মানবের বাক স্বাধীনতা – মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

বহিঃবিশ্বের মানবের বাক স্বাধীনতা রয়েছে । জন্মের পর প্রতিটি মানুষ তার মনের ভাব প্রকাশ করতে চায়, আর এই অধিকার সে যে দেশে জন্মায়, সেদেশের সরকার তাকে নিশ্চিত করতে হয় । মনের ভাব ও নিজের মত প্রকাশ করার জন্য কোন কোন সময় স্নায়ুবাক যুদ্ধ শুরু হয় । জেনে রাখা ভালো যে, মত প্রকাশের স্বাধীনতা একটি মৌলিক মানবাধিকার, যা মানবাধিকারের সার্বজনীন ঘোষণার ১৯ অনুচ্ছেদে অন্তর্ভুক্ত। কিন্তু সারা বিশ্বে, এমন সরকার রয়েছে, যারা ক্ষমতায় টিকে থাকার জন্য তারা এটিকে বাধা দেওয়ার জন্য অনেক উপায় খুঁজে পায়।

কোন কোন দেশে সরকার  নিউজপ্রিন্টের উপর উচ্চ কর আরোপ করে। সংবাদপত্রগুলিকে বেশি দামী করে তোলে। তখন সাধারণ মানুষ সেগুলি কেনার সামর্থ্য রাখে না। সরকারী নীতির সমালোচনা করলে স্বাধীন রেডিও, টিভি স্টেশনগুলিকে বন্ধ করে দেওয়া হয়। সেন্সরগুলি সাইবারস্পেসেও সক্রিয়, ইন্টারনেট ও নতুন মিডিয়ার ব্যবহার সীমাবদ্ধ করে। বাংলাদেশে সরকার, এ জন্য ডিজিটাল ৩২ ধারা আইন প্রণয়ন করেছে । ইতিমধ্যেই সরকার,  ডিজিটাল ৩২ ধারা আইন প্রয়োগ করে সাহসী অনেক সাংবাদিককে নাটক করেছে । কিছু সাংবাদিক ভয়ভীতি, আটক এমনকি তাদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে, কেবলমাত্র যেকোনো মিডিয়ার মাধ্যমে সীমান্ত নির্বিশেষে তথ্য ও ধারণা খোঁজা, গ্রহণ করার ও প্রদান করার অধিকার প্রয়োগ করার জন্য রীতিমতো হিমশিম খাচ্ছে। বিশ্বের প্রতিটি দেশের সরকারের উচিত জনগণের কল্যাণে গনমাধ্যমের মুখ উন্মোচন করে দেওয়া । সরকার জনগণের সঠিক তথ্য পাওয়ার অধিকার দেওয়া ।

প্রতি বছর ইউনেস্কো সাংবাদিক হত্যার নিন্দা জানায়। এরা উচ্চ-প্রোফাইল যুদ্ধের সংবাদদাতা ছিলেন না, যুদ্ধের উত্তাপে নিহত হন। তাদের বেশিরভাগই শান্তির সময়ে ছোট, স্থানীয় প্রকাশনার জন্য কাজ করেছিল। অন্যায় বা দুর্নীতি ফাঁস করার চেষ্টা করায় তাদের হত্যা করা হয়েছে।

যারা মিডিয়াতে কাজ করেন, তাদের রক্ষা করা সকল সরকারের দায়িত্ব। এই সুরক্ষার মধ্যে অবশ্যই সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধ যারা করে তাদের তদন্ত ও বিচার করা।

দায়মুক্তি অপরাধী ও খুনিদের সবুজ আলো দেয়। যাদের লুকানোর কিছু আছে তাদের ক্ষমতা দেয়। দীর্ঘমেয়াদে, এটি সামগ্রিকভাবে সমাজে একটি ক্ষয়কারী ও কলুষিত প্রভাব ফেলে।

আইনের প্রতি বিশ্বব্যাপী প্রবণতাকে স্বাগত জানাই যা সর্বজনীনভাবে রাখা তথ্যের সর্বজনীন অধিকারকে স্বীকৃতি দেয়। দুর্ভাগ্যবশত, কিছু আইনগুলি সর্বদা কর্মে রূপান্তরিত হয় না। অফিসিয়াল তথ্যের জন্য অনুরোধগুলি প্রায়ই প্রত্যাখ্যান করা হয়, বা বিলম্বিত হয়, কখনও কখনও বছরের পর বছর ধরে। কখনও কখনও, দুর্বল তথ্য ব্যবস্থাপনা দায়ী করা হয়। তবে প্রায়শই, গোপনীয়তার সংস্কৃতি এবং জবাবদিহিতার অভাবের কারণে এটি ঘটে।

আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে সচেতনতা বাড়াতে কাজ করতে হবে। জনগণের এমন তথ্য পাওয়ার অধিকার রয়েছে যা তাদের জীবনকে প্রভাবিত করে।  এই তথ্য প্রদান করা রাষ্ট্রের কর্তব্য। ভালো সরকারের জন্য এ ধরনের স্বচ্ছতা অপরিহার্য।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক ও কলামিস্ট ।

 

  • মানবের বাক স্বাধীনতা - মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj