চতুর্থ বিপ্লব সরকারের উপর প্রভাব ও সরকার ব্যাপক জন নজরদারি হবে – মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১ বছর আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ,লেখক ও কলামিস্ট

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ: আমরা একটি প্রযুক্তিগত বিপ্লবের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি যা মৌলিকভাবে আমাদের জীবনযাপন, কাজ এবং একে অপরের সাথে সম্পর্ক পরিবর্তন করবে। এর স্কেল, ব্যাপ্তি এবং জটিলতায়, রূপান্তরটি মানবজাতির আগে যা অভিজ্ঞতা হয়েছে তার বিপরীতে হবে। আমরা এখনও জানি না যে এটি কীভাবে প্রকাশ পাবে, কিন্তু একটি বিষয় স্পষ্ট: এর প্রতিক্রিয়া অবশ্যই সমন্বিত এবং ব্যাপক হতে হবে, যাতে বিশ্বব্যাপী রাজনীতির সকল স্টেকহোল্ডার, সরকারি ও বেসরকারি খাত থেকে শুরু করে শিক্ষাবিদ এবং সুশীল সমাজের অন্তর্ভুক্ত।

প্রথম শিল্প বিপ্লব উৎপাদন যান্ত্রিকীকরণের জন্য জল এবং বাষ্প শক্তি ব্যবহার করেছিল। দ্বিতীয়টি ব্যাপক উৎপাদন করতে বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে। তৃতীয়টি উৎপাদনকে স্বয়ংক্রিয় করতে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি ব্যবহার করেছে। এখন একটি চতুর্থ শিল্প বিপ্লব গড়ে উঠছে তৃতীয়, ডিজিটাল বিপ্লব যা গত শতাব্দীর মাঝামাঝি থেকে ঘটছে। এটি প্রযুক্তির সংমিশ্রণ দ্বারা চিহ্নিত করা হয়েছে যা শারীরিক, ডিজিটাল এবং জৈবিক ক্ষেত্রগুলির মধ্যে লাইনগুলিকে অস্পষ্ট করছে।

তিনটি কারণ রয়েছে যে কেন আজকের রূপান্তরগুলি কেবল তৃতীয় শিল্প বিপ্লবের দীর্ঘায়িত হওয়ার প্রতিনিধিত্ব করে না বরং চতুর্থ এবং স্বতন্ত্রের আগমন: বেগ, সুযোগ এবং সিস্টেমের প্রভাব। বর্তমান সাফল্যের গতির কোনো ঐতিহাসিক নজির নেই। পূর্ববর্তী শিল্প বিপ্লবের সাথে তুলনা করলে, চতুর্থটি একটি রৈখিক গতির পরিবর্তে একটি সূচকীয়ভাবে বিকশিত হচ্ছে। তাছাড়া, এটি প্রতিটি দেশের প্রায় প্রতিটি শিল্পকে ব্যাহত করছে। এবং এই পরিবর্তনের প্রস্থ এবং গভীরতা উৎপাদন, ব্যবস্থাপনা এবং শাসন ব্যবস্থার সম্পূর্ণ রূপান্তরকে নির্দেশ করে।

অভূতপূর্ব প্রক্রিয়াকরণ শক্তি, সঞ্চয় ক্ষমতা এবং জ্ঞানের অ্যাক্সেস সহ মোবাইল ডিভাইসের মাধ্যমে সংযুক্ত কোটি কোটি মানুষের সম্ভাবনা সীমাহীন। এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, ইন্টারনেট অফ থিংস, স্বায়ত্তশাসিত যানবাহন, থ্রি-ডি প্রিন্টিং, ন্যানোটেকনোলজি, বায়োটেকনোলজি, ম্যাটেরিয়ালস সায়েন্স, এনার্জি স্টোরেজ এবং কোয়ান্টাম কম্পিউটিং প্রভৃতি ক্ষেত্রে প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে এই সম্ভাবনাগুলিকে গুণ করা হবে।

 

