স্থিতিশীলতার রাজনীতি – মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

বিশ্ব রাজনীতির মধ্যে পাকিস্তান খুবই সংকটময় সময়ের মধ্য দিয়ে যাচ্ছে’। সত্যিই কি তাই? হ্যা, অবশ্যই। কবে এমন ছিল না? অসাধারন মানুষের সাধারণ মন্তব্যের সাধারণ প্রতিক্রিয়া সেটাই এখন। এই ধরনের মন্তব্য হয় একটি yawn বা একটি “পরবর্তী” আদেশ দ্বারা মোকাবেলা করা হয়। বছরটা শুরু হয়েছে ভয়ঙ্করভাবে। নতুন বছর মানে নতুন শুরু। একটি নতুন বছর মানে একটি নতুন সিদ্ধান্ত। নতুন বছর মানে নতুন মানসিকতা। একটি নতুন বছর মানে শুধুমাত্র চিন্তা করার নয় বরং আরও গুরুত্বপূর্ণভাবে করার একটি নতুন উপায়। ২০২২ এর শুরুটা অনেক বেশি আশার ছিল। কোভিড শেষ হয়ে যাচ্ছিল। পাকিস্তান পুনরুজ্জীবিত হয়েছিল। খরচ বাড়ছিল, কিন্তু এহসাস প্রোগ্রাম এবং হেলথ কার্ডের মাধ্যমে খরচের দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তদের উপর ফোকাস ছিল বিশিষ্ট। এ বছর খরচ বাড়ছে। অর্থনীতি অবাধ পতনের মধ্যে রয়েছে।

জনসাধারণের অনুভূতি সমাজ বা অর্থনীতির স্পন্দন গঠন করে। দুটি প্রধান সমীক্ষা যা আমরা প্রায়শই দেখি তা হল ভোক্তা আস্থা সমীক্ষা ও ব্যবসায়িক আস্থা সমীক্ষা। আত্মবিশ্বাসের স্তর বিক্রয়, বিনিয়োগ এবং ব্যবসায়িক কার্যকলাপের পূর্বাভাস দেয়। এই কারণেই একটি ক্রমবর্ধমান এবং শক্তিশালী অর্থনীতি একটি ক্রমবর্ধমান আস্থার স্তর দেখাবে এর বিপরীতে। ২০২২ সালের অক্টোবরে ব্যবসায়িক আস্থার উপর গ্যালাপের গবেষণায় দেখা গেছে যে ৮৮ শতাংশ ব্যবসা বলেছে যে দেশ ভুল পথে যাচ্ছে। যে কারণে শিল্প কর্মকাণ্ড সংকুচিত হয়েছে। বেকারত্ব ২২.৫% কারণ ২০২২ সালের এপ্রিলের তুলনায় নভেম্বর ২০২২-এ বেশি বেকারের খবর পাওয়া গেছে। লক্ষ লক্ষ লোকে ভরা স্টেডিয়ামের ভিডিওটি ফিফা বিশ্বকাপের নয় বরং একটি স্থানীয় স্পোর্টস স্টেডিয়ামের ছিল, যেখানে তরুণরা আবেদন করছিল একটি মাত্র ১,৬০০ চাকরি। এই সাইটটি ভীতিকর। কিন্তু গত বছর কেন রেকর্ড সংখ্যক ৭৫০,০০০ মানুষ দেশ ছেড়েছে তার গল্পটি ভিজ্যুয়ালটি বলে। এই ব্রেন ড্রেন, ডলার ড্রেন ও ফুড ড্রেন অবশ্যই বন্ধ করতে হবে, নইলে দেশ সাব-সাহারান কান্ট্রি কেস স্টাডি হয়ে যাবে। পুরানোকে থামাতে  একটি নতুন মোডাস অপারেন্ডি ইনস্টল করতে, সমস্ত স্টেকহোল্ডারদের তাদের চিন্তাভাবনা পুনর্নবীকরণ করতে হবে। আরও গুরুত্বপূর্ণভাবে, একটি সিএসএসআই “করতে” শুরু করতে হবে, অর্থাৎ, ১. সি-এর ৪-পদক্ষেপ পুনর্নবীকরণ আইন অনুসরণ করুন- যা ভাল তা করা চালিয়ে যান। ২.এস- যা ব্যর্থ হয়েছে তা করা বন্ধ করুন। ৩. এস- রাজনীতির নতুন যুগ যা দাবি করছে তা করা শুরু করুন। ৪. আই- যা কাজ করেছে তা উন্নত করুন: সমস্ত স্টেকহোল্ডারদের তাদের চিন্তাভাবনা পুনর্নবীকরণ করতে হবে। 

এখনও ক্ষমতার উত্তরাধিকার রয়েছে সকলকে কাবু করতে। পাকিস্তানের রাজনৈতিক ইতিহাস আবারও প্রমাণ করেছে যে কীভাবে শক্তিশালী অভিজাতরা অর্থ, অবস্থান ও সংযোগকে একত্রিত করে নিজেদের জন্য একটি সক্ষম পরিবেশ  ও ক্ষমতাহীনদের জন্য একটি অক্ষম পরিবেশ তৈরি করে।

স্থিতিশীলতার রাজনীতি: রাজনৈতিক আনন্দ-উল্লাস চলছে। তেরোটি রাজনৈতিক দল আনন্দ-উৎসবে একত্রিত হয়ে মৃত্যু পর্যন্ত শাসন করবে। উদ্দেশ্য ও রাজনৈতিক উগ্রতা নিয়ে ব্যাপক ঐক্য নিয়ে নির্বাচনের খলনায়কের বিরুদ্ধে লড়াই করা হচ্ছে। তারা তাদের অবস্থান স্থায়ী করার জন্য “যাই হোক না কেন” করতে শর্তযুক্ত। তারা মনে করেন, এবার তাদের জন্য সবচেয়ে ভালো সুযোগ রয়েছে। পূর্বে, পিএমএলএন ও পিপিপি হয় শত্রু ছিল, অথবা সংস্থা বা প্রতিষ্ঠান তাদের পক্ষে ছিল না। এইবার, এটি একটি সাধারণ শত্রু অর্থাৎ ইমরান খানের সাথে ক্ষমতার চালকদের একটি সম্পূর্ণ ক্লাব। এই পদ্ধতির সমস্যা হল এটি তাদের রাজনৈতিক ও সামাজিক পুঁজিকে মারাত্মকভাবে ক্ষয় করছে। অর্থনীতি সাধারণ মানুষকে অসহনীয় যন্ত্রণা দিচ্ছে। বিগত বছরগুলিতে তাদের “কারচুপি এবং জয়” নির্বাচনী ফর্মুলা বাষ্প ফুরিয়ে গেছে, জুলাই ও অক্টোবরের নির্বাচনে মানুষ যেমন দেখিয়েছে। একই কাজ হচ্ছে না আরো. তাদের সিএসএসআই হওয়া উচিত: সি – দল ও সংস্থার মধ্যে আপনার নেটওয়ার্ক বজায় রাখুন। তাদের মধ্যে কোনো ফাটল তাদের জাহাজ ডুবিয়ে দেবে। এস- ইমরান খানকে তাদের মিটিং, প্রেস কনফারেন্স এবং নীতি সেশনে এককভাবে ফোকাস করা বন্ধ করুন। এস- সাধারণ মানুষকে ত্রাণ প্রদানের উদ্ভাবনী উপায় সম্পর্কে চিন্তা করা শুরু করুন। I- IMF এবং অন্যান্য দাতা সংস্থার সাথে তাদের সম্পর্ক উন্নত করা। S- সাধারণ মানুষকে ত্রাণ প্রদানের উদ্ভাবনী উপায় সম্পর্কে চিন্তা করা শুরু করুন। I- IMF এবং অন্যান্য দাতা সংস্থার সাথে তাদের সম্পর্ক উন্নত করা। S- সাধারণ মানুষকে ত্রাণ প্রদানের উদ্ভাবনী উপায় সম্পর্কে চিন্তা করা শুরু করুন। I- IMF এবং অন্যান্য দাতা সংস্থার সাথে তাদের সম্পর্ক উন্নত করা।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক ও কলামিস্ট।

  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • স্থিতিশীলতার রাজনীতি - মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj