চট্টগ্রামে মাদ্রাসা শিক্ষক সমাবেশ : আবারও কান্ডজ্ঞনহীন সময় ও স্থান নির্বাচন 

লেখক: Amadersomaj
প্রকাশ: ১ বছর আগে


নিজস্ব প্রতিবেদক॥ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮ তম শাহাদত বার্ষিকী ও ১৫ আগস্ট এ শাহাদাত বরণকারী সকল শহীদদের স্মরণে দোয়া মাহফিল ও মাদ্রাসা শিক্ষা উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা শীর্ষক চট্টগ্রাম মাদ্রাসা শিক্ষক সমাবেশ ২০২৩ আয়োজনের গত ১২ আগস্ট শনিবার সকাল ১১ টা থেকে চট্টগ্রামের হাটহাজারী সিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এম.এ) মাদ্রাসায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু ঐ সময়ে চট্টগ্রামে অতিবৃষ্টি, জলাবদ্ধতা ও বন্যা পরিস্থিতিতে প্রোগ্রামটি স্থগিত করার আবেদন করা হয়েছিল যা জনপ্রিয় অনলাইন ‘বাংলাদেশ সকাল’ এ প্রকাশিত হয় এবং কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব অনুধাবন করে প্রোগ্রামটি স্থগিত করে।

পরিস্থিতি বিবেচনায় প্রোগ্রাম স্থগিতের পর চট্টগ্রামের অনেক মাদ্রাসা প্রধান ও শিক্ষকগন অভিনন্দন জানিয়েছিলেন।

এদিকে আবার গত ২০ তারিখ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর প্রকাশিত আরেকটি বিজ্ঞপ্তিতে জানা যায় ১২ আগস্টের স্থগিত প্রোগ্রামটি আগামী ২৬ আগস্ট অনুষ্ঠিত হবে এবং প্রোগ্রামটি চট্টগ্রামের হাটহাজারীস্থ ছিফাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এম.এ) মাদ্রাসায় অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, উপস্থিত থাকবেন চট্টগ্রাম ৫ আসনের সংসদ সদস্য ও প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ ও সকল চট্টগ্রাম বিভাগের মাদ্রাসা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত থাকার কথা। এছাড়াও এতে চট্টগ্রাম বিভাগের সকল মাদ্রাসার অধ্যক্ষ, সুপারসহ শিক্ষক শিক্ষিকারা অংশ গ্রহন করবেন।

এদিকে একই দিন ২৬ শে আগস্ট বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের গুরুত্বপূর্ণ আলিম পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর ২৭ আগস্ট মাদ্রাসা শিক্ষার্থীদের জন্যে কঠিনতম বিষয় ইংরেজী বিষয়ের পরীক্ষা। এমন গুরুত্বপূর্ণ পরীক্ষার পূর্বদিনে চট্টগ্রামের প্রত্যন্ত গ্রামে অবস্থিত ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এম.এ) মাদ্রাসায় এসে প্রোগ্রামে আসার পর পরের দিন পরীক্ষা নেওয়া অনেক দুরুহ বলে দাবি করছেন বেশকিছু মাদ্রাসা প্রধান ও শিক্ষকগন।

মাদ্রাসা প্রধান ও শিক্ষকগনের দাবী, মাদ্রাসা শিক্ষা বোর্ডের গুরুত্বপূর্ণ আলিম পরীক্ষা চলাকালীন সময়ে প্রোগ্রমটিতে চট্টগ্রাম বিভাগের সমস্ত মাদ্রাসার প্রধানগন ও শিক্ষকদের উপস্থিত বাধ্যতামূলক। এদিকে প্রোগ্রামটি অংশ গ্রহনের জন্য চট্টগ্রাম বিভিন্ন মাদ্রাসার ও শিক্ষকদের প্রোগ্রামের পূর্ব রাতে বা খুব ভোরে বের হতে হবে। আবার প্রোগ্রাম শেষ করে গভীর রাতে বাসায় ফিরে পরের দিন প্রোগ্রাম নেওয়া দুরুহ ও কষ্টসাধ্য। সবকিছু বিবেচনায় চট্টগ্রামে মাদ্রাসা শিক্ষক সমাবেশের তারিখ ও স্থান পরিবর্তনের দাবি তাদের।

আবার অনেক মাদ্রাসা প্রধান ও শিক্ষকগন নাম প্রকাশ না করার শর্তে প্রতিবেদককে জানান, চট্টগ্রামের প্রত্যন্ত গ্রামে অবস্থিত ছিফাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এম.এ) মাদ্রাসা। চট্টগ্রাম বিভাগের নানাপ্রান্ত থেকে এসে এখানে প্রোগ্রামে অংশগ্রহণ করা অনেক সময় স্বাপেক্ষ ব্যাপার। এরিসাথে চলছে আলিম পরীক্ষা। অনেক মাদ্রাসা প্রধান ও শিক্ষক পরীক্ষাল কেন্দ্র সচিবের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। ২৭ তারিখ মাদ্রাসা শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ বিষয় ইংরেজী পরীক্ষা। পরীক্ষা পূর্বদিনে চট্টগ্রামের বিভাগের দূরদূরান্ত থেকে এসে অংশগ্রহণ করে পুনরায় পরীক্ষায় কেন্দ্রে দায়িত্ব পালন কঠিন। তাই সমাবেশের সময় পরিবর্তন করার দাবী তাদের।

এদিকে চাঁদপুর, ব্রাক্ষনবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িসহ দুর্গম এলাকার অনেকের দাবী যোগাযোগ ব্যবস্থা ও পরীক্ষার কথা বিবেচনা করে হাটহাজারীর প্রত্যন্ত গ্রামে ঐ মাদ্রাসা থেকে সমাবেশের স্থান ও তারিখ পরিবর্তন করে চট্টগ্রাম শহরের সুবিধা জনক আয়োজন করার বিশেষ অনুরোধ জানান।

IT Amadersomaj