ইতিমধ্যে, কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের চারপাশে রয়েছে, স্ব-ড্রাইভিং গাড়ি এবং ড্রোন থেকে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এবং সফ্টওয়্যার যা অনুবাদ বা বিনিয়োগ করে। সাম্প্রতিক বছরগুলিতে এআই -তে চিত্তাকর্ষক অগ্রগতি হয়েছে, যা কম্পিউটিং ক্ষমতার সূচকীয় বৃদ্ধি এবং বিপুল পরিমাণ ডেটার প্রাপ্যতা দ্বারা চালিত, নতুন ওষুধ আবিষ্কারের জন্য ব্যবহৃত সফটওয়্যার থেকে অ্যালগরিদম যা আমাদের সাংস্কৃতিক স্বার্থের পূর্বাভাস দেয়। ডিজিটাল ফ্যাব্রিকেশন প্রযুক্তি, এদিকে, দৈনন্দিন ভিত্তিতে জৈবিক বিশ্বের সাথে যোগাযোগ করছে। প্রকৌশলী, ডিজাইনার এবং স্থপতিরা কম্পিউটেশনাল ডিজাইন, অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং, ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং এবং সিন্থেটিক বায়োলজিকে একত্রিত করে অণুজীব, আমাদের দেহ, আমরা যে পণ্যগুলি ব্যবহার করি এবং এমনকি আমরা যে ভবনগুলিতে বাস করি তার মধ্যে একটি সিম্বিওসিস প্রবর্তন করে।

চ্যালেঞ্জ এবং সুযোগ

এর আগের বিপ্লবগুলির মতো, চতুর্থ শিল্প বিপ্লবের বিশ্বব্যাপী আয়ের মাত্রা বাড়াতে এবং সারা বিশ্বের জনসংখ্যার জীবনযাত্রার মান উন্নত করার সম্ভাবনা রয়েছে। আজ অবধি, যারা এটি থেকে সর্বাধিক লাভ করেছে তারা ভোক্তারা ডিজিটাল জগতের সামর্থ্য এবং অ্যাক্সেস করতে সক্ষম হয়েছে; প্রযুক্তি সম্ভাব্য নতুন পণ্য এবং পরিষেবা তৈরি করেছে যা আমাদের ব্যক্তিগত জীবনের দক্ষতা এবং আনন্দ বাড়ায়। একটি ক্যাব অর্ডার করা, ফ্লাইট বুক করা, পণ্য কেনা, পেমেন্ট করা, গান শোনা, সিনেমা দেখা বা গেম খেলা এগুলির যেকোনোটি এখন দূর থেকে করা যায়।

ভবিষ্যতে, প্রযুক্তিগত উদ্ভাবন দক্ষতা এবং উত্পাদনশীলতায় দীর্ঘমেয়াদী লাভের সাথে সরবরাহের দিকের অলৌকিকতার দিকে পরিচালিত করবে। পরিবহন এবং যোগাযোগ খরচ কমে যাবে, রসদ এবং বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলা আরো কার্যকর হয়ে উঠবে, এবং বাণিজ্য খরচ হ্রাস পাবে, যা সব নতুন বাজার খুলবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি চালাবে।

একই সময়ে, অর্থনীতিবিদ এরিক ব্রিনজলফসন এবং অ্যান্ড্রু ম্যাকআফি যেমন উল্লেখ করেছেন, বিপ্লব আরও অসমতা আনতে পারে, বিশেষ করে শ্রমবাজারকে ব্যাহত করার সম্ভাবনায়। সমগ্র অর্থনীতিতে শ্রমের জন্য অটোমেশন বিকল্প হিসাবে, মেশিন দ্বারা শ্রমিকদের নিট স্থানচ্যুতি মূলধন ফেরত এবং শ্রম ফেরত এর মধ্যে ব্যবধানকে বাড়িয়ে তুলতে পারে। অন্যদিকে, এটাও সম্ভব যে প্রযুক্তি দ্বারা শ্রমিকদের স্থানচ্যুতি, সামগ্রিকভাবে, নিরাপদ এবং ফলপ্রসূ চাকরিতে নিট বৃদ্ধি পাবে।

