মানবাধিকার লঙ্ঘন কি?

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

মানবাধিকার লঙ্ঘন কি?

বিশ্বজনীন মানবাধিকার ঘোষণা ( UDHR) দ্বিতীয় বিশ্বযুদ্ধ (WWII) এর সময় নৃশংসতার প্রতিক্রিয়া হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, যার মধ্যে হলকাস্টও ছিল। নথিতে মানবাধিকারের রূপরেখা দেওয়া হয়েছে যা সকল মানুষের অধিকার যেমন নির্যাতন থেকে স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা এবং আশ্রয় চাওয়ার অধিকার। যখন এই অধিকারগুলি সুরক্ষিত বা স্পষ্টভাবে উপেক্ষা করা হয় না, তখন সেগুলি লঙ্ঘিত হয়। মানবাধিকার লঙ্ঘনের ধরন কি কি? তাদের প্রতিরোধ ও সমাধানের দায়িত্ব কার?

মানবাধিকার লঙ্ঘনের সংজ্ঞা এবং প্রকার

একটি রাষ্ট্র প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানবাধিকার লঙ্ঘন করে এবং লঙ্ঘন হয়। ইচ্ছাকৃতভাবে রাষ্ট্র দ্বারা সঞ্চালিত হতে পারে এবং রাষ্ট্র লঙ্ঘন প্রতিরোধ করতে ব্যর্থতার ফলে হতে পারে। যখন একটি রাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনে জড়িত হয়, তখন বিভিন্ন অভিনেতা জড়িত হতে পারে যেমন, পুলিশ, বিচারক, প্রসিকিউটর, সরকারী কর্মকর্তা এবং আরও অনেক কিছু। লঙ্ঘন শারীরিকভাবে সহিংস হতে পারে, যেমন, পুলিশি বর্বরতা, অন্যদিকে ন্যায্য বিচারের অধিকারের মতো অধিকারও লঙ্ঘন করা যেতে পারে, যেখানে কোনো শারীরিক সহিংসতা জড়িত নয়।

দ্বিতীয় ধরনের লঙ্ঘন – রাষ্ট্রের দ্বারা রক্ষা করতে ব্যর্থতা – ঘটে যখন একটি সমাজের মধ্যে ব্যক্তি বা গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়। যদি রাষ্ট্র হস্তক্ষেপ করতে এবং দুর্বল ব্যক্তি ও গোষ্ঠীগুলিকে রক্ষা করার জন্য কিছুই না করে তবে এটি লঙ্ঘনে অংশ নিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, রাজ্যটি কালো আমেরিকানদের রক্ষা করতে ব্যর্থ হয়েছিল যখন দেশজুড়ে প্রায়ই লিঞ্চিং ঘটেছিল। যেহেতু লিঞ্চিংয়ের জন্য দায়ীদের অনেকেই রাষ্ট্রীয় অভিনেতাও ছিলেন (পুলিশের মতো), এটি একই সময়ে উভয় ধরনের লঙ্ঘনের একটি উদাহরণ:

মানবাধিকার লঙ্ঘনের উদাহরণ

আমরা মানবাধিকার লঙ্ঘনের কয়েকটি উদাহরণ উল্লেখ করেছি, কিন্তু আরো অনেক আছে। নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক অধিকার বিভিন্ন মাধ্যমে লঙ্ঘিত হতে পারে। যদিও মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে এবং মানবাধিকারের আইনগতভাবে বাধ্যতামূলক আন্তর্জাতিক চুক্তিতে ( ICCPR , CESCR ) অন্তর্ভুক্ত সমস্ত অধিকার অপরিহার্য বলে বিবেচিত হয়, তবে কিছু নির্দিষ্ট ধরনের লঙ্ঘন রয়েছে যা আমরা আরও গুরুতর বলে বিবেচনা করি। নাগরিক অধিকার, যার মধ্যে রয়েছে জীবন, নিরাপত্তা এবং আইনের সামনে সমতার অধিকারকে অনেকে “প্রথম প্রজন্মের” অধিকার বলে মনে করেন। রাজনৈতিক অধিকার, যার মধ্যে রয়েছে ন্যায্য বিচারের অধিকার এবং ভোট দেওয়ার অধিকারও এই বিভাগের অধীনে।

নাগরিক ও রাজনৈতিক অধিকার

গণহত্যা, নির্যাতন এবং নির্বিচারে গ্রেফতারের মাধ্যমে নাগরিক ও রাজনৈতিক অধিকার লঙ্ঘিত হয়। এই লঙ্ঘনগুলি প্রায়শই যুদ্ধের সময় ঘটে এবং যখন একটি মানবাধিকার লঙ্ঘন সশস্ত্র সংঘাত সম্পর্কিত আইন ভঙ্গের সাথে ছেদ করে, তখন এটি একটি যুদ্ধাপরাধ হিসাবে পরিচিত।

মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের লঙ্ঘনও সংঘাত ঘটাতে পারে। রাজ্যগুলি সাধারণত লঙ্ঘনের জন্য দায়ী কারণ তারা নিয়ন্ত্রণ বজায় রাখার চেষ্টা করে এবং বিদ্রোহী সামাজিক শক্তিকে ধাক্কা দেয়। নাগরিক অস্থিরতার সময়ে রাজনৈতিক অধিকার দমন করা অনেক সরকারের জন্য একটি সাধারণ কৌশল।

নাগরিক এবং রাজনৈতিক মানবাধিকার লঙ্ঘন সবসময় নির্দিষ্ট দ্বন্দ্বের সাথে যুক্ত হয় না এবং যে কোনো সময়ে ঘটতে পারে। মানব পাচার বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি কারণ লক্ষ লক্ষ পুরুষ, মহিলা এবং শিশুকে শ্রম ও যৌন শোষণে বাধ্য করা হয়৷ বিশ্বের অনেক জায়গায় ধর্মীয় বৈষম্যও খুব সাধারণ। এই লঙ্ঘনগুলি প্রায়ই ঘটে কারণ রাষ্ট্র দুর্বল গোষ্ঠীগুলিকে রক্ষা করতে ব্যর্থ হচ্ছে।

অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকার

UDHR-এ বর্ণিত অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকারগুলির মধ্যে রয়েছে কাজের অধিকার, শিক্ষার অধিকার এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অধিকার। সমস্ত মানবাধিকারের ক্ষেত্রে যেমন, রাষ্ট্র এবং অন্যান্য অভিনেতাদের দ্বারা অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকার লঙ্ঘন করা যেতে পারে। কিভাবে এই অধিকার লঙ্ঘন করা যেতে পারে তার কয়েকটি উদাহরণ দেয় জাতিসংঘের মানবাধিকারের হাই কমিশনার অফিস । তারা সহ:

  • দূষিত জল, উদাহরণস্বরূপ, রাষ্ট্রীয় মালিকানাধীন সুবিধার বর্জ্য (স্বাস্থ্যের অধিকার)
  • জনগণকে তাদের বাড়ি থেকে জোর করে উচ্ছেদ করা (পর্যাপ্ত বাসস্থানের অধিকার)
  • স্বাস্থ্য সম্পর্কিত পরিষেবা এবং তথ্য অস্বীকার করা (স্বাস্থ্যের অধিকার)
  • জাতি, লিঙ্গ এবং যৌন অভিযোজনের মত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে কর্মক্ষেত্রে বৈষম্য করা (কাজের অধিকার)
  • মাতৃত্বকালীন ছুটি প্রদানে ব্যর্থ হওয়া (পরিবারের সুরক্ষা এবং সহায়তা)
  • পর্যাপ্ত ন্যূনতম মজুরি প্রদান না করা (কর্মক্ষেত্রে অধিকার)
  • প্রতিবন্ধীদের উপর ভিত্তি করে ছাত্রদের আলাদা করা (শিক্ষার অধিকার)
  • সংখ্যালঘু/আদিবাসী ভাষার ব্যবহার নিষিদ্ধ করা (সাংস্কৃতিক জীবনে অংশগ্রহণের অধিকার)

মানবাধিকার লঙ্ঘন যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য শেষ পর্যন্ত দায়ী কে?

মানবাধিকার চুক্তিতে, রাষ্ট্রগুলি মানবাধিকার রক্ষা এবং উত্সাহিত করার দায়িত্বের প্রাথমিক বোঝা বহন করে। যখন একটি সরকার একটি চুক্তি অনুমোদন করে, তখন তাদের তিনগুণ বাধ্যবাধকতা থাকে। তাদের অবশ্যই মানবাধিকারকে সম্মান করতে হবে, রক্ষা করতে হবে এবং পূরণ করতে হবে । যখন লঙ্ঘন ঘটে, তখন সরকারের কাজ হস্তক্ষেপ করা এবং দায়ীদের বিচার করা। সরকারকে অবশ্যই সবাইকে (এবং নিজেকে) জবাবদিহি করতে হবে।

এর মানে এই নয় যে সুশীল সমাজের সদস্যদেরও মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ করার দায়িত্ব নেই। ব্যবসা এবং প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই বৈষম্যমূলক আইন মেনে চলতে হবে এবং সমতার প্রচার করতে হবে, যখন প্রত্যেক ব্যক্তির উচিত অন্যের অধিকারকে সম্মান করা। যখন সরকার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানবাধিকার লঙ্ঘন করে, তখন সুশীল সমাজের উচিত তাদের জবাবদিহি করা এবং কথা বলা। আন্তর্জাতিক সম্প্রদায়েরও মানবাধিকারের সাথে সরকার এবং তাদের ট্র্যাক রেকর্ডগুলি পর্যবেক্ষণ করার বাধ্যবাধকতা রয়েছে। লঙ্ঘন সব সময় ঘটবে, কিন্তু তাদের সবসময় ডাকা উচিত।

 

___মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

       লেখক ও কলামিস্ট।

  • মানবাধিকার লঙ্ঘন কি?
  • মানবাধিকার লঙ্ঘনের উদাহরণ
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj