এমপি হওয়ার জন্য নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না

লেখক: মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
প্রকাশ: ১২ মাস আগে
মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ, লেখক ও কলামিস্ট।

আমরা এখনো পরনির্ভরশীল। আমাদের নিজেদের অধিকার সম্পর্কে নিজেরা কখনোই অবগত নই। আমাদেরকে কোন বিদ্যানওয়ালা বুঝিয়ে দিলে কিংবা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলে, আমরা বুঝতে পারি এটা আমার অধিকার।

বর্তমান যুগে ভাড়া বাসায় উঠলেও চুক্তিপত্র করতে হয়। এ সমস্ত চুক্তিপত্রে কিছু শর্ত সাপেক্ষ্য থাকে,যা উভয়পক্ষে জানা ও মানার প্রয়োজন থাকে। তার চেয়ে বড় কথা হলো এ বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পরই সংবিধান সৃষ্টি করা হয়েছে । সংবিধানে নাগরিকের অধিকার এবং সরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের কি করণীয় তা সুপষ্ট ভাবে স্ব-লিখিত অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশের একজন নাগরিক কোন কোন ধারায় কি কি অধিকার লাভ করবে তা আমাদের সংবিধানে লিখা আছে।

ফলে নাগরিক তার অধিকার লাভ করার জন্য সংবিধান সম্পর্কে অবগত থাকতে হবে। বাংলাদেশে অধিকাংশ নাগরিক সংবিধান সম্পর্কে সঠিক ধারণা না থাকায় এবং তারা তাদের মনগড়া ধারণার জন্য মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। 

সংবিধানের ৬৬ অনুচ্ছেদ ও গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১২ অনুচ্ছেদ অনুযায়ী, জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা সংক্রান্ত বিধিমালা রয়েছে। এই আইনে যেকোনো শিক্ষাজ্ঞানসম্পন্ন বাংলাদেশি নাগরিক সংসদ সদস্য হওয়ার অধিকার রাখেন। অর্থাৎ একজন সংসদ সদস্য হওয়ার জন্য মনোনয়ন প্রত্যাশীর নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। নিবন্ধিত দলের মনোনয়ন পেলেই হয়, আর স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে পূর্বে অন্তত একটি সংসদ নির্বাচনে নির্বাচিত হতে হয় বা ১ শতাংশ ভোটারের সমর্থন থাকতে হয়।

জাতীয় সংসদ নির্বাচনে আগ্রাহী প্রার্থীকে একটি মনোনয়ন ফরম পূরণ করতে হয়। ফরমটি পূরণের আগে একটি চেকলিস্ট ফরম রয়েছে , যা থেকে একজন ব্যক্তি নিজেকে যাচাই করতে পারেন তিনি সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা রাখেন কি না। ফরমটিতে ক, খ ও গ তিনটি ভাগ তৈরি করা। তবে ক ভাগের ৪টি প্রশ্নের কোনো একটির উত্তর ‘না’ হলে, তিনি সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। ফরমটির ক বিভাগে জানতে চাওয়া হয় প্রার্থী বাংলাদেশের নাগরিক কি না, বয়স ২৫ বছর পূর্ণ, ভোটার তালিকায় নাম এবং নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনয়ন, আর স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে পূর্বে অন্তত একটি সংসদ নির্বাচনে নির্বাচিত হওয়া বা ১ শতাংশ ভোটারের সমর্থন আছে কি না? থাকলেই একজন ব্যক্তি নির্বাচনের জন্য আবেদনে যোগ্য বলে বিবেচিত হবেন। তবে ফরমের খ ও গ অংশে বেশ কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রার্থী নিজেকে প্রার্থী হওয়ার যোগ্যতা যাচাই করে নিতে পারেন।

