রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থী আবু সাঈদ নিহত

লেখক: ডেস্ক রিপোর্ট
প্রকাশ: ২ মাস আগে
রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থী আবু সাঈদ নিহত

রংপুরে কোটা সংস্কার আন্দোলনে নেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) এক শিক্ষার্থী। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর আড়াইটার দিকে এই ঘটনা ঘটে।

নিহত ওই শিক্ষার্থীর নাম আবু সাঈদ। তিনি বেরোবির ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী। ডেথ সার্টিফিকেট অনুযায়ী, তাকে বিকাল ৩ টা ৫ মিনিটে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়।

এদিকে সংঘর্ষের সময় অন্তত ৫০ জন আহত হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার দুপুরে বেরোবির কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা মিছিল নিয়ে শহরের লালবাগ এলাকায় থেকে ক্যাম্পাসের দিকে যায়। এরপর ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এক পর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বাধলে পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে রাবার বুলেট ছোড়ে। এতে সংঘর্ষে এক শিক্ষার্থী নিহত হন।

সাধারণ শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগের ত্রিমুখী সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার দুপুর ২ টায় রংপুর খাবার মোড় থেকে রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ১নং ফটকের সামনে আসে। এ সময় তারা বিভিন্ন বিক্ষুব্ধ স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ আন্দোলনকারীদের বাধা দেয়। এসময় পুলিশ শিক্ষার্থীদের সংঘর্ষে জড়িয়ে পড়লে পুলিশ প্রায় ২০০ রাউন্ড গুলি ও রাবার বুলেট ছোড়ে। শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। ঘটনায় প্রায় ২০ জন শিক্ষার্থী আহত হয়।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাথে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা যুক্ত হয়ে আন্দোলনকারীদের ধাওয়া করতে থাকে। আন্দোলনকারীরাও পুলিশ ও ছাত্রলীগকে ধাওয়া করতে থাকে। এক পর্যায়ে পুলিশের ছোঁড়া গুলিতে অর্ধশত শিক্ষার্থী মারাত্মকভাবে আহত হয়।

আহতদের মধ্যে ইংরেজি বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। এদিকে বিকাল চারটার দিকে মেডিকেল কলেজ থেকে নিহত আবু সাঈদের লাশ নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করার চেষ্টা করে আন্দোলনকারীরা। এতেও বাধা দেন পুলিশ। 

রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার আবু বক্কর সিদ্দিক জানান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কিছু রাবার বুলেট ছোড়া হয়েছে। শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতারা বহিরাগত টোকাইদের এনে গতকাল রাতে আমাদের শিক্ষার্থীদের ওপর হামলা করেছে। আজ তারা বিভিন্ন গেটে অবস্থান নিয়েছে বহিরাগতদের নিয়ে। তারা দেশকে মেধাশূন্য করার পাঁয়তারা করছে।

বিশ্ববিদ্যালয় প্রক্টর শরিফুল ইসলাম জানান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত উভয় পক্ষের আন্দোলন চলছে।

  • আবু সাঈদ নিহত
  • রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থী
  • IT Amadersomaj