ভারতের জম্মু ও কাশ্মীরের বিশেষ আইন ৩৭০ধারা বৈধ; সাফ জানাল সুপ্রিম কোর্ট

লেখক: Amadersomaj
প্রকাশ: ৯ মাস আগে


ভারত থেকে মনোয়ার ইমাম: ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শ্রী ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে দশ সদস্য র ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিল কেন্দ্রীয় সরকারের বিশেষ সুবিধা প্রদান আইন ৩৭০ধারাকে, বলবৎ করা ঠিক ছিল। কারণ ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের করা মামলার রায় ঘোষণা করতে গিয়ে দশ সদস্য র বেঞ্চ দুই ভাগে ভাগ হয়ে যায়।

কিন্তু তার মধ্যে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শ্রী ডি ওয়াই চন্দ্রচূড় বলেন যে, জম্মু ও কাশ্মীরের বিশেষ সুবিধা প্রদান করা আইন প্রত্যাহার সঠিক ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের। কারণ দীর্ঘদিন ধরে ভারতের জম্মু ও কাশ্মীরে মধ্যে বিচ্ছনতাবাদী দল ভারত থেকে জম্মু ও কাশ্মীর থেকে ভাগ করতে চাইছে এবং সেখানকার মানুষ আবার ভারতের অন্যান্য রাজ্যের মানুষের থেকে বেশি সুবিধা পাবেন এটি হবে না। তাই ভারতের কেন্দ্রীয় সরকারের বিশেষ আইন করে তা বিলুপ্ত করতে আইন প্রণয়ন করে। তার পরে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। তার পর প্রথম পর্ব এই রায় প্রদান করা হয়েছে। পরবর্তীতে আবার শুনানি হবে বলে জানা গেছে।

কারণ হিসেবে দশ সদস্য র ডিভিশন বেঞ্চ দুই ভাগে বিভক্ত হয়ে বিশেষ মন্তব্য করেন। পরবর্তীতে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট কি রায় দেয় তা দেখার জন্য তাকিয়ে আছে গোটা দেশ। কারণ ভারতের জম্মু ও কাশ্মীর নিয়ে এর আগে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের হয়। তার সিদ্ধান্ত গ্রহণ এখনো পর্যন্ত হয়নি।

IT Amadersomaj