ঐতিহ্যবাহী কুতুবদিয়া দিঘী ভরাট, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন এর প্রতিবাদ 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


ইসমাইল ইমন চট্টগ্রাম প্রতিনিধি॥ পর্যাপ্ত খাল, বিলের জায়গা থাকা সত্ত্বেও কক্সবাজার জেলার দ্বীপ উপজেলা কুতুবদিয়ার বড়ঘোপ ইউনিয়নের ঐত্যিবাহী প্রাচীন জলাশয় “উত্তর মুড়ালিয়া দিঘী” ভরাট করে স্টেডিয়াম নির্মাণের প্রতিবাদ জানিয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন -বিএইচআরএফ।

সংগঠনের চেয়ারপার্সন এডভোকেট এলিনা খান, মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহসান, কক্সবাজার জেলা সভাপতি এডভোকেট মোহাম্মদ নুরুল ইসলাম, সেক্রেটারি এডভোকেট সাকী এ কাউসার, কুতুবদিয়া উপজেলা সভাপতি এডভোকেট রফিকুল আহসান, সহ সভাপতি প্রফেসরএড. দেলোয়ার হোসাইন, সাধারণ সম্পাদক মনসুর হায়াৎ প্রমুখ।

এক যৌথ বিবৃতিতে কুতুবদিয়ার ফুসফুস খ্যাত অক্সিজেন পকেট বড়ঘোপ উত্তর মুড়ালিয়া দিঘী ভরাট করে স্টেডিয়াম নিমার্ণের প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিদাতারা বলেন,স্টেডিয়াম নির্মাণের জন্যে আশে পাশে পর্যাপ্তখালি জায়গা থাকা সত্ত্বেও পুকুর, দিঘী ভরাট করে স্টেডিয়াম নির্মাণের বিষয়টি আত্নঘাতি সিদ্ধান্ত মর্মে উল্লেখ করেন। একপর্যায়ে চট্টগ্রামের ফুসফুস সিআরবি রক্ষার মতো কুতুবদিয়ার জলাশয় জীববৈচিত্র্য রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ প্রত্যাশা করেন। যেহেতু আশেপাশে স্বল্পমূল্যের প্রচুর আবাদি জমি আছে, সেহেতু সরকারি নিয়ম অনুযায়ী সেসব অধিগ্রহণ করে একটি সুন্দর-দৃষ্টিনন্দন-পরিবেশ বান্ধব-সবুজবেষ্ঠনী দেয়া আধুনিক স্টেডিয়াম নির্মাণ করে সাগরকন্যা কুতুবদিয়া দ্বীপকে ভবিষ্যতের বড় ধরণের পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা সম্ভব।

IT Amadersomaj