কুমার বৈদ্য, শ্যামনগর (সাতক্ষীরা): সিসিডিবি একটি বেসরকারি উন্নয়নমূলক সংস্থা যা মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ করছে। এনগেজ প্রকল্প নারীদের উন্নয়নের লক্ষ্যে সাতক্ষীরা জেলার শ্যামনগর ও বরগুনা জেলার পাথরঘাটা উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করছে।

১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বিকাল ৪ টায় সিসিডিবি এর মুন্সিগঞ্জ এনগেজ প্রকল্প অফিসে ২দিন ব্যাপী বিকল্প দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের ( ভার্মি কম্পোস্ট ) সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন রনজিৎ কুমার মন্ডল, আরও উপস্থিত ছিলেন প্রকল্পের অন্যান্য কর্মীবৃন্দ ও প্রকল্পের সদস্যবৃন্দ প্রমূখ।

বক্তারা বলেন, এই প্রশিক্ষণের উদ্দেশ্য হলো নারীদের বিকল্প জীবিকায়ন এবং নারীদের সাবলম্বী করে তোলা। এই প্রশিক্ষণের মাধ্যমে আপনারা জলবায়ু পরিবর্তন, এর ফলে সৃষ্ট সমস্যাবলী এবং সমাধানের উপায়, কৃষিতে জৈব সারের গুরুত্ব, ভার্মি কম্পোস্ট তৈরি করার পদ্ধতি এবং ভার্মি কম্পোস্ট উৎপাদন করে কিভাবে নারীরা উদ্যোক্তা হয়ে উঠতে পারে এই বিষয়ে ধারনা পেলেন। প্রশিক্ষণলব্ধ জ্ঞান বাস্তবে কাজে লাগিয়ে জীবন-জীবিকার উন্নয়ন করবেন এটাই আমাদের প্রত্যাশা।

IT Amadersomaj