হালিশহর থানার অফিসার ইনচার্জ হিসেবে মানবিক ওসি কায়সার হামিদ এর যোগদান

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


নিজস্ব প্রতিবেদক॥ পুলিশ জনতার, জনতা পুলিশের” এই স্লোগানকে বাস্তবে রূপ দিয়েছেন অফিসার ইনচার্জ (OC) কায়সার হামিদ। তিনি চট্টগ্রামের বিভিন্ন জনপদের মানুষের চোখে একজন সৎ, আদর্শবান, ন্যায়নিষ্ঠ ও গরিবের বন্ধুসুলভ পুলিশ অফিসার। অধিকাংশ মানুষই তাকে গরিবের বন্ধু হিসাবে জানেন। তিনি তাঁর সততা, ন্যায়নিষ্ঠা ও তার বিচক্ষণ বুদ্ধিমত্তা দিয়ে তার দায়িত্বরত এলাকা মাদক, সন্ত্রাস, চাঁদাবাজ ও দখল বাজদের হাত থেকে মুক্ত করেছেন। তার চোখে ধনী-গরিব, রিক্সাচালক হতে সব শ্রেণিপেশার মানুষ সমান। তিনি শুধু একজন পুলিশ কর্মকর্তাই নন পাশাপাশি অনেক সামাজিক কর্মকান্ডে তিনি অবদান রেখেছেন।

বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর হিসেবে ক্যারিয়ার শুরু করা কায়সার হামিদ চাকুরী জীবনের শুরু থেকে পুলিশ বর্তমান সরকার গণমানুষের বন্ধু এই নীতিকে বুকে লালন করে সরকারকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী মানুষের মুখেহাসি ফোটাতে, মানুষের সাথে মিলেমিশে তাদের সুখ দুঃখ ভাগাভাগি করে নিয়ে সর্বদা নিজেকে নিয়োজিত রেখেছেন। এরিসাথে তিনি মানুষের অতন্ত্র প্রহরী কাজ নিষ্ঠার সাথে দেশকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, চাদাঁবাজ, ইভটিজার মুক্ত করে মানুষের মাঝে শান্তি ফিরিয়ে আনাতে কাজ করে চলেছেন। কায়সার হামিদ সর্বদা মনে প্রাণে বিশ্বাস করেন পুলিশ জনগণের শুধু বন্ধুই নয়, সেবকও। তিনি সব সময়ই জনগণের বন্ধু হিসেবে জনগণের পাশে ছিলেন এবং আগামীতেও থাকনে।

২০১০ সালে সরাসরি সাব ইন্সপেক্টর পদে যোগ দেওয়া কায়সার হামিদ দীর্ঘদিন চট্টগ্রাম নগরীর বিভিন্ন থানায় সৎ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। তিনি পুলিশের চাকুরী জীবনে চট্টগ্রাম জেলার পটিয়া থানা এবং রাউজান থানায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখার পাশা-পাশি বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছিলেন তিনি। কি ভাবেই অপরাধীকে কৌশলে অন্ধকার জগত থেকে ফিরিয়ে আনতে হবে বেশ ভালোই জানেন সাহসী চৌকস পুলিশ কায়সার হামিদ। তার যোগদানের পর থেকে আজ পর্যন্ত একটা লোকও বিনাদোষে গ্রেপ্তার হয়নি। নির্দোষ কাউকে ফাঁসাতে পারেনি কোন প্রভাবশালী ব্যক্তি’রা। দোষী ব্যক্তি ক্ষমতার প্রভাব দেখিয়ে পার পায়নি। কোন মাদক ব্যবসায়ী, সন্ত্রাসীর কাছ থেকে মাশোয়ারা নেয়- নি। কোন প্রভাবশালী ব্যক্তি পুলিশকে ব্যবহার করতে পারেনি।

চট্টগ্রামের বিভিন্ন থানায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করার পর কায়সার হামিদ ডিবি দক্ষিণ ও পশ্চিমে অনেকদিন ডিউটি পালন করেন। পরবর্তীতে তিনি পদোন্নতি পেয়ে বাকলিয়া থানায় ওসি তদন্ত হিসাবে দায়িত্বরত ছিলেন। সম্প্রতি কায়সার হামিদ অফিসার ইনচার্জ (OC) হালিশহর থানায় পদোন্নতি পেয়েছেন।

তিনি যখন নগরীতে ডিউটি অবস্থায় ছিলেন নগরীর বিভিন্ন থানায় অপরাধীদের এক আতঙ্কের নাম ছিলেন কায়সার হামিদ,

অস্থিরতা বৃদ্ধির পাশাপাশি জনমনে সৃষ্টি হচ্ছে অশান্তি। উন্নয়ন সমৃদ্ধ একটি স্বর্নিভর বাংলাদেশ দেখতে চাইলে একটি সুন্দর সমাজ বির্নিমানের জন্য সবাইকে মাদক সহ অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে ভুমিকা পালন করতে আহ্বান জানান। প্রয়োজনে জনমত তৈরী করে সামাজিক আন্দোলন জোরদারের কথাও বলেন তিনি।

কায়সার হামিদের পুলিশী চাকরি জীবনে সাধারন মানুষকে লান্ছিত করে পার পায়নি কেউ। পুলিশের রুটিন ওয়ার্কের বাইরেও সাহসী পুলিশ কর্মকর্তা কায়সার হামিদ দিন-রাত কাজ করে যাচ্ছেন দেশ এবং জাতির কল্যাণের জন্য। তিনি একজন সৎ, নি:স্বার্থ, নির্লোভ, সহজ-সরল, মানবিক পরিচ্ছন্ন ও রুচিশীল ডায়ানামিক অফিসার হিসেবে অনেকের নজর কেড়েছেন, স্থাপন করেছেন অনন্য উদাহরণ। তাই তিনি বর্তমানেও চট্টগ্রাম বাসী তথা বাংলাদেশ পুলিশ বাহিনীর কাছে একজন মানবিক চৌকস পুলিশ হিসেবে পরিচিত লাভ করেছেন। এছাড়াও এই মানবিক পুলিশ কায়সার হামিদ এর অনেক প্রশংসনীয় গুণাবলি রয়েছে।

প্রিয় এই মানবপ্রেমিক চৌকস পুলিশ কায়সার হামিদের জন্য আন্তরিক দোয়া, ভালোবাসা ও শুভ কামনা রহিল। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

IT Amadersomaj