আমরা এই মুহুর্তে পূর্বাভাস দিতে পারি না যে কোন দৃশ্যকল্পটি আবির্ভূত হতে পারে এবং ইতিহাস প্রস্তাব করে যে ফলাফলটি সম্ভবত এই দুটির সমন্বয় হতে পারে। যাইহোক, আমি একটি বিষয়ে নিশ্চিত – ভবিষ্যতে, মূলধনের চেয়ে প্রতিভা, উৎপাদনের গুরুত্বপূর্ণ বিষয়কে প্রতিনিধিত্ব করবে। এটি একটি চাকরির বাজারকে ক্রমবর্ধমানভাবে “নিম্ন-দক্ষতা/কম বেতন” এবং “উচ্চ-দক্ষতা/উচ্চ-বেতন” বিভাগে বিভক্ত করবে, যা সামাজিক উত্তেজনা বৃদ্ধির দিকে পরিচালিত করবে।

মূল অর্থনৈতিক উদ্বেগ ছাড়াও, বৈষম্য চতুর্থ শিল্প বিপ্লবের সাথে যুক্ত সবচেয়ে বড় সামাজিক উদ্বেগের প্রতিনিধিত্ব করে। উদ্ভাবনের সবচেয়ে বড় সুবিধাভোগীরা বুদ্ধিবৃত্তিক এবং শারীরিক মূলধন প্রদানকারী – উদ্ভাবক, শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারী – যা মূলধন বনাম শ্রমের উপর নির্ভরশীলদের মধ্যে সম্পদের ক্রমবর্ধমান ব্যবধানকে ব্যাখ্যা করে। তাই উচ্চ আয়ের দেশগুলির জনসংখ্যার অধিকাংশের জন্য আয় স্থগিত বা এমনকি কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল প্রযুক্তি: উচ্চ দক্ষ কর্মীর চাহিদা বৃদ্ধি পেয়েছে এবং কম শিক্ষা ও নিম্ন দক্ষতা সম্পন্ন কর্মীদের চাহিদা কমেছে । এর ফল হল চাকরির বাজার যেখানে উচ্চ এবং নিম্ন প্রান্তে একটি শক্তিশালী চাহিদা রয়েছে, কিন্তু মাঝখান থেকে একটি ফাঁকা।

এটি ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন অনেক শ্রমিক হতাশ এবং ভীত যে তাদের নিজস্ব প্রকৃত আয় এবং তাদের সন্তানদের স্থবিরতা অব্যাহত থাকবে। এটি বিশ্বব্যাপী মধ্যবিত্তরা কেন অসন্তোষ এবং অন্যায়তার বিস্তৃত অনুভূতি অনুভব করছে তা ব্যাখ্যা করতেও সহায়তা করে। একটি বিজয়ী-সমস্ত অর্থনীতি যা মধ্যবিত্তের জন্য সীমিত অ্যাক্সেসের প্রস্তাব দেয় তা হল গণতান্ত্রিক অস্থিরতা এবং পরিত্যাগের একটি রেসিপি।

ডিজিটাল প্রযুক্তির ব্যাপকতা এবং সোশ্যাল মিডিয়া দ্বারা টাইপ করা তথ্য আদান -প্রদানের গতিশীলতা দ্বারাও অসন্তোষ বাড়তে পারে। বৈশ্বিক জনসংখ্যার percent০ শতাংশের বেশি এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে, তথ্য জানার এবং শেয়ার করার জন্য। একটি আদর্শ বিশ্বে, এই মিথস্ক্রিয়াগুলি ক্রস-সাংস্কৃতিক বোঝাপড়া এবং সংহতির সুযোগ দেবে। যাইহোক, তারা অবাস্তব প্রত্যাশা তৈরি এবং প্রচার করতে পারে যে কোন ব্যক্তি বা গোষ্ঠীর সাফল্য কী, সেইসাথে চরম ধারণা এবং মতাদর্শ ছড়িয়ে দেওয়ার সুযোগ দেয়।

ব্যবসার উপর প্রভাব

গ্লোবাল সিইও এবং সিনিয়র বিজনেস এক্সিকিউটিভদের সাথে আমার কথোপকথনের একটি অন্তর্নিহিত বিষয় হল যে উদ্ভাবনের ত্বরান্বিতকরণ এবং ব্যাঘাতের গতি বোঝা বা অনুমান করা কঠিন এবং এই ড্রাইভারগুলি অবিচ্ছিন্ন বিস্ময়ের উৎস, এমনকি সেরা সংযুক্ত এবং সবচেয়ে ভালভাবে অবগত হওয়ার জন্য । প্রকৃতপক্ষে, সমস্ত শিল্প জুড়ে, স্পষ্ট প্রমাণ রয়েছে যে চতুর্থ শিল্প বিপ্লবের আওতাধীন প্রযুক্তিগুলি ব্যবসায়ের উপর বড় প্রভাব ফেলছে।

সরবরাহের দিক থেকে, অনেক শিল্প নতুন প্রযুক্তির প্রবর্তন দেখছে যা বিদ্যমান চাহিদা পূরণের সম্পূর্ণ নতুন উপায় তৈরি করে এবং বিদ্যমান শিল্প মূল্য শৃঙ্খলকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করে। গবেষণা, উন্নয়ন, বিপণন, বিক্রয় এবং বিতরণের জন্য বিশ্বব্যাপী ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে অ্যাক্সেসের জন্য ধন্যবাদ, চটপটে, উদ্ভাবনী প্রতিযোগীদের থেকেও বাধা প্রবাহিত হচ্ছে, যা গুণমান, গতি, বা মূল্য উন্নত করে সুপ্রতিষ্ঠিত পদাধিকারীদের আগের চেয়ে দ্রুত বহিষ্কার করতে পারে। মান বিতরণ করা হয়।

ক্রমবর্ধমান স্বচ্ছতা, ভোক্তাদের ব্যস্ততা, এবং ভোক্তাদের আচরণের নতুন ধরণ (ক্রমবর্ধমান মোবাইল নেটওয়ার্ক এবং ডেটা অ্যাক্সেসের উপর ভিত্তি করে) কোম্পানিগুলিকে তাদের নকশা, বাজারজাতকরণ এবং পণ্য এবং পরিষেবা সরবরাহের পদ্ধতিতে মানিয়ে নিতে বাধ্য করে। ।

একটি মূল প্রবণতা হল প্রযুক্তি-সমর্থিত প্ল্যাটফর্মগুলির বিকাশ যা চাহিদা এবং সরবরাহ উভয়কে একত্রিত করে বিদ্যমান শিল্প কাঠামোকে ব্যাহত করে, যেমন আমরা “শেয়ারিং” বা “অন ডিমান্ড” অর্থনীতির মধ্যে দেখতে পাই। এই প্রযুক্তির প্ল্যাটফর্মগুলি, স্মার্টফোন দ্বারা সহজেই ব্যবহার করা হয়েছে, মানুষ, সম্পদ এবং ডেটাকে আহ্বান করেছে – এইভাবে প্রক্রিয়াতে পণ্য এবং পরিষেবাগুলি গ্রহণের সম্পূর্ণ নতুন উপায় তৈরি করে। উপরন্তু, তারা ব্যবসা এবং ব্যক্তিদের সম্পদ তৈরিতে বাধা কমায়, শ্রমিকদের ব্যক্তিগত ও পেশাগত পরিবেশ পরিবর্তন করে। এই নতুন প্ল্যাটফর্ম ব্যবসাগুলি লন্ড্রি থেকে কেনাকাটা, কাজ থেকে পার্কিং, ম্যাসাজ থেকে ভ্রমণ পর্যন্ত অনেক নতুন পরিষেবাতে দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

