রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে ইউক্রেন ৩ লাখের বেশি সেনা হারিয়েছে

লেখক: Amadersomaj
প্রকাশ: ১০ মাস আগে


আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাবেক সহকারি অ্যালেক্সি অ্যারেস্টোভিচ বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে এ পর্যন্ত ইউক্রেনের ৩ লাখের বেশি সেনা নিহত হয়েছে। তিনি বলেন, মস্কোর বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে কিয়েভ শুধু যুদ্ধক্ষেত্রে দেশের জন্য ব্যাপক ক্ষয়ক্ষতি ডেকে এনেছে। খবর পার্সটুডে।

গতকাল (শুক্রবার) সাংবাদিক জুলিয়া লাটিনিনাকে দেয়া সাক্ষাৎকারে এসব তথ্য জানান অ্যারিস্টোভিচ। তিনি আরো বলেন, যুদ্ধ শুরুর প্রথম দিকে তুরস্কের ইস্তাম্বুল শহরে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যে আলোচনা অনুষ্ঠিত হয়েছিল তা তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ভিন্ন খাতে প্রবাহিত করেন। সে সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী ইউক্রেনকে রাশিয়ার সাথে শান্তি চুতিতে পৌঁছানোর চেষ্টা বাদ দিয়ে যুদ্ধ চালিয়ে নেয়ার কথা বলেন।

অ্যারেস্টোভিচ বলেন, “আমি ইস্তাম্বুল আলোচনায় অংশ নেয়া প্রতিনিধিদলের একজন সদস্য ছিলাম কিন্তু আমি জানতে পারিনি কিভাবে সেই আলোচনা ভেঙে গেল।”

অ্যারেস্টোভিচ দাবি করেন ইউক্রেনের জোট নিরপেক্ষ থাকা এবং ন্যাটোর সদস্য না হওয়া ছিল মস্কোর জন্য রেড লাইন। কিন্তু সেই সময় কিয়েভ রাশিয়ার সাথে আলোচনা চালিয়ে নিতে অস্বীকৃতি জানায় কিয়েভ। এই পদক্ষেপ শুধুমাত্র ধ্বংসযজ্ঞ ডেকে এনেছে এবং ন্যাটো জোটে যোগ দেয়া এখনো অনিশ্চিত বলে মন্তব্য করেন জেলেনস্কির সাবেক সহকারী।

IT Amadersomaj