মানুষ অকারণে আপনার উপর ক্ষিপ্ত হলে আপনি কি করবেন?

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

দিন-দৈনিক কর্মব্যস্ততায় কার জীবন মরুভূমি না হয় ? তারপরও জীবনকে রসায়ন পূর্ণ করতে আমাদের কতই না চেষ্টা । তবে যদি আপনি মনে করেন যে জীবন স্ট্রেস ব্যতীত, আপনি সাধারণ জীবনযাপনের চেষ্টা করে এমন সাধারণ মানুষদের দ্বারা আমার লিখা এই ভিগনেটগুলি পড়ার পরে আপনি আবার ভাববেন।

ভিগনেট:

আমি পাবলিক লাইব্রেরী গ্রীষ্মকালীন প্রোগ্রামে “পাজ টু রিড” নামক একটি স্বেচ্ছাসেবী (অবৈতনিক) প্রোগ্রামে জড়িত। প্রত্যয়িত কুকুরের মালিক, প্রত্যয়িত অনুমোদিত কুকুর, যেমন আমার  লাইব্রেরির মেঝেতে শুয়ে থাকে, যেভাবে ৩ থেকে ৪ বছর বয়সী ছোট বাচ্চারা মেঝেতে শুয়ে পরে  ঠিক  একই ভাবে কুকুর গুলো মেঝেতে শুয়ে পড়ে। সত্যি কুকুর বাচ্চাদের ভালবাসে, মনোযোগ সহকারে শোনে এবং এমনকি তাদের পাঞ্জা ব্যবহার করে বইয়ের পৃষ্ঠাটি ধরে রাখে।

একজন মা আসে এবং তার সন্তানকে একটি বিশেষ কুকুরের কাছে পড়ার জন্য জোর দেয়। তবে কুকুর ও তার মালিক উপস্থিত নেই। আমি প্রোগ্রামটি পরিচালনা করি, এটি মহিলার কাছে নির্দেশ করে। মহিলাটি, খারাপ মেজাজের জন্য জানেন, আমার সাথে মৌখিকভাবে গালিগালাজ করেন এবং উচ্চস্বরে কথা বলেন।

আমার একজন ভালো বন্ধু একদিন গরমের দিনে কেনাকাটা করতে বেরিয়েছিল, যখন সে লক্ষ্য করলো একজন মহিলা তার কুকুরকে তার গাড়িতে আটকে রেখেছে। সমস্যাটি ছিল যে এটি এখন পর্যন্ত গ্রীষ্মের সবচেয়ে উষ্ণতম দিনগুলির মধ্যে একটি ছিল। একজন কুকুর প্রেমী এবং অত্যন্ত বিবেকবান ব্যক্তি হওয়ায়, তিনি গাড়িতে ফিরে আসা মহিলার দিকে ইঙ্গিত করেছিলেন যে, কুকুরটিকে অটোর ভিতরে লক করে রাখা স্বাস্থ্য এবং জীবনের জন্য বিপজ্জনক, কারণ, এটি দ্রুত পানিশূন্য হয়ে মারা যেতে পারে। . তার প্রচেষ্টার জন্য, আমার বন্ধুকে শুধুমাত্র “তার নিজের ব্যবসার কথা মনে রাখতে” বলা হয়নি, তবে, তার সাথে কোন অনিশ্চিত শর্তে বলা হয়েছিল যে, সে একজন “ফ্যাটসো”।