সামগ্রিকভাবে, চতুর্থ শিল্প বিপ্লবের চারটি প্রধান প্রভাব রয়েছে যা গ্রাহকদের প্রত্যাশা, পণ্য বৃদ্ধির উপর, সহযোগী উদ্ভাবনের উপর এবং সাংগঠনিক রূপগুলিতে। ভোক্তা হোক বা ব্যবসা, গ্রাহকরা ক্রমবর্ধমান অর্থনীতির কেন্দ্রস্থলে, যা গ্রাহকদের কীভাবে সেবা দেওয়া হয় তা উন্নত করার বিষয়। শারীরিক পণ্য এবং পরিষেবাগুলি, এখন, ডিজিটাল ক্ষমতা দিয়ে উন্নত করা যেতে পারে যা তাদের মূল্য বৃদ্ধি করে। নতুন প্রযুক্তি সম্পদগুলিকে আরও টেকসই এবং স্থিতিস্থাপক করে তোলে, যখন ডেটা এবং বিশ্লেষণগুলি কীভাবে রক্ষণাবেক্ষণ করা হয় তা পরিবর্তন করছে। গ্রাহকদের অভিজ্ঞতা, ডেটা-ভিত্তিক পরিষেবা এবং বিশ্লেষণের মাধ্যমে সম্পদ কর্মক্ষমতার একটি বিশ্ব, এরই মধ্যে, নতুন ধরনের সহযোগিতার প্রয়োজন, বিশেষ করে যে গতিতে উদ্ভাবন এবং ব্যাঘাত ঘটছে।এবং বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম এবং অন্যান্য নতুন ব্যবসায়িক মডেলের উত্থান, অবশেষে, এর অর্থ হল প্রতিভা, সংস্কৃতি এবং সাংগঠনিক রূপগুলি পুনর্বিবেচনা করতে হবে।

সামগ্রিকভাবে, সহজ ডিজিটালাইজেশন (তৃতীয় শিল্প বিপ্লব) থেকে প্রযুক্তির সংমিশ্রণ (চতুর্থ শিল্প বিপ্লব) থেকে উদ্ভাবনে অনিবার্য স্থানান্তর কোম্পানিগুলিকে তাদের ব্যবসা করার পদ্ধতি পুনর্বিবেচনা করতে বাধ্য করছে। নিচের লাইনটি অবশ্য একই: ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং সিনিয়র এক্সিকিউটিভদের তাদের পরিবর্তিত পরিবেশ বুঝতে হবে, তাদের অপারেটিং দলের অনুমানগুলিকে চ্যালেঞ্জ জানাতে হবে এবং নিরলসভাবে এবং ক্রমাগত উদ্ভাবন করতে হবে।

সরকারের উপর প্রভাব

যেহেতু ভৌত, ডিজিটাল এবং জৈবিক জগৎ একত্রিত হতে থাকে, নতুন প্রযুক্তি এবং প্ল্যাটফর্ম ক্রমবর্ধমানভাবে নাগরিকদের সরকারের সাথে যুক্ত হতে, তাদের মতামত প্রকাশ করতে, তাদের প্রচেষ্টার সমন্বয় করতে এবং এমনকি সরকারি কর্তৃপক্ষের তত্ত্বাবধানকে বাধা দিতে সক্ষম করবে। একই সাথে, সরকার ব্যাপক জন নজরদারি ব্যবস্থা এবং ডিজিটাল অবকাঠামো নিয়ন্ত্রণের ক্ষমতার উপর ভিত্তি করে জনসংখ্যার উপর তাদের নিয়ন্ত্রণ বাড়াতে নতুন প্রযুক্তিগত ক্ষমতা অর্জন করবে। সামগ্রিকভাবে, সরকারগুলি ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হবে জনসাধারণের ব্যস্ততা এবং নীতিনির্ধারণের প্রতি তাদের বর্তমান দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার জন্য, যেহেতু প্রতিযোগিতার নতুন উৎস এবং নতুন প্রযুক্তির সম্ভাব্য ক্ষমতার পুনর্বণ্টন এবং বিকেন্দ্রীকরণের কারণে নীতি পরিচালনার ক্ষেত্রে তাদের কেন্দ্রীয় ভূমিকা হ্রাস পায়।

