সুন্দরবন সংলগ্ন হড্ডা ও বানিয়াখালি এলাকায় বাঘ বিচরনের আতঙ্কিত এলাকাবাসী

লেখক: Amadersomaj
প্রকাশ: ৯ মাস আগে


মোঃ ফিরোজ আহমেদ, খুলনা: সুন্দরবন সংলগ্ন কয়রার উপজেলার হড্ডা ও বানিয়াখালি এলাকায় দু’টি বাঘ বিচরনের খবরে বনবিভাগের পক্ষে শুক্রবার (১৫ ডিসেম্বর) এলাকাবাসীকে সতর্ক ও নিরাপদে থাকতে মাইকিং করা হয়েছে। স্থানীয় চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্র আলোচনার মূল বিষয় লোকালয়ে বাঘ ঢুকেছে।

স্থানীয়রা বলছেন, হড্ডা, বানিয়াখালির লোকালয় ও নদীর পাড়সহ বিভিন্ন এলাকা ঘুরে বেড়িয়েছে তারা। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে বানিয়াখালী ফরেস্ট স্টেশন থেকে মাত্র দশ মিটার দূরে বেড়িবাঁধের রাস্তার উপর বড় একটি বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামবাসী। অনতি দূরে ফুলতলা খালের অপর লোকালয়ে অপেক্ষাকৃত ছোট আরো একটি বাঘের অনুরুপ ছাপ দেখতে পাওয়া যায়।

কয়রা নদীর পাশে বানিয়াখালীর খেঁয়াঘাট সংলগ্ন এলাকার বাসিন্দা ভৃত্তি মন্ডল বলছিলেন, লোকালয়ে বাঘ আসার খবরে কাল সারা রাত ঘুম আসেনি। এমনকি তার বসত ঘরের চারপাশ গোলপাতা বেষ্টিত বেড়া দেওয়ায় সারারাত জেঁগে বারবার কান পেতে শোনার চেষ্টা করেছেন, কোথাও কোন শব্দ হচ্ছে কিনা। সারা রাত জীবনটা হাতের মুঠোয় করে আতংকে কাটিয়েছেন। তিনি বলেন, কয়রা নদী পার হয়ে লোকমুখে লোকালয়ে বাঘ আসার খবর ও পরে বনবিভাগের পক্ষে সতর্কতা জারী করে মাইকিংয়ের ঘটনায় আতঙ্কিত।

এদিকে সার্বিক ঘটনায় বন সংলগ্ন এলাকায় বাঘ আতঙ্ক ছড়িয়ে পড়ায় বন বিভাগ, ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), কমিউনিটি প্যাট্রোলিং গ্রুপ (সিপিজি) সদস্যসহ গ্রামবাসী লাঠি-সোঁটা নিয়ে ওই এলাকায় তল্লাশি করেছেন। তবে কোথাও তার দেখা পওয়া যায়নি।

ধারণা করা হচ্ছে, বাঘটি লোকালয়ে এলেও পায়ের ছাপ দেখে মনে করা হচ্ছে পরে বাধটি আবার সুন্দরবনে ফিরে গেছে। এরপরও স্থানীয়দের সাবধানে চলাচলের পরামর্শ দিয়েছে বন বিভাগ। সুন্দরবন সংলগ্ন মহেশ্বরীপুর ইউনিয়নের হড্ডা গ্রামের ইউপি সদস্য মহোশীস কুমার সরদার জানান, বর্তমানে শুষ্ক মৌসুমে ভাটার সময় নদীতে পানি একেবারেই কমে যায়। আর এ সুযোগে বৃহস্পতিবার ভোরের দিকে সুন্দরবন থেকে সহজে শুকনো নদী পার হয়ে দ’ুটি বাঘ হড্ডা গ্রামে ঢুকে পড়ে। তবে বাঘ দুটি নদীর পাড়সহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানোর পর ফের সুন্দরবনে ফিরে গেছে। অন্তত পায়ের ছাপ দেখে ঠিক তেমনটাই মনে করা হচ্ছে। তার পরও স্থানীয়দের সাবধানে চলাচলের পরামর্শ দেন তিনি।

সুন্দরবনের বানিয়াখালী ফরেস্ট স্টেশনের কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সকালে স্থানীয়রা লোকালয়ে বাঘ আসার খবর দেন। ঘটনাস্থলে গিয়ে দ’ুটি বাঘের অসংখ্য পায়ের তাজা ছাপ দেখতে পাওয়া যায়। এসময় আশেপাশের এলাকায় ব্যাপক তল্লাশিও করা হয়েছে। বেশ কিছু জায়গায় বাঘ দুটি বিচরণ করেছে। ধারণা করা হচ্ছে, বাঘ দুটি সুন্দরবনে ফিরে গেছে। তবে আবার বাঘ যাতে লোকালয়ে ফিরে কোনো মানুষের ক্ষতি করতে পারে না পারে, সে জন্য এলাকাবাসীকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। বনরক্ষীদের লোকালয় সংলগ্ন নদীতে টহলে জোরদার করা হয়েছে। স্থানীয়দের বরাদ দিয়ে তিনি আরো বলেন, এর দুই দিন আগে কাশিয়াবাদ স্টেশনের অধিনস্থ শত্যপির খালে একটি বাঘ দেখতে পায় ৪ নং কয়রার জেলেরা।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে বলেন, শীত মৌসুমে সুন্দরবন সংলগ্ন কয়রা উপজেলার নদীতে পানি কমে যাওয়ার কারণে সুন্দরবন থেকে সহজেই বাঘ নদী পার হয়ে লোকালয়ে চলে আসে। তবে পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে, তারা আবার বনে ফিরে গেছে।

IT Amadersomaj