কয়লা সংকটে বন্ধ হবার উপক্রম বিদ্যুৎ কেন্দ্রগুলো সচল রাখতে দেশের পাশে কাজী শামীম আহসান

লেখক: Amadersomaj
প্রকাশ: ২ years ago


শিমুল বিশ্বাস॥ কয়লা সংকটে যখন দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলো বন্ধ হবার উপক্রম ঠিক তখনই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সরকারের প্রতি খোলা চিঠি লিখেছেন বিশিষ্ট ব্যাবসায়ী পিটি কাজী মাইনিং কর্পোরেশন, পিটি কাজী কোল মাইন, পিটি বারা কাজী চামার্লাং, লুব্রিজেন মাইনিং, ওয়েল এন্ড গ্যাস কর্পোরেশন এর চেয়ারম্যান কাজী শামীম আহসান সোহেল।

গত ২১ জানুয়ারি তিনি তার অফিসিয়াল ফেসবুক আইডিতে কয়লা দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে সরকারের প্রতি এ খোলা চিঠি লিখেন, নিম্নে হুবহু চিঠিতে তুলে ধরা হল:

খোলা চিঠি!

আস সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ….

আপনারা সবাই নিশ্চয়ই শুনেছেন, বৈদেশিক মূদ্রার সংকটের কারনে কয়লা আমদানী করতে না পারায় একে একে বাংলাদেশের সব কয়লা ভিক্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাচ্ছে। এমটি ঘটলে বিদ্যুৎ বিপর্যয়ের কারনে দেশের মানুষের দুর্ভোগ বাড়বে যা খুবই দু:খজনক। সেই সাথে এমটি হলে অর্থনীতির জন্য বিপর্যয়কর পরিস্হিতি ডেকে আনবে, জনগনের স্বাভাবিক জীবন চরমভাবে ব্যহত হবে তাই এই খোলা চিঠি লিখতে বাধ্য হলাম।

দ্বায়িত্ব নিয়ে ঘোষনা করছি, সরকারের অনুমতি পেলে কোন প্রকার বৈদেশিক মূদ্রা ছাড়াই বাংলাদেশের জন্য এই সংকটে যত প্রয়োজন তত পরিমান কয়লা সরবরাহ পারব ইনশাআল্লাহ।

যত পরিমান কয়লা কাজী মাইনিং কর্পোরেশনের চারটি কোল মাইনিং কোম্পানী সরবরাহ করতে পারবে তা দিয়ে আগামী ৫০ বছরও যদি বাংলাদেশের সকল কয়লা বিদ্যুৎ কেন্দ্র চলে তবেও সে কয়লা তা শেষ হবে না ইনশাআল্লাহ!

আমার রাজনৈতিক পরিচয় কি, আমি কোন দলের সমর্থক, আমি কার বিরুদ্বে এবং কার পক্ষে কথা বলি, আমার কাছ থেকে নিলে আপনারা ব্যক্তিগত ভাবে কি পরিমান লাভবান হবেন, তা আগামীর সংকট বিবেচনায় মোটেও বিবেচ্য হওয়া উচিত নয়।

কয়লা উৎপাদন হওয়ার আগেই নানা দেশের সরকারের ও ব্যাবসায়িক প্রতিঁষ্ঠানের মাধ্যমে বুকিং হয়ে যায়। এমন নয় যে কয়লা উৎপাদন করে বসে আছি, বিক্রি করতে পারছি না কিংবা বাংলাদেশ শীর্ষ ৫০ কয়লা ব্যবহারকারী দেশের একটি আর তাই এদেশে ব্যবসায়িক সুবিধা নেয়া বা রপ্তানী করা খুবই প্রয়োজন।

কিংবা এমনও নয় বাংলাদেশে কোন সাংবিধানিক পদ পদবীর আশায় বলছি, মন্ত্রী এমপি হতে চাচ্ছি বা কোন আর্থিক সুবিধা চাচ্ছি কিংবা ভিন্ন কোন ধান্দা আছে।

যা কিছু তা পুরোটাই দেশপ্রেমের কারনে এবং বাংলাদেশের প্রতিটি মানুষকে ভালোবাসি সেকারনেই বলছি, সর্বোচ্চ পর্যায় থেকে আমার সাথে কিংবা আমার প্রতিনিধির সাথে কথা বলুন। সহজ পথে কয়লা নিয়ে সবগুলো কয়লা বিদ্যুৎ কেন্দ্র চালু রাখুন অথবা কয়লা এনে আগামী দশ বছর চুক্তিভিক্তিত আমার কোম্পানিকে বিদ্যুৎকেন্দ্র গুলো চালাতে দিন।

সেই সাথে লিথিয়াম ও উইন্ড বেইস গ্রীন পাওয়ার প্লান্ট যতটুকু প্রয়োজন রাষ্ট্রের কোন অর্থ, সরবেন গ্যারান্টি, ব্যাংক গ্যারান্টি ছাড়া পাওয়ার পার্সেস এগ্রিমেন্টে করে দেয়ার প্রস্তাব করছি। যা হবে বৈদেশিক মূদ্রা সাশ্রয়ী দীর্ঘমেয়াদী সমাধান। দেশের কোন অর্থ খরচ না করেই সেটি করা সম্ভব।

অমন সব প্রস্তাবের কারনে, আমাকে কোন বাহাবা দিয়ে আমার গুনাহের পরিমান বাড়ানোর প্রয়োজন নেই। বরং আপনারা সবাই মন থেকে দোয়া করবেন, বাংলাদেশের জন্য অনেক অনেক ভালো কাজে মহান আল্লাহ পাক আমাকে যেন কবুল করেন। মৃত্যুর পরেও আপনাদের দোয়ায় ও মনে থাকতে পারি। আপনারা সবাই ভালো থাকবেন। আপনাদেরই কাজী শামীম আহসান (সোহেল)। চেয়ারম্যান পিটি কাজী মাইনিং কর্পোরেশন। পিটি কাজী কোল মাইন। পিটি বারা কাজী চামার্লাং লুব্রিজেন মাইনিং, ওয়েল এন্ড গ্যাস কর্পোরেশন।ইন্দোনেশিয়া।

IT Amadersomaj