শেষ পর্যন্ত, সরকারী ব্যবস্থা এবং সরকারী কর্তৃপক্ষের মানিয়ে নেওয়ার ক্ষমতা তাদের বেঁচে থাকার বিষয়টি নির্ধারণ করবে। যদি তারা বিঘ্নিত পরিবর্তনের বিশ্বকে গ্রহণ করতে সক্ষম প্রমাণ করে, তাদের কাঠামোকে স্বচ্ছতা এবং দক্ষতার স্তরের অধীনে রাখে যা তাদের প্রতিযোগিতামূলক প্রান্ত বজায় রাখতে সক্ষম করে, তবে তারা সহ্য করবে। যদি তারা বিকশিত হতে না পারে, তাহলে তারা ক্রমবর্ধমান সমস্যার সম্মুখীন হবে।

এটি নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিশেষভাবে সত্য হবে। পাবলিক পলিসি এবং সিদ্ধান্ত গ্রহণের বর্তমান সিস্টেমগুলি দ্বিতীয় শিল্প বিপ্লবের পাশাপাশি বিকশিত হয়েছিল, যখন সিদ্ধান্ত গ্রহণকারীদের একটি নির্দিষ্ট সমস্যা অধ্যয়ন করার এবং প্রয়োজনীয় প্রতিক্রিয়া বা উপযুক্ত নিয়ন্ত্রক কাঠামো বিকাশের সময় ছিল। পুরো প্রক্রিয়াটি রৈখিক এবং যান্ত্রিক হওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল, একটি কঠোর “শীর্ষ ডাউন” পদ্ধতির অনুসরণ করে।

কিন্তু এ ধরনের পন্থা আর সম্ভবপর নয়। চতুর্থ শিল্প বিপ্লবের পরিবর্তনের দ্রুত গতি এবং ব্যাপক প্রভাবের কারণে, আইনপ্রণেতারা এবং নিয়ন্ত্রকদের অভূতপূর্ব ডিগ্রীতে চ্যালেঞ্জ করা হচ্ছে এবং বেশিরভাগ অংশই মোকাবিলা করতে অক্ষম প্রমাণিত হচ্ছে।

তাহলে, কীভাবে তারা উদ্ভাবন এবং প্রযুক্তিগত উন্নয়নে সমর্থন অব্যাহত রেখে ব্যাপকভাবে ভোক্তা এবং জনসাধারণের স্বার্থ সংরক্ষণ করতে পারে? “চটপটে” শাসন গ্রহণ করে, যেমন বেসরকারি খাত ক্রমবর্ধমানভাবে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ব্যবসায়িক ক্রিয়াকলাপের জন্য চটপটে প্রতিক্রিয়া গ্রহণ করেছে। এর অর্থ নিয়ন্ত্রকদের অবশ্যই একটি নতুন, দ্রুত পরিবর্তনশীল পরিবেশের সাথে ক্রমাগত খাপ খাইয়ে নিতে হবে, নিজেদেরকে পুনরায় উদ্ভাবন করতে হবে যাতে তারা সত্যিই বুঝতে পারে যে তারা কী নিয়ন্ত্রণ করছে। এটি করার জন্য, সরকার এবং নিয়ন্ত্রক সংস্থাগুলিকে ব্যবসা এবং নাগরিক সমাজের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে হবে।

চতুর্থ শিল্প বিপ্লব জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তার প্রকৃতিতেও গভীরভাবে প্রভাব ফেলবে, যা সম্ভাব্যতা এবং সংঘাতের প্রকৃতি উভয়কেই প্রভাবিত করবে। যুদ্ধ এবং আন্তর্জাতিক নিরাপত্তার ইতিহাস প্রযুক্তিগত উদ্ভাবনের ইতিহাস এবং আজও তার ব্যতিক্রম নয়। রাজ্যগুলির সাথে জড়িত আধুনিক দ্বন্দ্বগুলি ক্রমবর্ধমানভাবে “হাইব্রিড” প্রকৃতির, যা ঐতিহ্যগত যুদ্ধক্ষেত্রের কৌশলগুলিকে পূর্বে ননস্টেট অভিনেতাদের সাথে যুক্ত উপাদানগুলির সাথে যুক্ত করে। যুদ্ধ এবং শান্তি, যোদ্ধা এবং অসামাজিক, এবং এমনকি সহিংসতা এবং অহিংসার মধ্যে পার্থক্য (সাইবারওয়ারফেয়ার মনে করুন) অস্বস্তিকরভাবে অস্পষ্ট হয়ে উঠছে।

যেহেতু এই প্রক্রিয়াটি সংঘটিত হচ্ছে এবং স্বায়ত্তশাসিত বা জৈবিক অস্ত্রের মতো নতুন প্রযুক্তিগুলি ব্যবহার করা সহজ হয়ে উঠছে, ব্যক্তি এবং ছোট গোষ্ঠীগুলি ক্রমবর্ধমানভাবে রাজ্যের সাথে ব্যাপক ক্ষতি সাধনে সক্ষম হবে। এই নতুন দুর্বলতা নতুন আশঙ্কার দিকে নিয়ে যাবে। কিন্তু একই সাথে, প্রযুক্তির অগ্রগতি সহিংসতার মাত্রা বা প্রভাব হ্রাস করার সম্ভাবনা তৈরি করবে, যেমন সুরক্ষার নতুন পদ্ধতিগুলি বিকাশের মাধ্যমে, অথবা লক্ষ্যবস্তুতে আরও স্পষ্টতা।

মানুষের উপর প্রভাব

চতুর্থ শিল্প বিপ্লব, অবশেষে, আমরা যা করি তা নয়, আমরা কে তাও পরিবর্তন করব। এটি আমাদের পরিচয় এবং এর সাথে সম্পর্কিত সমস্ত বিষয়গুলিকে প্রভাবিত করবে: আমাদের গোপনীয়তা বোধ, আমাদের মালিকানার ধারণা, আমাদের ব্যবহারের ধরন, আমরা কাজ এবং অবসর কাটানোর সময় এবং কীভাবে আমরা আমাদের ক্যারিয়ার বিকাশ করি, আমাদের দক্ষতা গড়ে তুলি, মানুষের সাথে দেখা করি, এবং সম্পর্ক লালন। এটি ইতিমধ্যেই আমাদের স্বাস্থ্যের পরিবর্তন করছে এবং একটি “পরিমাপিত” স্ব -এর দিকে নিয়ে যাচ্ছে, এবং যত তাড়াতাড়ি আমরা মনে করি এটি মানুষের বৃদ্ধি ঘটায়। তালিকাটি অন্তহীন কারণ এটি কেবল আমাদের কল্পনার দ্বারা আবদ্ধ।

আমি একজন দুর্দান্ত উত্সাহী এবং প্রথম দিকে প্রযুক্তিকে গ্রহণকারী, কিন্তু কখনও কখনও আমি ভাবি যে আমাদের জীবনে প্রযুক্তির অননুমোদিত একীকরণ আমাদের কিছু মানবিক ক্ষমতা যেমন মমতা এবং সহযোগিতা হ্রাস করতে পারে কিনা। আমাদের স্মার্টফোনের সাথে আমাদের সম্পর্ক একটি দৃষ্টান্ত। অবিচ্ছিন্ন সংযোগ আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ থেকে বঞ্চিত করতে পারে: বিরতি, প্রতিফলন এবং অর্থপূর্ণ কথোপকথনে জড়িত হওয়ার সময়।

নতুন তথ্য প্রযুক্তি দ্বারা উত্থাপিত সবচেয়ে বড় ব্যক্তিগত চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল গোপনীয়তা। আমরা সহজাতভাবে বুঝতে পারি কেন এটি এত প্রয়োজনীয়, তবুও আমাদের সম্পর্কে তথ্য ট্র্যাক করা এবং ভাগ করা নতুন সংযোগের একটি গুরুত্বপূর্ণ অংশ। মৌলিক বিষয়গুলি নিয়ে বিতর্ক যেমন আমাদের অভ্যন্তরীণ জীবনে আমাদের ডেটার উপর নিয়ন্ত্রণ হারানোর প্রভাবগুলি সামনের বছরগুলিতে আরও তীব্র হবে। একইভাবে, বায়োটেকনোলজি এবং এআই -তে ঘটে যাওয়া বিপ্লবগুলি, যা জীবনকাল, স্বাস্থ্য, চেতনা এবং ক্ষমতাগুলির বর্তমান সীমানা পিছনে ঠেলে দিয়ে মানুষ হওয়ার অর্থ কী তা নতুন করে সংজ্ঞায়িত করছে, আমাদের নৈতিক এবং নৈতিক সীমানা পুনf সংজ্ঞায়িত করতে বাধ্য করবে।

ভবিষ্যৎ গঠন

প্রযুক্তি বা এর সাথে যে ব্যাঘাত আসে না তা একটি বাহ্যিক শক্তি যার উপর মানুষের কোন নিয়ন্ত্রণ নেই। নাগরিক, ভোক্তা এবং বিনিয়োগকারী হিসেবে আমরা প্রতিদিন যে সিদ্ধান্ত গ্রহণ করি তার বিবর্তনের পথ দেখানোর জন্য আমাদের সকলেই দায়ী। এইভাবে আমাদের চতুর্থ শিল্প বিপ্লবকে রূপ দিতে এবং আমাদের ভবিষ্যতের দিকে পরিচালিত করার সুযোগ এবং শক্তি উপলব্ধি করা উচিত যা আমাদের সাধারণ লক্ষ্য এবং মূল্যবোধকে প্রতিফলিত করে।

এটি করার জন্য, তবে, আমাদের কীভাবে প্রযুক্তি আমাদের জীবনকে প্রভাবিত করছে এবং আমাদের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং মানব পরিবেশকে নতুন রূপ দিচ্ছে তার একটি ব্যাপক এবং বিশ্বব্যাপী ভাগ করা দৃষ্টিভঙ্গি তৈরি করতে হবে। এর চেয়ে বড় প্রতিশ্রুতির সময়, বা বৃহত্তর সম্ভাব্য বিপদগুলির মধ্যে একটিও ছিল না। আজকের সিদ্ধান্ত গ্রহণকারীরা, প্রায়শই (traditional) ঐতিহ্যবাহী, রৈখিক চিন্তাভাবনার মধ্যে আটকা পড়ে, অথবা তাদের মনোযোগের দাবিতে একাধিক সংকটে খুব বেশি শোষিত হয়, আমাদের ভবিষ্যৎ গঠনে ব্যাঘাত এবং উদ্ভাবনের শক্তির বিষয়ে কৌশলগতভাবে চিন্তা করার জন্য।

শেষ পর্যন্ত, এটি সব মানুষ এবং মূল্যবোধের উপর আসে। আমাদের এমন একটি ভবিষ্যত গঠন করতে হবে যা আমাদের সবার জন্য কাজ করে এবং তাদের ক্ষমতায়ন করে। তার সবচেয়ে হতাশাবাদী, অমানবিক রূপে, চতুর্থ শিল্প বিপ্লবের প্রকৃতপক্ষে মানবতাকে “রোবোটাইজ” করার ক্ষমতা থাকতে পারে এবং এভাবে আমাদের হৃদয় এবং আত্মা থেকে বঞ্চিত করতে পারে। কিন্তু মানব প্রকৃতির সেরা অংশগুলির একটি পরিপূরক হিসাবে – সৃজনশীলতা, সহানুভূতি, ব্যবস্থাপনা – এটি ভাগ্যের ভাগ করে নেওয়া অনুভূতির উপর ভিত্তি করে মানবতাকে একটি নতুন সম্মিলিত এবং নৈতিক চেতনায়ও তুলতে পারে। পরেরটি বিরাজমান তা নিশ্চিত করা আমাদের সকলের কর্তব্য।

 

লেখক – মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

ওয়েবসাইট ও সফটওয়্যার ডেভেলপার

লেখক,কলামিস্ট,রাজনৈতিক বিশ্লেষক।

  • চতুর্থ বিপ্লব সরকারের উপর প্রভাব ও সরকার ব্যাপক জন নজরদারি হবে - মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • IT Amadersomaj