বদলগাছীতে চকগোপাল থেকে শশীর মোড় পর্যন্ত সড়কের নির্মাণ কাজ সমাপ্তীতে খুশি এলাকাবাসী 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


এনামুল কবীর এনাম, বদলগাছী প্রতিনিধি (নওগাঁ)॥ নওগাঁর বদলগাছী উপজেলার বালুভড়া ইউপির শশীর মোড় থেকে, বালুপাড়া আরএন্ড এইচ কিত্বিপুর পারসোমবাড়ী জিসি রোড নদীর বাঁধ সংলগ্ন চকগোপাল গ্রামের খানাখন্দে ভরা রাস্তাটির কাজ চলছে। খুব দূর্ত রাস্তায় ইটের খোয়া বিছানো শেষ এতেই যেন ঠিকাদারী প্রতিষ্ঠান সারা এন্টারপ্রাইজ হাট নওগাঁ এর কাজ পরিচালনা কোলা ইউনিয়ন চেয়ারম্যানের প্রতি খুশিতে ও আনন্দে হাসছেন এলাকাবাসী।

জানা যায়, গত দীর্ঘ বছর যাবত বদলগাছীর চক গোপাল থেকে শশীর মোড় পর্যন্ত রাস্তা চলাচলের অনুপোযোগী হয় ।এমন কি রাস্তায় খানাখন্দে লোকজন ও যানবাহন চলাচলে প্রতিনিয়ত ছোট খাটো দূর্ঘটনা ঘটত। স্থানীয় জন প্রতিনিধিগন রাস্তাটি নির্মানের জন‍্য বদলগাছী এলজিইডির অফিসে বারংবার জানায়। সরকারি বরাদ্ধে দেরী হয় মর্মে স্থানীয় লোকজন পুরাতন ইট, মাটি দিয়ে রাস্তা মেরামত করে দীর্ঘ বছর ধরে চলাচল করে আসছিল।

গত ২০২২-২০২৩ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ হতে শশীর মোড় থেকে চকগোপাল পর্যন্ত রাস্তা পাকা করনের টেন্ডার হয় বলে খুশি এলাকাবাসী । গ্রামের লোকজন, পথচারীরা বর্ষার আগেই রাস্তার কাজ শেষ করার জন্য ঠিকাদার ও উপজেলা প্রকৌশলীর যোগাযোগ করে তাদের সন্তুষ্টির কথা জানায়।

জানা গেছে, গত এপ্রিল মাস থেকে রাস্তার কাজ শুরু হয়। এক মাসের মধ‍্যেই রাস্তার ইটের খোয়া বিছিয়ে ফিনিশিং শেষ করেছে ঠিকাদার। এতেই স্থানীয়রা সহ পথচারীরা ঠিকাদারের প্রতি বেজায় খুশি। রাস্তা তৈরিতে নিন্ম মানের ইট, খোয়া ব‍্যবহার করেনি বলে জানান এলাকাবাসী।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ থেকে উপজেলার বালুভরা ইউনিয়নের শশীরমোড় থেকে চকগোপাল বাঁধ পর্যন্ত ২ হাজার ৬৫০ মিটার সড়ক নির্মাণ হচ্ছে। যার নির্মাণ সরকারী বরাদ্ধ হয়েছে ০১ কোটি ৫৫ লাখ ২১ হাজার ৬৫১ টাকা।

স্থানীয়রা বলেন, ইদের শুরুতে শ্রমিক সংকটে কাজ ঢিলেঢালা হলেও ইদের পড়ে শ্রমিক পাওয়ায় রাস্তার কাজ সুন্দরভাবে নিয়ম মতোই চলছে। বর্তমানে রাস্তার উপর ইটের খোয়া বিছানোর কাজ শেষ। কাজ চলাকালীন সময়ে রাস্তার মাঝে একটি কার্লভার্ট ভেঙ্গে পড়ে কাজের কিছু বিঘ্ন ঘটে, কালভার্টটি নতুন করে তৈরী করা হচ্ছে। কালভার্টের কাজ শেষ হলেই রাস্তার কাজ শুরু করবে। বদলগাছী অফিস থেকে প্রতিনিয়ত কাজ তদারকি করা হচ্ছে।

