২০০ কি.মি. বেগে ধেয়ে আসছে সুপার সাইক্লোন মোচা

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


ভারত থেকে মনোয়ার ইমাম॥ আগামী ৯ই মে, আছড়ে পড়তে পারে দুই বাংলার উপর সুপার সাইক্লোন মোচা। এমন খবর দিয়েছে দিল্লি র মৌসুম ভবন। তাদের দেওয়া তথ্য অনুযায়ী ভারত মহাসাগরের উপকূলে উৎপত্তি হওয়া এই নিন্ম চাপ সৃষ্টি হয়েছে দক্ষিণ আন্দামান সাগরে। সেই ঝড় ও বৃষ্টি আছড়ে পড়বে ভারতের উপকূলে। এর প্রভাব ফেলবে পশ্চিম বাংলার মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগনা হাওড়া জেলা এবং হুগলি জেলার বিভিন্ন জায়গায়।

একই সাথে বাংলাদেশের সাতক্ষীরা জেলা, বরিশাল, বাগেরহাট ও খুলনা জেলার বিভিন্ন জায়গায় এর প্রভাব ফেলবে। আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে দুই বাংলার উপকূল বরাবর এলাকায়। প্রস্তুত করা হয়েছে ভারতের দূর্যোগ মোকাবিলা বাহিনীর সদস্যদের। ধীবরদেল যেতে মানা করা হয়েছে গভীর সাগরে যেতে। পুলিশ প্রশাসনিক আধিকারিকদের সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে স্হানীয় এলাকায়।

এই ঘূর্ণিঝড় এর প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে নদী ও বন্দর এলাকায়। সুন্দর বন বিভাগের সব ব্লক কে আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে। কিছু কিছু যায়গায় নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে উপকূল বরাবর এলাকার বাসিন্দাদের। নদী বাঁধ যাতে ব্যাপক ক্ষয়ক্ষতি না হয় এবং নদী বাধ ভেঙে গিয়ে সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি না হয় তা দেখার নির্দেশ দেওয়া হয়েছে পশ্চিম বাংলা সরকারের পক্ষ থেকে। দিল্লি র মৌসুম ভবন থেকে ভয়াবহ ঘূর্ণিঝড় মোচা র গতিবিধির উপর নজর রাখছে।

IT Amadersomaj