রংপুর-১ আসনকে স্বাধীনতার স্বাদ দিলেন জনতার এমপি বাবলু 

লেখক: Amadersomaj
প্রকাশ: ৮ মাস আগে


গঙ্গাচড়া রংপুর প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির রওশনপন্থি জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঁঙ্গাকে পরাজিত করে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন জেলা আওয়ামী লীগের সদস্য, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও গঙ্গাচড়া উপজেলা এবং গঙ্গাচড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলু। বাবলু কেটলি প্রতীকে ৭৩৯২৭ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রার্থী মসিউর রহমান রাঁঙ্গা ট্রাক প্রতীকে পেয়েছেন ২৪৩৩২ ভোট। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফ লাঙ্গল প্রতীকে পেয়েছেন ১০৮৯২ ভোট।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আসাদুজ্জামান বাবলু স্বতন্ত্র প্রার্থী হিসেবে কেটলি প্রতীক নিয়ে নির্বাচনে প্রার্থী হন ও মসিউর রহমান রাঁঙ্গা স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয় এবং জাতীয় পার্টির প্রার্থী হিসেবে লাঙ্গল প্রতীকে নির্বাচন করে এরশাদের ভাতিজা সাবেক এমপি হোসেন মকবুল শাহরিয়ার আসিফ। এছাড়া ওয়ার্কাস পার্টির হাতুড়ি বখতিয়ার রহমান পান ৩৫০ ভোট, তৃণমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরী সোনালী আশ প্রতীকে ৪০৯ ভোট, ন্যাশনাল পিপলস পার্টির হাবিবুর রহমান আম প্রতীকে ১৫৭ ভোট, বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায় ডাব প্রতীকে ২৩০ ভোট, স্বতন্ত্র প্রার্থী মোশাররফ হোসেন মোড়া প্রতীকে ১৫১ ভোট ও স্বতন্ত্র প্রার্থী শাহিনুর আলম ঈগল প্রতীকে ২৭৫৪ ভোট পান।

উল্লেখ যে, রংপুর-১ তথা গঙ্গাচড়া উপজেলা ও রংপুর সিটির ১-৮ নং ওয়ার্ড নিয়ে গঠিত। এই আসনে স্বাধীনতার পর থেকে অদ্যবদি দীর্ঘদিন ধরে স্থানীয় কোন ব্যাক্তিকে দলীয় মনোনয়ন না দিয়ে আসনের বাহিরের ব্যাক্তিকে দলীয় মনোনয়ন দিয়ে আসছিলো রাজনৈতিক দলগুলো। ফলে বহিরাগতরাই এমপি হয়ে আসছিলো। এতে করে স্থানীয় মানুষের মাঝে দীর্ঘদিন চাপাক্ষোভ বিরাজ করে আসছিলো। তারই ফলশ্রতিতে স্থানীয় প্রার্থী ইস্যুতে আসাদুজ্জামান বাবলুকে দলবল নির্বিশেষে ব্যালট বিপ্লবের মাধ্যমে বিজয়ী করে। এই আসনে মোট ভোট ৩ লক্ষ ৩২ হাজার ২শ ১৯। প্রদত্ত ভোট ১ লক্ষ ১৪ হাজার ৮শ ৪৭। মোট প্রদত্ত ভোটের হার ৩৫%।

IT Amadersomaj