আরচা গ্রামের সজীব বলেন, পূর্বের রাস্তার ধারের ইট গুলো দীর্ঘদিন ধরে মাটিতে থাকায় ইট গুলোর মান খারাপ হয়েছে। সেই ইট গুলো ব‍্যবহার করা হয়েছে। সাহারা এন্টারপ্রাইজের কাছে এব‍্যপারে জানতে চাইলে ঠিকাদার বলেন সিডিউলে এসব ইটের দাম ধরা আছে। এসব ইট ব‍্যবহার করার কথা লেখা আছে। এছাড়া রাস্তায় কোন খারাপ ও নিন্মমানের ইট বা খোয়া ব‍্যব‍হার হয় নি।

এলাকার ব‍্যবসায়ী শহীদ বলেন, এলাকার কিছু লোক রাস্তার কাজের সময় ঠিকদারের কাছে বিভিন্ন কিছু দাবী করে ঠিকাদার বলে বর্তমানে কাজ করে লাভ হচ্ছে না। দেশের উন্নয়নের জন‍্যই আমরা কাজ করছি। আমাদের লছ হলেও কাজ করতে হবে।

স্থানীয় চক গোপাল গ্রামের সুখেন বলেন, রাস্তার যতটুকু কাজ করা হয়েছে দেখছি কাজ ভালো করেছে। আমাদের গ্রামের রাস্তা,আমরা বলেছি কাজ যেন খারাপ না হয়। বদলগাছীর ইঞ্জিনিয়ার এসে প্রতিনিয়ত কাজ গুলো দেখেছেন যেন রাস্তার কাজ খারাপ না হয়।

ঠিকাদারী প্রতিষ্ঠানের রাস্তার কাজটি করছেন বদলগাছী উপজেলার কোলা ইউনিয়নের চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন। তিনি বলেন, আরচা গ্রামের ক্লাবের লোকজন কিছু সুবিধা চায়। আমি না দিলে রাস্তার কাজে বিভ্রান্তিকর তথ‍্য ছড়াচ্ছে।

রাস্তার পূর্বের কিছু ইট খারাপ ছিলো কাজের সিডিউলে ঐ সব ইট ব‍্যবহার করার কথা উল্লেখ আছে বলে সেই ইট গুলো ব‍্যবহার করেছি। তাছাড়া সব ইট এক নম্বর দিয়েছি। খারাপ মন মানসিকার লোকজন এসব কুৎসা রটাচ্ছে। আমার কাছ থেকে সুযোগ সুবিধা না পাওয়ায় এসব বলছে। আপনারা কাজটির মান সরেজমিনে দেখেন। তিনি আরও বলেন এসো সেকেন্দার আলী রাস্তাটি প্রতিনিয়ত সরেজমিনে প্রত্যক্ষ দেখা শুনা করছেন।

এ বিষয়ে বদলগাছী উপজেলা (এলজিইডি) অফিসে রাস্তাটির তথ্য নিতে গেলে অফিস সহকারী আমজাদ হোসেন বলেন রাস্তার কাজের মান খারাপ হলে জানাবেন। প্রকৌশলী মো. মোখলেছুর রহমান বলেন, বদলগাছীর চকগোপাল বাঁধ পর্যন্ত ২ হাজার ৬৫০ মিটার সড়ক নির্মাণ কাজ হচ্ছে। এতে ইটের মান ভালো। রাস্তায় সব এক নম্বর ইট ব‍্যবহার করা হয়েছে। কাজ এখন ফিনিশিং হচ্ছে। রাস্তার রেজিংয়ের পূর্বের ইট গুলোর খোয়া করে সমস্ত রাস্তায় সমান ভাবে বিছানো হয়েছে। এলজিইডির কাজের মান সব সময়ই ভালো হয়। গ্রামীন সড়কের কাজে খারাপ কিছু দেখলে আমরা সাথে সাথে ব‍্যবস্থা গ্রহণ করব।

IT Amadersomaj