মানুষ হয়ে উঠো

লেখক: Amadersomaj
প্রকাশ: ২ years ago

বউকে একটু বেশি যত্ন করা পুরুষটা বৌয়ের আচঁল ধরা , অথচ যে কথায় কথায় মা বোনের সামনে বৌকে অপমান করে সে বড্ড পরিবারে খেয়াল রাখা ।

বউকে একটু বউয়ের নিজের ধাঁচে চলতে দিলেই ,ছেলেটি হয়ে যায় মেকুর বউয়ের কথায় উঠবস করা ।কিন্তু নিজের মেয়ের জামাই মেয়েকে স্বাধীন ভাবে চলতে দিলেই , খুব গর্ব করে বলা হয় ,আহা খেয়াল রাখা আমার মেয়ের জামাইটা ।

শিক্ষিত মেয়ে ও স্বাধীনচেতা মেয়ে , একটু ভাল সামাজিকতা বোঝা মেয়ে , বুদ্ধিদীপ্তভাবে সমস্ত কূটনামী বুঝতে পারা মেয়েদের সংসারে বলা হয় পাকনা ।তাদের শুনতে হয় বেয়াদপ উপাধী ।তখন স্বামীকে ও বলতে শোনা যায় বেশি বোঝা মেয়ে মানুষ ভালো না । অথচ নিজের মেয়ে যখন বিয়ে দেওয়ার পর ও ভাইয়ের সংসারে নাক গলায় তখন বলা হয় আমার মেয়ে সব ভালোর জন্যই বলে ।ভাইকে সে ভালোবাসে ।

নিজের বোন শিক্ষিত হয়ে , চাকুরী করে গর্ব করে বুক ফুলিয়ে বলেন আমার বোন অফিসার কিন্তু আপনার ঘরের বউ যখন তার অধিক মেধা ও সার্টিফিকেট নিয়ে বসে আছে তখন তাকে কেন বলা হয় ?মেয়েদের চাকুরী করা ভাল না । মেয়ে মানুষ ঘর সামলানোর জন্য জন্ম হইছে ?

বউ , বাইক চালাতে পারবেনা , বউয়ের বাইকের পিছনে চড়লে আপনার সম্মানে লাগে , মেয়ে মানুষ ড্রাইভ করলে আপনার পাশে বসে তখন আপনার ভালোলাগেনা ।আপনার আসলে মননে মগজে গেঁথেই গেছে মেয়ে মানুষ পুতুল যাকে বিছানায় আদর করা , আর সোকেশে সাজানো থাকতে হয় ।আর ঘর ও বাচ্চা সামলানোর জন্য তৈরী করা হইছে তাদের । অথচ আপনারা জানেন কি আপনি যদি কোন কারনে আপনার বৌয়ের আগে মারা যান সেই পুতুলটা একটা যুদ্ধ ঘোষনা করে , সে সন্তান সামলায় , সে টাকা উপার্জন করে , সংসার সামলায় । আপনার অবর্তমানে সে হয়ে উঠে পুরুষ আর সন্তানদের জন্য হয়ে উঠে মা ।

তাহলে তাকে তার সম্মানটুকু দিতে এত লজ্জা কিসের ? আপনার সমস্তটা যে সামলে নিতে জানে তাকে কোন সাহসে আপনি এবং আপনার পরিবার অপমান করেন ? একবার ভাবুন তো !! মানুষ হয়ে উঠুন ।এ সমাজে পুরুষ অনেক অনেক মানুষ আছে কম ।

~মাসুমা ইসলাম নদী

IT Amadersomaj