১১ মাসে পদ্মা সেতুর টোল ৭৫৮ কোটি টাকা।

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


সময় সংবাদ রিপোর্টঃ  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জাতীয় সংসদে জানিয়েছেন, যান চলাচল চালুর পর চলতি মাসের ৭ জুন পর্যন্ত পদ্মা সেতুতে ৭৫৮ কোটি ৮ লাখ ৭৫০ টাকার টোল আদায় হয়েছে। বুধবার (১৫ জুন) সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে যান চলাচল চালুর পর থেকে চলতি মাসের ৭ জুন পর্যন্ত টোল আদায়ের এ হিসাব জানান তিনি।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। দেশের বৃহত্তম এ সেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করেন। পরদিন থেকে যান চলাচলের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয়। এর মধ্যে ২০২২ সালের জুলাইতে সর্বোচ্চ ৭৮ কোটি ৫০ লাখ টাকার টোল এবং গত এপ্রিলে ৭১ কোটি ১৩ লাখ টাকার টোল আদায় হয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

মন্ত্রী আরও জানান,  দেশের প্রথম বিআরটি ব্যবস্থা দ্রুত চালু করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। গত ৩১ মে পর্যন্ত পূর্ত কাজের অগ্রগতি ৮৯ দশমিক ৭৭ শতাংশ বাস্তবায়ন হয়েছে। আগামী অক্টোবর মাসের মধ্যে বিআরটি সিস্টেমের বাণিজ্যিক কার্যক্রম শুরু পরিকল্পনা সরকারের রয়েছে।

এদিকে, সরকারি দলের সদস্য মোছা. খালেদা খানমের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের সেতুমন্ত্রী বলেন, দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মাস্টারপ্ল্যান প্রণয়ন প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। ন্ত্রী বলেন, সেতু বিভাগের আওতায় পাটুরিয়া-দৌলতদিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের লক্ষে ২০০৫ সালে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করা হয়েছে।



IT Amadersomaj