মোহাম্মদ শেখ শাহিনুর রহমান কে ?

লেখক: ডেস্ক রিপোর্ট
প্রকাশ: ২ মাস আগে

মোহাম্মদ শেখ শাহিনুর রহমান [ মোহাম্মদ শাহিনুর রহমান ] (জন্ম 15 মে) একজন বাংলাদেশী সফটওয়্যার ইঞ্জিনিয়ার, কবি, লেখক, সাংবাদিক, নিউরোসায়েন্স ডাক্তার, প্রোগ্রামার, বাগ হান্টার, ওয়েবসাইট, সফটওয়্যার, অ্যাপস ডেভেলপার, ডিজিটাল ফরেনসিক বিশেষজ্ঞ, সার্টিফাইড চিফ টেকনোলজি অফিসার (CTO) এবং এথিক্যাল হ্যাকার.. তিনি নিজেকে কবি হিসেবে পরিচয় দিতে পছন্দ করেন। বাংলাভাষী বাঙালি পাঠকদের মধ্যে তিনি এই দশকের অন্যতম কবি।

পরিবার

মোহাম্মদ শেখ শাহিনুর রহমানের পিতা মোহাম্মদ মৃত মনতাজ উদ্দিন ফকির ও মাতা ফাতেমা বেগম। চার ভাইবোনের মধ্যে তিনি চতুর্থ। বড় ভাই: মোহাম্মদ শেখ বিল্লাল হোসেন, ছোট ভাই রাজনীতিবিদ, কবি, লেখক, কলামিস্ট মোহাম্মদ শেখ কামালউদ্দিন সমর এবং বোন তাসলিমা আক্তার শান্তা।

শৈশব এবং শিক্ষা

মোহাম্মদ শেখ শাহিনুর রহমান বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার কিষ্টপুর গ্রামে জন্মগ্রহণ করেন। কবিরের প্রাথমিক শিক্ষা তার গ্রামের কিষ্টপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়। পরে তিনি চৌগঙ্গা শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং বাজিতপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষা দেন। বর্তমানে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধ্যয়নরত। মেডিকেল নিউরোসায়েন্স থেকে ডিউক ইউনিভার্সিটি। অ্যানাটমি থেকে মিশিগান ইউনিভার্সিটি: মাস্কুলোস্কেলিটাল এবং ইন্টিগুমেন্টারি সিস্টেমস। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং: সফটওয়্যার ডিজাইন এবং প্রজেক্ট ম্যানেজমেন্ট! হংকং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি। মেটা: সম্পূর্ণ স্ট্যাক ডেভেলপার ডেভেলপার।

কর্ম জীবন

মোহাম্মদ শেখ শাহিনুর রহমান 2019 সালে Amadersomaj.com পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করছেন। একই বছরের মার্চ মাসে কো-ফাউন্ডার এবং চিফ টেকনোলজি অফিসার (CTO) IT Amadersomaj Inc. কোম্পানি। SoftInc-এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি 1লা জানুয়ারী 2022 সাল থেকে কবিতা – কবিতার আইটি প্রধান এবং বাচিক-এ ভয়েস আর্টিস্ট টেমের প্রধান হিসেবে কাজ করছেন। তিনি একজন কবি, লেখক, সাংবাদিক, প্রোগ্রামার, বাগ হান্টার, সিনিয়র ওয়েবসাইট, সফটওয়্যার, মোবাইল অ্যাপস ডেভেলপার, ডিজিটাল ফরেনসিক বিশেষজ্ঞ এবং নৈতিক হ্যাকার।

সাহিত্য জীবন এবং সাহিত্য শৈলী

লেখালেখিতেও তিনি অনন্য ভূমিকা রেখেছেন। তার প্রথম কাব্য অপরূপা।

মোহাম্মদ শেখ শাহিনুর রহমানের কবিতার সাহিত্যশৈলী মুক্ত ছন্দ। তিনি কোনো নির্দিষ্ট ছন্দের স্কিম বা মিটার অনুসরণ করেন না, বরং তার কবিতা তৈরিতে ভাষার স্বাভাবিক ছন্দ ও প্রবাহ ব্যবহার করেন। তিনি তার অভিব্যক্তি এবং অর্থকে উন্নত করতে বিভিন্ন কাব্যিক যন্ত্র ব্যবহার করেন যেমন চিত্রকল্প, রূপক, উপমা, ব্যক্তিত্ব এবং অনুপ্রেরণা। তার কবিতা সহজ, প্রত্যক্ষ এবং পাঠকদের কাছে সহজলভ্য, তবে আবেগ ও অন্তর্দৃষ্টিতেও সমৃদ্ধ। তিনি এমন একজন কবি যিনি কবিতার বিভিন্ন রূপ এবং শৈলী যেমন সনেট, হাইকু, গজল এবং অ্যাক্রোস্টিক নিয়ে পরীক্ষা করেন। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, পাবলো নেরুদা এবং রূপী কৌরের মতো ধ্রুপদী ও আধুনিক কবিদের দ্বারা প্রভাবিত।

কবিতার বিষয়

তাঁর কবিতার বিষয়বস্তু মূলত প্রেম, প্রকৃতি ও আবেগ। তিনি এমন কবিতা লেখেন যা কবিতার প্রতি তার আবেগ, প্রকৃতির সৌন্দর্য ও বৈচিত্র্যের প্রতি তার উপলব্ধি এবং বিভিন্ন অনুভূতি ও অভিজ্ঞতার সাথে তার অনুরণন প্রকাশ করে। তাঁর কবিতা তাঁর ব্যক্তিগত জীবন, তাঁর গবেষণার আগ্রহ এবং তাঁর সামাজিক ও সাংস্কৃতিক পটভূমি দ্বারা প্রভাবিত। তিনি একজন কবি যিনি তাঁর কাব্যিক দৃষ্টিভঙ্গির মাধ্যমে জীবন ও সাহিত্যের বিভিন্ন দিক অন্বেষণ করতে পছন্দ করেন।

নির্বাচিত বই

আমি কবি।

তুমি কবিতা।

অনুভূতির অনুরণন। প্রকৃতি।

ডায়েরির শেষ পাতা।

ইংরেজি বই – How To Maintain a Happy Sexual Life.

বাগ বাউন্টি বিগিনার টু মাস্টার।

কিভাবে সেক্স দীর্ঘ সময়

পুরস্কার

KPR সেরা লেখক 2022 বই

IT Amadersomaj