হাতের ও পায়ের অবান্চিত কালো দাগ দূর করুন। কোনো ডাক্তারি ঔষধ ছাড়া সম্পূর্ণ ঘরোয়া উপায়ে।

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


আসসালামু আলাইকুম সবাইকে,আশা করি ভালো আছেন সবাই। আপনাদের অনেকেরই একটি কমন সমস্যা রয়েছে, এবং আমার নিজেরও আছে। তা হচ্ছে, হাত-পায়ের আঙুলে অবান্চিত কালো দাগগুলো। এই কালো দাগ আসলে প্রাকৃতিক ভাবেই হয়ে থাকে, তাছাড়া হাত-পায়ের যত্ন না নেওয়া,বেশিক্ষণ শুষ্ক থাকা ইত্যাদির কারণেও এমনটা হয়ে থাকে। দাগগুলোর কারনে দেখতে অনেকটা খারাপ দেখায়,স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়। দাগ যখন বেশিদিন ধরে স্হায়ী হয়ে থাকে তাহলে দাগ’টা সরানো খুব মুশকিল হয়ে যায়। পরে যতই দাগ উঠানোর চেষ্টা করুন অথবা যতই ঘষামাজা করুন না কেন, দাগ এটা মোটেও যাবেনা। প্রয়োজনে চামড়াসহ উঠে যাবে তাও দাগ উঠবেনা।

তো চলুন কিছু প্রাকৃতিক উপায় অবলম্বন করি, দেখা যাক কতটা কার্যকর হয়! যে উপাদান দিয়ে প্রতিষেধক বানাবেন সেটা সহজেই পাওয়া যায়। এই উপায়ে সবার ক্ষেত্রে সমান ভাবে কাজ করবেনা, তবে দাগ অবশ্যই মুছে যাবে। আপনার ধৈর্য থাকা লাগবে, কারণ এটা সময়সাপেক্ষ।
তো চলুন কথা না বাড়িয়ে কাজে নেমে যাই। প্রথমে আপনাদেরকে জানিয়ে দেই যে, ৩ রকমের ঔষধ আমরা তৈরি করবো, সবগুলোই কাজে দিবে। যেসব উপাদান ব্যবহার করতে বলবো, সেগুলো আপনাদের ঘরেই আছে এবং খুব সহজেই অল্প দিনেই হাত-পায়ের আঙুলের অবান্চিত দাগ নির্মুল হয়ে যাবে।
প্রথমতঃ _(ময়েশ্চারাইজিং) > ভ্যাসলিন ব্যবহার করা যেতে পারে। ঘরে ভ্যাসলিন(vaseline) থাকলে সেটা ব্যবহার করতে পারেন। প্রথমে হাত এবং পায়ের আঙুলগুলো ভালোভাবে ঘষে ধুয়ে ফেলুন (সাবান ব্যবহার করবেন না)। দাগ আছে এমন সব জায়গায় ভ্যাসলিন দিয়ে ভালো করে ম্যাসাজ করুন, মানে বার বার ঘষতে থাকবেন, ৩-৪ মিনিট এভাবে ঘষে রেখে দিন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন, কিন্তু কোনো পরিবর্তন হয়তো দেখা যাবেনা। পরিবর্তন আনতে হলে নিয়মিত ২ বার করে ২০-২৫ দিন ট্রাই করুন, দাগ চলে যাবে। [ভ্যাসলিন যদি না থাকে তাহলে বিকল্প হিসেবে ভ্যাসলিন টাইপের লোশন অথবা ক্রীম বাজার থেকে এনে একই নিয়মে ম্যাসাজ করবেন।


দ্বিতীয়তঃ_(ম্যাসাজিং) > একটি বাটি নিন এবং সেটাকে হুইল পাউডার বা ভিম সাবান অথবা যেকোনো সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে চকচকে করে নিন। এরপর বাটিতে টকদই,অয়েল ও ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। কিছুক্ষণ চামুচ বা ঝাকুনি দিয়ে ঝেকে বা নেডে নিন যাতে মিশ্রণটা ভালোভাবে হয়। হাত-পা ধুয়ে ফেলুন সাবান ছাড়া, মিশ্রণ হয়ে গেলে দাগের জায়গায় ঘষে ঘষে লাগান। লাগানোর ৫-৭ মিনিট পরে টিস্যু অথবা নরম সুতির কাপড় দিয়ে হালকা মুছে নিন । আরো কিছুক্ষণ এভাবে রেখে হালকা শুকিয়ে নিন, এরপরে পানি দিয়ে ধুয়ে নেবেন। ২০-৫ দিনে দাগ নির্মুল হবে, অথবা সময় আরো কমও লাগতে পারে।

তৃতীয়তঃ_(শকিং) > শকিং নাম শুনেই বুঝে ফেলেছেন আমাদেরকে জুস বানাতে হবে। কিন্তু দুর্ভাগ্যের কথা হলো এই জুস না খেয়েহাতে পায়ে লাগাতে হবে! আপনার প্রয়োজন অনুযায়ী ১/২ টা টমেটো নিয়ে কুচি করে কেটে নিন। এরপরে ব্লেন্ডারে দিয়ে জুস তৈরী করে নিন। ব্লেন্ডার থেকে নামিয়ে জুসটিকে ছাঁকুনি দিয়ে ছেঁকে ফেলুন। টমেটোর রস আর দুধ পরিমাণমতো মিশিয়ে নেবেন, এরপরে হাত বা পায়ের যেখানে কালো দাগ থাকবে যেখানে একটি চামচ দিয়ে মিশ্রিত রসগুলো দিতে থাকুন অথবা হাত পা_কে বাটির মধ্যে ডুবিয়ে রাখুন ২০-২৫ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন, এভাবে ১০-১৫ দিন দিতে পারলে কালো দাগ একেবারে মুছে যাবে।

[বিঃদ্রঃ বাজারে হরেক রকমের ইউনানী/হারবালের অনেক ঔষধ/ক্রীম পাওয়া যায়, এগুলো ব্যবহারে ৫-৭ দিনে সব দাগ নির্মুল হয়ে যায়। আমার পরামর্শ থাকবে আপনারা এসব থেকে ১০০ হাত দূরে থাকুন। খুব বেশি প্রয়োজনবোধ মনে করলে যেকোনো ডাক্তারের কাছ থেকে জিজ্ঞেস করে নেবেন]

আজ এই পর্যন্তই, পরে আবার দেখা হবে অন্য কোনো টপিক নিয়ে, আপনার মূল্যবান মতামত দিয়ে যাবেন,ধন্যবাদ।
আল্লাহ হাফেজ…!



IT Amadersomaj