একজন ব্যক্তি সাইকোথেরাপির জন্য আমার সাথে পরামর্শ করেন। তিনি একজন আইটি বিশেষজ্ঞ যার একটি ভাল কর্মজীবন প্রতিদিন কাজ করে, প্রয়োজন অনুসারে কোম্পানি থেকে কোম্পানিতে চলে যায়। তিনি দীর্ঘমেয়াদী ভিত্তিতে (এক থেকে দুই বছর) বেশ কয়েকটি কোম্পানিতে কাজ করেছেন, তবে প্রতিদিন তার কর্মসংস্থান রাখতে পছন্দ করেন। তিনি আমার সাথে পরামর্শ করছেন। কারণ, তিনি বিশ্বাস করেন যে, লোকেরা তাকে পছন্দ করে না। বাস্তবে, তিনি একজন আকর্ষণীয় এবং বন্ধুত্বপূর্ণ মধ্যবয়সী মহিলা যিনি একটি উষ্ণ এবং মনোরম ব্যক্তিত্বের অধিকারী। তিনি বিশ্বাস করেন যে, তিনি অপছন্দ করেন। কারণ, যখন তিনি একটি নতুন কোম্পানিতে কাজ শুরু করেন। তখন অন্য কর্মচারীদের দ্বারা নিজেকে সহজে গ্রহণ করা কঠিন হয়। একমাত্র ব্যতিক্রম যখন, একটি নতুন কোম্পানিতে এমন কেউ উপস্থিত থাকে, যাকে সে ইতিমধ্যেই চেনে।

এই সব পরিস্থিতিতে কি মিল আছে?

তিনটি পরিস্থিতিতেই কয়েকটি জিনিস মিল রয়েছে: সাধারণ জিনিসগুলি হল যে:

আমি, বন্ধু ও  ক্লায়েন্ট ব্যক্তিগতভাবে আক্রমণ এবং প্রত্যাখ্যান অনুভব করেছি,

“আক্রমনাত্মক বা প্রত্যাখ্যানকারীরা সম্পূর্ণ অপরিচিত ছিল,

তিনটি পরিস্থিতিই “প্রতিদিনের জীবনের ব্যর্থতার” অংশ ছিল।

আক্রমণ বা প্রত্যাখ্যানের মধ্যে ব্যক্তিগত কিছুই ছিল না, কারণ, তিনটি ব্যক্তিই খুব মনোরম মানুষ এবং আক্রমণকারীরা (প্রত্যাখ্যানকারী) তাদের কিছুই জানত না।

আমি এমন কিছু লোকের কাছ থেকে নির্দিষ্ট সংখ্যক ই-মেইল ​​পাই, যারা কিছুটা অনুরূপ পরিস্থিতিতে থাকার ফলে আহত বোধ করে। এই আহত ধরনের মানুষ প্রায়ই হতাশা এবং উদ্বেগের অনুভূতি নিয়ে চলে যায় এবং তারা যে আবেগগুলি অনুভব করছে, তার সাথে কীভাবে মোকাবিলা করতে হয় তা জানে না।

“বিপথগামী ভাগ্যের গুলতি এবং তীর” মোকাবেলা করতে শেখা

সাইকোথেরাপি মানুষের উপায় পরিবর্তন করতে পারে না। প্রকৃতপক্ষে, আমি, অন্য একজনের কুকুর ও বন্ধু  উপস্থিত করা একটি মন্তব্যের কথা মনে করিয়ে দিচ্ছি, এক ব্যক্তির একটি উজ্জ্বল পিনাটস কমিক স্ট্রিপ সেগমেন্টে যখন “স্নুপি” বাদীভাবে বলে: “আমি মানবজাতিকে ভালোবাসি…এটি এমন লোকদের আমি করতে পারি না দাঁড়াও।”

সময়ে সময়ে এটা শুধুমাত্র মানুষের প্রকৃতি যে, আমাদের যে, কেউ কঠিন হতে পারে। সম্ভবত আমাদের একটি খারাপ দিন যাচ্ছে, খারাপ মেজাজে আছি, মাথাব্যথা আছে, বাড়িতে ঝগড়া হয়েছে, ইত্যাদি। নেট ফলাফল যে, কিছু ঘটে, যেমন তিনটি শব্দার্থে বর্ণিত হয়েছে, আমরা খারাপ আচরণ করি।

এই সবকিছুর অর্থ কী?

এর মানে হল যে, একজন ব্যক্তি আপনার প্রতি খারাপ আচরণ করছে। তার মানে এই নয় যে, এটি আপনার দোষ। আসলে, অন্য একজন খারাপ আচরণ করছে, তা আপনার বা আমার দোষ নয়। এই ঘটনাগুলো কোনোভাবেই আপনার চরিত্রে প্রতিফলিত হয় না। আমরা সকলেই যা করার প্রবণতা রাখি তা হল শৈশবের কিছু দুর্ভাগ্যের দিকে ফিরিয়ে আনা। যা, আমাদের কাছে ঘটেছিল এবং সেই ভয়ঙ্কর অনুভূতিগুলি আবার অনুভব করি। আমি বেশ কয়েক বছর আগে আমার সাথে ঘটে যাওয়া একটি পরিস্থিতির কথা মনে করিয়ে দিচ্ছি:

ব্যক্তিগত ভিগনেট:

আমার অফিস ছিল রাজধানীর শ্যামলী এক নম্বর রোডে। আমি প্রায়ই একটি অন্দর পার্কিং কাঠামোতে পার্ক করতাম। যা, উপরের পূর্ব দিকে একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের অংশ ছিল। যাইহোক, আমি “দীর্ঘ মেয়াদী পার্কার” ছিলাম না। অন্য কথায়, আমার একটি স্থান পাওয়ার ক্ষমতা স্থানের প্রাপ্যতার উপর নির্ভর করে। বেশিরভাগ জায়গা বিল্ডিংয়ে বসবাসকারী লোকেরা নিয়েছিল এবং বাকিগুলি ছিল “আগে আসলে আগে পাবেন” ভিত্তিতে। আমার এবং গ্যারেজের মালিকের মধ্যে বেশ কয়েক বছর ধরে একটি ভাল কাজের সম্পর্কের পরে আমাকে বলা হয়েছিল যে, তার কোনও জায়গা নেই। আমার অনেক তারা ছিল এবং আমি সময়ের জন্য চাপে পড়েছিলাম। কারন, আমি তাকে জিজ্ঞেস করেছিলাম যে, পাশে পার্ক করব কিনা? তাতেই তিনি আমার উপর ক্ষিপ্ত হয়ে উঠলেন এবং আমি যেন, আর কখনো এখানে গাড়ী পার্ক না করি সেই জন্য নিষেধাজ্ঞা আরোপ করেন!!

বিভ্রান্ত, বিচলিত এবং রাগান্বিত, আমি পরিস্থিতিটি খুব ব্যক্তিগতভাবে নিয়েছিলাম এবং সেই গ্যারেজে ফিরে যাইনি। যখন আমি একটি নতুন গ্যারেজে গাড়ি পার্ক করি, তখন আমি পরিস্থিতি ব্যাখ্যা করি এবং নতুন মালিক তার কাঁধ ঝাঁকিয়ে বললেন, “সেদিন তার সাথে কী ভুল হয়েছিল কে জানে।”

আচ্ছা, আপনি কি জানেন না, যে, একটি গ্যারেজের মালিক আমাকে প্রত্যাখ্যান করেছিলেন এবং আমার অনুভূতিতে আঘাত করেছিলেন। যখন পাশের একটি জায়গায় আমাকে ভাল “সাইকোথেরাপি” দিয়েছিলেন। অন্য কথায়, এটি ব্যক্তিগত ছিল না। আমার জীবন হতাশাজনক এবং সেই লোকটির কী ভুল ছিল কে জানে।

কগনিটিভ বিহেভিওরাল থেরাপি থেকে ধার নেওয়া গুরুত্বপূর্ণ এবং যখন বিরক্ত হয়, তখন দ্রুত বাস্তবতা পরীক্ষা করুন এবং নিজেদেরকে মনে করিয়ে দিন যে এটি ব্যক্তিগত নয়।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক ও কলামিস্ট ।

 

  • মানুষ অকারণে আপনার উপর ক্ষিপ্ত হলে আপনি কি করবেন
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj