সুর সম্রাট উস্তাদ রসিদ আলী খানের চির বিদায়

লেখক: Amadersomaj
প্রকাশ: ৮ মাস আগে


 

কলকাতা থেকে মনোয়ার ইমাম : ভারতের বিখ্যাত সুরকার সম্রাট রসিদ আলী খান সকলের ছেড়ে চলে গেলেন। যায় বাদ্যযন্ত্র ও সুর উম্মাদ করতেন শ্রোতাদের কাছে, আজ সে আর নেই। গত নভেম্বর মাসে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। এবং তার চিকিৎসা সেবা চলছিল। কিন্তু সবাই কে অবাক করে মহান সৃষ্টি কর্তার ডাকে সাড়া দিয়ে পাড়ি দিলেন পরলোকে।

আজ তার মৃত্যুর খবর শুনে সব সফর কাটছাঁট করে কলকাতা হাসপাতালে ছুটে যান পশ্চিম বাংলা র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন তিনি উস্তাদ রসিদ আলী খান কে দেখে থমকে যান। তার চিকিৎসা করা জন্য পশ্চিম বাংলা সরকারের পক্ষ থেকে সবধরনের সহায়তা করেন। উস্তাদ রসিদ আলী খান ১৯৬৮সালে, উত্তর প্রদেশের বদাঘঁয়ে তে জন্ম গ্রহণ করেন। তার লেখা পড়ার সঙ্গীত জগতে প্রবেশ করেন। তার ভুবন ভেলা সঙ্গীত ও রাগের জন্য ভারত বিখ্যাত হয়ে পড়েন। তিনি ভারতের সঙ্গীত জগতে বহু খেতাব অর্জন করেন। পদ্মশ্রী ও বঙ্গ ভূষণ এবং আরো অনেক খেতাব অর্জন করেন।

উস্তাদ রসিদ আলী খানের মৃত্যু তে গভীর শোক প্রকাশ ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুম্মু এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতের বিরোধী দলের নেতা শ্রী অধীর চৌধুরী ও পশ্চিম বাংলা র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তার ছেলে ও বৌমা নাতি এবং বহু ভক্তদের কাছে রেগে গেছেন সঙ্গীত জগতের রাগ।।

IT Amadersomaj