জাতীয় সংসদ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ আইনসভা। এককক্ষ বিশিষ্ট এই আইনসভার সদস্য ৩৫০ জন। এর মধ্যে ৩০০ জন জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে থাকেন। অবশিষ্ট ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। সংরক্ষিত আসনের নারী সদস্যরা নির্বাচিত সংসদ সদস্যের ভোটে নির্বাচিত হন। সংসদের মেয়াদকাল পাঁচ বছর। সর্বোচ্চ আইনসভা হলেও সাংসদদের শিক্ষাগত কোনো যোগ্যতার প্রয়োজন হয় না। ফলে কিছু ব্যক্তি আঞ্চলিক আধিপত্য বা পৈতৃক সূত্র বা আর্থিক বদান্যতায় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়া বা সংসদ সদস্য হয়ে যান, কোনো শিক্ষাগত যোগ্যতা ছাড়াই। ফলে অনেকেই জানেন না, পয়েন্ট অব অর্ডার কী, প্রশ্নোত্তরপর্ব কী, তারকা চিহ্নিত প্রশ্ন কী? এমনকি রাষ্ট্রীয় জরুরি বিষয়ে বা আলোচনায় তারা অংশ নিতে পারেন না। এমন অনেক সংসদ সদস্য আছেন যিনি ৫ বছরের সংসদ চলাকালে একদিনও সংসদে দাঁড়িয়ে কিছু বলেননি।

২০১৩ সালের ৯ জুন জাতীয় সংসদে প্রশ্নোত্তরপর্বে হাবিবুর রহমান মোল্লা সংসদ সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের বিষয়ে প্রশ্ন তুলেছিলেন। তৎকালীন সংসদকার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হাসানুল হক ইনু প্রশ্নের জবাবে জানিয়েছিলেন সংবিধানের ৬৬ অনুচ্ছেদে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা নির্ধারিত আছে। নতুন করে সংসদ সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার বিধান অন্তর্ভুক্ত করে আইন সংশোধনের কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই।

বেসরকারি সংস্থা ‘সুজন’-এর তথ্য মতে, একাদশ জাতীয় সংসদের ২৯৯ জন সাংসদের ৮০ দশমিক ৯৩ শতাংশের বা ২৪২ জনের শিক্ষাগত যোগ্যতা ছিল স্নাতক ও স্নাতকোত্তর। মহাজোটের সাংসদদের মধ্যে এ হার ছিল ৮১ দশমিক ৯৪ শতাংশ বা ২৩৬ জন এবং জাতীয় ঐক্যফ্রন্টের সাংসদদের ৬২ দশমিক ৫ শতাংশ বা পাঁচজনের। নতুন সাংসদদের মধ্যে স্বল্পশিক্ষিত এসএসসি ও তার চেয়ে কম শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন প্রার্থীর হার ৬ দশমিক ৬৮ শতাংশ বা ২০ জন। মহাজোটের সাংসদদের মধ্যে এ হার ৫ দশমিক ৯০ শতাংশ বা ১৭ জন এবং জাতীয় ঐক্যফ্রন্টের ১২ দশমিক ৫ শতাংশ বা একজন। সব প্রতিদ্বন্দ্বিতাকারীর মধ্যে ৬৪ দশমিক ৮৭ শতাংশ উচ্চশিক্ষিত (স্নাতক ও স্নাতকোত্তর), তবে নতুন সাংসদদের ৮০ দশমিক ৯৩ শতাংশ উচ্চশিক্ষিত। অপরদিকে, প্রতিদ্বন্দ্বিতাকারী ২২ দশমিক ৮৫ শতাংশ স্বল্পশিক্ষিত বা এসএসসি ও তার চেয়ে কম হলেও নতুন সাংসদদের ৬ দশমিক ৬৮ শতাংশ স্বল্পশিক্ষিত।

দশম জাতীয় সংসদে উচ্চশিক্ষিতের (স্নাতক বা স্নাতকোত্তর) হার ছিল ৮০ দশমিক ৩৩ শতাংশ, একাদশ জাতীয় সংসদে যা সামান্য বৃদ্ধি পেয়েছে (৮০ দশমিক ৯৩ শতাংশ)।

নবম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের মধ্যে, অন্তত ৭ শতাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ছিল এসএসসি ও তার কম। আবার কিছু সংসদ সদস্য মনোনয়নপত্রে তাদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দিয়েছিলেন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ওই সংসদ সদস্য ছিলেন ৮ জন এসএসসির চেয়ে কম, মাধ্যমিক পাস ছিলেন ১৫ জন, ডিপ্লোমা পাস করা ছিলেন আটজন। এছাড়া উচ্চ মাধ্যমিক পাস ছিলেন ২৬ জন, বিএ বা স্নাতক ডিগ্রি ছিল ১১১ জনের। মেডিকেল ডিগ্রিধারী ১১ জন এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী ছিলেন ১১৪ জন। এছাড়া মনোনয়নপত্রে পিএইচডি ডিগ্রির কথা উল্লেখ করেছিলেন ৭ জন।

নবম সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশনে প্রার্থীদের দেওয়া হলফনামায়, সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়াপারসন খালেদা জিয়া নিজেকে ‘স্বশিক্ষিত’ বলে উল্লেখ করেছেন। আর বিএনপির সালাহউদ্দিন কাদের চৌধুরী তার শিক্ষাগত যোগ্যতার অংশে লেখেন ‘নাই’। হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটনও হলফনামায় শিক্ষাগত যোগ্যতা এইচএসসি উল্লেখ করেন। আবার সংসদের জীবনবৃত্তান্তের সংকলনে বলেন ‘বি.কম’ পাস। ঢাকা-১০ আসনের সদস্য এ কে এম রহমতুল্লাহ নিজেকে উচ্চ মাধ্যমিক এবং রংপুর-১ আসনের হোসেন মকবুল শাহরিয়ার, পাবনা-৩ আসনের মকবুল হোসেন, মৌলভীবাজার-৩ আসনের সৈয়দ মহসিন আলী হলফনামায় বলেছিলেন তারা এসএসসি পাস। কুষ্টিয়ার সুলতানা তরুণ এবং নারায়ণগঞ্জের সারাহ বেগম কবরী হলফনামায় নিজেদের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি বলে উল্লেখ করেছিলেন।

সংসদ সদস্য হওয়ার সঠিক শিক্ষা ক্যাটাগরি না থাকায় জনসমর্থন বা দলীয় সমর্থন নিয়ে অনেকেই হচ্ছেন আইন প্রণেতা।

গত ৪ সেপ্টেম্বর স্পিকার শিরীন শারমিন চৌধুরী বগুড়া-৭ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিমকে ‘জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১’-এর সংশোধনী প্রস্তাবের ওপর বক্তব্য উপস্থাপন করতে বললে সাংসদ অপ্রাসঙ্গিক বক্তব্য উপস্থাপন করতে থাকেন। এতে সংসদে হাস্যরসের সৃষ্টি হয়। জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু এমপি এ প্রসঙ্গে বলেন, জাতীয় সংসদের মতো জায়গায় দাঁড়িয়ে একজন সাংসদকে কথা বলার ক্ষেত্রে তার জন্য বরাদ্দকৃত সময়ের সুষ্ঠু ব্যবহার কীভাবে করতে হবে তা জানতে হবে। নির্ধারিত বিষয়ে ফ্লোর পেয়ে একজন সাংসদকে কথা বলার আগে সেই বিষয়ে পড়াশোনা, চিন্তাভাবনা আর হিসাব করতে হবে- মুখে যা এলো তা বলে সংসদে হাস্যরসের সৃষ্টি করা কোনোভাবেই কাম্য নয়। এক্ষেত্রে সংসদীয় রীতিনীতি, আদব-কায়দা শেখানোর ব্যাপারটিকেও গুরুত্ব দেওয়া দরকার।

 

মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ

লেখক ও কলামিস্ট।

  • এমপি হওয়ার জন্য নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না
  • গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২
  • মোহাম্মদ শেখ কামালউদ্দিন স্মরণ
  • সংবিধান
  • সংসদ সদস্য
  • IT Amadersomaj